Advertisement
২৬ জুন ২০২৪
Covaxin

Covaxin: উপসর্গযুক্ত কোভিডের বিরুদ্ধে ৫০% কার্যকরী কোভ্যাক্সিন! দাবি সমীক্ষায়

এখনও পর্যন্ত ১৩ কোটি কোভ্যাক্সিন টিকা দেওয়া হয়েছে ভারতে। দীর্ঘ টানাপড়েনের পর সম্প্রতি হু এই টিকার জরুরি ভিত্তিতে প্রয়োগে ছাড়ও দিয়েছে।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৪ নভেম্বর ২০২১ ১২:০১
Share: Save:

প্রথমে যা ভাবা হয়েছিল তার তুলনায় কম কার্যকরী ভারতের তৈরি কোভিড টিকা কোভ্যাক্সিন। সম্প্রতি ল্যানসেট জার্নাল-এর সমীক্ষায় এমনই দাবি করা হয়েছে। ভারতে কোভিড প্রতিরোধে অন্যতম প্রধান টিকা কোভ্যাক্সিন সম্পর্কে এমনই মত উঠে আসায় শোরগোল পড়ে গিয়েছে।

সমীক্ষায় দাবি করা হয়েছে, উপসর্গযুক্ত কোভিড প্রতিরোধে এই ভারত বায়োটেকের তৈরি এই টিকা ৫০ শতাংশ কার্যকরী, যা প্রত্যাশার তুলনায় কম। ওই জার্নালে প্রকাশিত তথ্যে বলা হয়েছে, ভারতে যখন কোভিডের দ্বিতীয় ঢেউ চলছিল দিল্লির এমস তাদের ২,৭১৪ জন স্বাস্থ্যকর্মীর উপর সমীক্ষা চালিয়েছিল। তখন দেখা গিয়েছে তাঁদের মধ্যে কোভিডের উপসর্গ ধরা পড়েছে। তাঁদের আরটি-পিসিআর পরীক্ষাও করা হয় ১৫ এপ্রিল থেকে ১৫ মে-র মধ্যে। জানুয়ারি থেকে যে টিকাকরণ কর্মসূচি শুরু হয়েছিল তাতে এমসের স্বাস্থ্যকর্মীদের কোভ্যাক্সিন টিকা দেওয়া হয়। আর এখান থেকেই কোভ্যাক্সিনের কার্যকারিতা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে।

ওই সমীক্ষায় আরও দাবি করা হয়েছে, কোভ্যাক্সিনের দু’টি টিকা নেওয়ার পরে দেখা গিয়েছে উপসর্গযুক্ত কোভিডের ক্ষেত্রে এই টিকার কার্যকারিতা ৭৭.৮ শতাংশেরও কম। যা এই টিকার চূড়ান্ত পর্যায়ের পরীক্ষার ফলাফলে ধরা পড়েছিল।

এখনও পর্যন্ত ১৩ কোটি কোভ্যাক্সিন টিকা দেওয়া হয়েছে ভারতে। দীর্ঘ টানাপড়েনের পর সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) এই টিকার জরুরি ভিত্তিতে প্রয়োগে ছাড়ও দিয়েছে। নতুন এই সমীক্ষায় কোভ্যাক্সিনের কার্যকারিতা নিয়ে যা দাবি করা হয়েছে, তা নিয়ে ইতিমধ্যেই প্রশ্ন উঠতে শুরু করেছে নানা মহলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Covaxin Covid 19 The Lancet
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE