Advertisement
১০ মে ২০২৪
Coronavirus in India

পরিস্থিতি মোকাবিলায় হজ হাউসগুলিতে করোনা হাসপাতাল গড়ার ‘বার্তা’ কেন্দ্রের

রাজ্যগুলিকে কেন্দ্রের ‘বার্তা’, নিরিবিলি এলাকায় অবস্থিত হজ হাউসগুলিতে করোনা আক্রান্তদের চিকিৎসার পরিকাঠামো গড়ে তুলতে হবে।

নিউ টাউনের হজ হাউস।

নিউ টাউনের হজ হাউস। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৬ এপ্রিল ২০২১ ১৯:৩৪
Share: Save:

করোনা পরিস্থিতি মোকাবিলায় বিভিন্ন রাজ্যের হজ হাউসগুলি অস্থায়ী করোনা হাসপাতাল হিসেবে ব্যবহারের জন্য রাজ্যগুলির কাছে ‘বার্তা’ দিল কেন্দ্র। সোমবার কেন্দ্রীয় সংখ্যালঘু বিষয়ক মন্ত্রকের তরফে সোমবার এ কথা জানানো হয়েছে।

কেন্দ্রীয় হজ কমিটির তরফে বিবৃতিতেও কেন্দ্রের এই ‘বার্তা’র কথা জানানো হয়েছে। বলা হয়েছে, কেন্দ্রীয় সংখ্যালঘু বিষয়ক মন্ত্রী মুখতার আব্বাস নকভি কেন্দ্রীয় এবং রাজ্য স্তরের হজ কমিটিগুলিকে আপৎকালীন এই পরিস্থিতিতে হজ হাউসগুলিতে অস্থায়ী ‘কোভিড কেয়ার সেন্টার’ গড়া যায় কি না, তা পর্যালোচনা করতে বলেছেন। সোমবার মন্ত্রকের আধিকারিকদের সঙ্গে বৈঠকের পরে বিভিন্ন রাজ্যের হজ কমিটির কার্যনির্বাহী আধিকারিকদের এই নির্দেশিকা পাঠান নকভি।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের পরিসংখ্যান জানাচ্ছে, সোমবার দেশে নতুন করে কোভিডে আক্রান্ত হয়েছেন ৩ লক্ষ ৫২ হাজার ৯৯১ জন। গত ২৪ ঘণ্টায় দেশে প্রাণ হারিয়েছেন ২ হাজার ৮১২ জন। আক্রান্তের সংখ্যা ক্রমশ বাড়তে থাকায় সংক্রমিতদের অনেকেই হাসপাতালে জায়গা পাচ্ছেন না। এই পরিস্থিতিতে বিভিন্ন রাজ্যের সংশ্লিষ্ট সরকারি আধিকারিকদের কাছে কেন্দ্রের ‘বার্তা’ নিরিবিলি এলাকায় অবস্থিত হজ হাউসগুলিতে করোনা আক্রান্তদের চিকিৎসায় ব্যবহারের জন্য পরিকাঠামো গড়ে তুলতে হবে। তবে এ ক্ষেত্রে ঘনবসতিপূর্ণ এলাকায় অবস্থিত হজ হাউসগুলিকে ছাড় দেওয়ার কথা বলা হয়েছে।

প্রসঙ্গত, গত বছর কোভিড পরিস্থিতিতে পশ্চিমবঙ্গ-সহ বিভিন্ন রাজ্যের হজ হাউসগুলিকে ‘কোয়রান্টিন সেন্টার’ হিসেবে ব্যবহার করা হয়েছিল। নিউ টাউনের মদিনাত-উল-হুজ্জাজ-এ (হজ হাউস) কোয়রান্টিন কেন্দ্র তৈরি হয়েছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE