Advertisement
০৭ মে ২০২৪
Zika Virus

কর্নাটকে জিকা ভাইরাসের সংক্রমণ, ধরা পড়ল পাঁচ বছরের শিশুর দেহে

স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন, ওই শিশুর নমুনা পুণের গবেষণাগারে পাঠানো হয়েছিল গত ৫ ডিসেম্বর। তিনটি নমুনা পাঠানো হয়েছিল। যার মধ্যে দু’টি নেগেটিভ এবং একটি পজিটিভ ধরা পড়ে।

জিকা ভাইরাস নিয়ে নির্দেশিকা জারি করা হবে বলে জানিয়েছেন কর্নাটকের স্বাস্থ্যমন্ত্রী।
সংবাদ সংস্থা
বেঙ্গালুরু শেষ আপডেট: ১৩ ডিসেম্বর ২০২২ ১২:০০
Share: Save:

কর্নাটকে জিকা ভাইরাসের সন্ধান মিলল। রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী কে সুধাকর জানিয়েছেন, রায়চূড় জেলায় পাঁচ বছরের একটি মেয়ের দেহে এই ভাইরাসের সন্ধান মিলেছে। তিনি বলেন, “রাজ্যে এই প্রথম জিকা ভাইরাসের সন্ধান মিলল। সরকার পরিস্থিতির উপর নজর রাখছে। স্বাস্থ্য দফতর পরিস্থিতি সামলাতে পুরোপুরি প্রস্তুত।”

স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন, ওই শিশুর রক্তের নমুনা পুণের গবেষণাগারে পাঠানো হয়েছিল গত ৫ ডিসেম্বর। তিনটি নমুনা পাঠানো হয়েছিল। যার মধ্যে দু’টি নেগেটিভ এবং একটি পজিটিভ ধরা পড়ে। ৮ ডিসেম্বর সেই রিপোর্ট হাতে পেয়েছে স্বাস্থ্য দফতর। খুব শীঘ্রই এই ভাইরাস সম্পর্কিত নির্দেশিকাও জারি করা হবে বলে জানিয়েছেন মন্ত্রী। তবে এই ভাইরাস নিয়ে আতঙ্কিত বা উদ্বিগ্ন হওয়ার কোনও কারণ নেই বলেও আশ্বাস দিয়েছেন তিনি।

এর আগে কেরল, মহারাষ্ট্র এবং উত্তরপ্রদেশে জিকা ভাইরাসের সন্ধান মিলেছিল। তবে এই প্রথম কর্নাটকে মিলল বলে জানিয়েছেন মন্ত্রী। তাঁর কথায়, “চিকুনগুনিয়া এবং ডেঙ্গির পরীক্ষা চলছিল রাজ্যে। পুণের গবেষণাগারে সেই নমুনাগুলি পাঠানো হয়েছিল। তখনই জিকা ভাইরাসের বিষয়টি প্রকাশ্যে আসে।” নজরদারি বাড়ানোর পাশাপাশি প্রতিটি জেলা প্রশাসনকে প্রয়োজনীয় পদক্ষেপ করার নির্দেশ দেওয়া হয়েছে। সংক্রমণ নিয়ে কোনও সন্দেহ হলেই যেন সংশ্লিষ্ট ব্যক্তিকে হাসপাতালে ভর্তি করানো হয়, এমনই পরামর্শ দিয়েছেন মন্ত্রী সুধাকর। তিনি আরও জানিয়েছেন, যে শিশুটির দেহে জিকা ভাইরাস ধরা পড়েছে, তার বিদেশে ঘুরতে যাওয়ার কোনও তথ্য নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Zika Virus Karnataka
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE