×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৮ মে ২০২১ ই-পেপার

নাম অভিনন্দন হলেই পিৎজা বিনামূল্যে! রেস্তরাঁর অফার নিয়ে বিতর্ক

সংবাদ সংস্থা
নয়া দিল্লি ০৫ মার্চ ২০১৯ ১৪:০৯
এই টুইট ঘিরেই বিতর্ক। গ্রাফিক: তিয়াসা দাস

এই টুইট ঘিরেই বিতর্ক। গ্রাফিক: তিয়াসা দাস

আপনার নাম কি অভিনন্দন? তাহলে ফ্রিতে পিৎজা পেতে পারতেন আপনিও! সম্প্রতি এরকমই একটি ঘোষণা করেছিল আমেরিকার এক নামজাদা রেস্তরাঁ সংস্থা।

পাকিস্তানের বালাকোটে ভারতীয় বায়ুসেনার হামলায় জইশ-ই-মহম্মদ জঙ্গিগোষ্ঠীর ঘাঁটি ধ্বংসের পরেই সীমান্তের ওপারে পাক সেনাদের হাতে বন্দি হন ভারতীয় বায়ু সেনার উইং কমান্ডার অভিনন্দন বর্তমান। প্রায় ৫৮ ঘন্টা পাক সেনাদের হাতে বন্দি থাকার পর দেশে ফিরিয়ে দেওয়া হয় তাঁকে। এই ৫৮ ঘন্টায় অসীম সাহসিকতার পরিচয় দিয়ে দেশের সম্মান উঁচুতে তুলে ধরেছেন অভিনন্দন। তাই দেশে ফেরার পর থেকেই রীতিমতো নায়কের সম্মান পাচ্ছেন তিনি। অভিনন্দনের মতো গোঁফ রাখা হোক বা সদ্যোজাত সন্তানের নাম উইং কমান্ডারের নামে রাখা, জাতীয় নায়ককে নিয়ে আবেগ চলছেই। তার মধ্যেই এ বার যোগ হল পিৎজা হাটের এই নয়া অফার। যদিও এই নিয়ে বিপরীত প্রতিক্রিয়া পাওয়া যাচ্ছে নেট দুনিয়ায়।

পিৎজা হাটের তরফে গত ৩ মার্চ একটি টুইট করে বলা হয়, জাতীয় নায়ককে সম্মান জানাতে ৪ মার্চ অবধি যে সব ব্যক্তির নাম অভিনন্দন, তাঁরা কেউ পিৎজা অর্ডার করলে সেই পিৎজার জন্য কোনও দাম নেবে না ওই সংস্থা। এই ঘোষণার পরেই সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে যায় পোস্টটি। অনেকেই এই অভিনব উপায়ে উইং কমান্ডারকে শ্রদ্ধা জানানোর জন্য প্রশংসা করেন ওই সংস্থার।

Advertisement

আরও পড়ুন: পুলওয়ামার ত্রালে জঙ্গিদের ডেরা ভাঙতে সেনা অভিযান, নিকেশ দুই সন্ত্রাসবাদী

কিন্তু অনেকে এই সংবেদনশীল ব্যাপারটি নিয়ে ব্যবসা করবার অভিযোগ তোলেন সংস্থাটির বিরুদ্ধে। কেউ কেউ পাল্টা টুইট করে বলেন যে এই পিৎজা বরং বীর জওয়ানদের পরিবারকে দেওয়া হোক। এই নিয়ে ব্যাবসা বন্ধ করবার পরামর্শও দেয় অনেকে। অনেকে এই সংক্রান্ত এসএমএস-ও পেয়েছিলেন বলে জানিয়েছেন। ওই মেসেজের স্ক্রিন শট নিয়ে ছবি পোস্ট করে কেউ কেউ লিখেছেন, “যাঁরা নিজেদের সদ্যোজাতদের নাম অভিনন্দন রেখেছেন, তাঁরা এখনই কাছের পিৎজা হাটে গিয়ে খোঁজ নিন।”

আরও পড়ুন: ৫০০ বছরের পুরনো শিব মন্দির, বংশ পরম্পরায় পুজো সামলাচ্ছে এক মুসলিম পরিবার



Advertisement