Advertisement
১৭ জুলাই ২০২৪
CryptoCurrency

Cryptocurrency: ডিজিটাল মুদ্রা নিয়ে বিল আনার ভাবনা কেন্দ্রের, খবর প্রকাশ্যে আসতেই পতন ক্রিপ্টোর দামে

ডিজিটাল মুদ্রা সংক্রান্ত ওয়েবসাইট কয়েনডেস্ক-এর তথ্য বলছে, মঙ্গলবার সন্ধ্যায় ৫৫ হাজার ৪৬০ ডলার পতন হয়েছে বিটকয়েনের দামে।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৪ নভেম্বর ২০২১ ১০:৩৮
Share: Save:

ডিজিটাল মুদ্রার অপব্যবহার কী ভাবে বন্ধ করা যায় তা নিয়ে সরকার চিন্তাভাবনা শুরু করে দিয়েছে। শীতকালীন অধিবেশনে এই সংক্রান্ত ‘দ্য ক্রিপ্টোকারেন্সি অ্যান্ড রেগুলেশন অব অফিশিয়াল ডিজিটাল কারেন্সি বিল, ২০২১’, পাশ করাতে পারে মোদী সরকার। এই খবর প্রকাশ্যে আসতেই হুড়মুড়িয়ে দাম পড়ল ডিজিটাল মুদ্রার। এক ধাক্কায় ১৫ শতাংশ দাম পড়ল সমস্ত ডিজিটাল মুদ্রার।

১৮.৫৩ শতাংশ দাম পড়েছে বিটকয়েনের। এথেরিয়াম ১৫.৫৮ শতাংশ এবং টেথারের দামে পতন হয়েছে ১৮.২৯ শতাংশ। ডিজিটাল মুদ্রা সংক্রান্ত ওয়েবসাইট কয়েনডেস্ক-এর তথ্য বলছে, মঙ্গলবার সন্ধ্যায় ৫৫ হাজার ৪৬০ ডলার পতন হয়েছে বিটকয়েনের দামে। ১৩ অক্টোবরের পর এই প্রথম এতটা পতন হল এই ডিজিটাল মুদ্রার দামে।

ব্লকচেনের অন্তর্গত ডিজিটাল মুদ্রা ক্রিপ্টোকারেন্সি। সাম্প্রতিক কালে হইহই করে ভারতের বাজারে ঢুকে পড়েছে এই ডিজিটাল মুদ্রা। কোনও রকম সরকারি বিধিনিষেধ না থাকায় বিজ্ঞাপনে আকাশছোঁয়া মুনাফার ঘনঘটা। বিশেষজ্ঞরা বার বার সতর্ক করছেন, এর ফাঁদে পা দিয়ে সর্বস্বান্ত হতে পারেন মানুষ। বিগত কিছু দিন ধরে এই প্রসঙ্গে সরকারি অভিমুখ কী হবে, তা নিয়ে আলোচনা চলছিল। আইন করে যে বিশ্বব্যাপী ভার্চুয়াল মুদ্রার লেনদেন ঠেকানো যাবে না, তা বুঝতে পেরে সরকার সামগ্রিক নিষেধাজ্ঞার পথে না হেঁটে, ডিজিটাল মুদ্রাকে সরকারি নিয়ন্ত্রণের আওতায় আনার রূপরেখা তৈরি করেছে।

ক্রিপ্টোকারেন্সি নিয়ে কেন্দ্রীয় মন্ত্রিসভার গুরুত্বপূর্ণ মন্ত্রক এবং রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়ার সঙ্গে নিজে কথা বলেছেন প্রধানমন্ত্রী মোদী। সংসদীয় প্যানেলও এ নিয়ে নিজেদের মধ্যে আলোচনা সেরে ফেলেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

CryptoCurrency price
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE