Advertisement
১৮ মে ২০২৪
S Jaishankar

কানাডিয়ান সরকারের থেকে তথ্য চাই! নিজ্জর হত্যাকাণ্ডে ধৃত তিন ভারতীয়ের গ্রেফতারি নিয়ে মুখ খুলল ভারত

নিজ্জর হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত থাকার অভিযোগে গ্রেফতার হওয়া তিন ভারতীয়ের খবর তিনি সংবাদমাধ্যম থেকে জেনেছেন বলেও জানান ভারতের বিদেশমন্ত্রী। একই সঙ্গে এ-ও বলেন, ‘‘আপাতদৃষ্টিতে অভিযুক্তদের সঙ্গে ভারতীয় কোনও গ্যাংয়ের যোগ আছে বলে মনে হচ্ছে।’’

S Jaishankar reacts to Canada arresting 3 Indians in Hardeep Nijjar murder case

খলিস্তানপন্থী নেতা হরদীপ সিংহ নিজ্জর। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ মে ২০২৪ ১০:৩০
Share: Save:

খলিস্তানপন্থী নেতা হরদীপ সিংহ নিজ্জরের খুনকে কেন্দ্র করে ভারত এবং কানাডার মধ্যে চাপানউতর চলছে। তার মধ্যেই গত শুক্রবার কানাডিয়ান পুলিশ নিজ্জর হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত তিন ভারতীয়কে গ্রেফতার করেছে। যা নিয়ে নতুন করে উত্তেজনা শুরু হয়েছে আন্তর্জাতিক কূটনৈতিক মহলে। এই গ্রেফতারি নিয়ে এ বার মুখ খুললেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। গ্রেফতারি সম্পর্কিত যাবতীয় তথ্যের জন্য অপেক্ষা করবে ভারত, এমনই জানান তিনি। একই সঙ্গে জাস্টিন ট্রুডো সরকারের বিরুদ্ধে অসহযোগিতার অভিযোগও তুলেছেন জয়শঙ্কর।

নিজ্জর হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত থাকার অভিযোগে গ্রেফতার হওয়া তিন ভারতীয়ের খবর তিনি সংবাদমাধ্যম থেকে জেনেছেন বলেও জানান ভারতের বিদেশমন্ত্রী। একই সঙ্গে এ-ও বলেন, ‘‘আপাতদৃষ্টিতে অভিযুক্তদের সঙ্গে ভারতীয় কোনও গ্যাংয়ের যোগ আছে বলে মনে হচ্ছে। কিন্তু কানাডিয়ান পুলিশের থেকে আরও তথ্যের জন্য আমাদের অপেক্ষা করতে হবে।’’ জয়শঙ্করের সুরেই সুর মিলিয়েছেন কানাডায় ভারতীয় হাইকমিশনার সঞ্জয় ভার্মা। তিনিও জানান, কানাডিয়ান কর্তৃপক্ষের থেকে নিয়মিত তথ্যের জন্য অপেক্ষা করা হচ্ছে। সঙ্গে সংযোজন, ‘‘এটা কানাডার অভ্যন্তরীণ বিষয়। তাই এই ব্যাপারে আমাদের মন্তব্য করা ঠিক নয়।’’

উল্লেখ্য, করণ ব্রার, কমলপ্রীত সিংহ এবং করণপ্রীত সিংহ নামে তিন জন ভারতীয়কে শুক্রবার গ্রেফতার করে কানাডিয়ান পুলিশ। তাঁদের তিন জনের বিরুদ্ধেই নিজ্জরকে খুন এবং খুনের ষড়যন্ত্রের অভিযোগ আনা হয়েছে। গত কয়েক বছর ধরে তাঁরা আলবার্টা এলাকায় ভাড়া থাকতেন বলে কানাডার ‘ইন্টিগ্রেটেড হোমিসাইড ইনভেস্টিগেশন টিম’-এর সুপারিন্টেডেন্ট মনদীপ মুকার জানিয়েছেন।

প্রসঙ্গত, নিজ্জরকে ২০২০ সালে সন্ত্রাসবাদী বলে ঘোষণা করেছিল ভারত। তিন বছর পর গত ২০২৩ সালের ১৮ জুন কানাডার ব্রিটিশ কলাম্বিয়ার সারের একটি গুরুদ্বারের সামনে তাঁকে হত্যা করা হয়। এই হত্যাকাণ্ডের ঘটনা প্রকাশ্যে আসার পর থেকেই দু’দেশের সম্পর্কে চিড় ধরে। মাস কয়েক আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কানাডাকে দোষারোপ করেছিলেন, ভারত ভাগ করতে চাওয়া মৌলবাদী শক্তি খলিস্তানপন্থীদের আশ্রয় দেওয়ার জন্য। অন্য দিকে, ন’মাস আগে কানাডার রাস্তায় খলিস্তানপন্থী সন্ত্রাসবাদী নিজ্জরকে হত্যা করার দায় ভারতের উপর চাপিয়েছিলেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। ভারত অবশ্য সেই অভিযোগ অস্বীকার করে। ভারত এই অভিযোগকে ‘অযৌক্তিক’ এবং ‘উদ্দেশ্যপ্রণোদিত বলেও মন্তব্য করেছিল। কিন্তু তাতে দু’দেশের সম্পর্কের শৈত্য বিন্দুমাত্র কমেনি। এ বার নিজ্জর খুনে তিন ভারতীয় গ্রেফতার হয়েছেন বলে খবর প্রকাশ্যে আসার পর ভারতের প্রতিক্রিয়া জানা গেল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

S jaishankar Hardeep Singh Nijjar canada
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE