Advertisement
০৫ মে ২০২৪
Sperm Whale

তামিলনাড়ুতে বাজেয়াপ্ত তিমির ১৮ কেজি বমি, দাম ৩২ কোটি টাকা!

তিমির বমিকে ‘অ্যাম্বারগ্রিস’ বলা হয়ে থাকে। ‘স্পার্ম হোয়েল’-এর বমির দাম আন্তর্জাতিক বাজারে বিপুল। তেমনই চাহিদাও প্রচুর।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
চেন্নাই শেষ আপডেট: ২১ মে ২০২৩ ১০:৪৫
Share: Save:

তিমির বমি পাচারচক্রের হদিস মিলল তামিলনাড়ুতে। রাজস্ব দফতরের আধিকারিকরা তুতিকোরিন উপকূলে তল্লাশি অভিযান চালিয়ে ১৮ কেজি বমি বাজেয়াপ্ত করেন। যার বর্তমান বাজারদর প্রায় ৩১ কোটি ৬৭ লক্ষ টাকা।

১৮ মে রাজস্ব দফতরের আধিকারিকরা গোপন সূত্রে খবর পান তামিলাড়ুর উপকূল থেকে তিমির বমি পাচার হচ্ছে। সেই খবর পেয়ে শনিবার তুতিকোরিন উপকূলে হানা দেন ওই আধিকারিকরা। গাড়িতে করে পাচার করা হচ্ছিল সেই বমি। তদন্তকারীরা গাড়িটিকে আটক করে সামনের আসনের নীচ থেকে ১৮ কেজি ১০০ গ্রাম বমি উদ্ধার করেন। গ্রেফতার করা হয় পাঁচ জনকে।

ধৃতেরা জানিয়েছেন, তুতিকোরিন উপকূল থেকে প্রায়ই তিনির বমি পাচার হয়। কিন্তু কোথায় পাচার হয় সে বিষয়ে মুখ খোলেননি তাঁরা। তবে তদন্তকারীরা জানার চেষ্টা চালাচ্ছেন, এই বমি কোথা কোথায় পাচার করা হচ্ছিল। শুধু তাই-ই নয়, এই পাচারচক্র কোথায় কোথায় ছড়িয়ে রয়েছে তা-ও জানার চেষ্টা চালাচ্ছেন তদন্তকারীরা।

তিমির বমিকে ‘অ্যাম্বারগ্রিস’ বলা হয়ে থাকে। ‘স্পার্ম হোয়েল’-এর বমির দাম আন্তর্জাতিক বাজারে বিপুল। তেমনই চাহিদাও প্রচুর। ১৯৭২ সালের বন্যপ্রাণ সুরক্ষা আইন অনুযায়ী সংরক্ষিত প্রাণীর তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে এই প্রজাতির তিমিকে। রাজস্ব দফতরের আধিকারিকরা জানিয়েছেন, এই ধরনের পাচার রুখতে উপকূলীয় এলাকায় নজরদারি বাড়ানো হবে। গত দু’বছরে ৪০ কেজি বমি উদ্ধার করেছে রাজস্ব দফতর। যার আন্তর্জাতিক বাজারদর ৫৪ কোটি টাকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sperm Whale Vomiting Tamilnadu
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE