Advertisement
৩০ এপ্রিল ২০২৪
উত্তাল আরব সাগর।

উত্তাল আরব সাগর। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
আমদাবাদ শেষ আপডেট: ১৬ জুন ২০২৩ ০২:০২
Share: Save:
শুধু মূল বিষয়গুলি
timer শেষ আপডেট: ১৫ জুন ২০২৩ ২১:৫৩ key status

অন্ধকারে গুজরাতের চার শহর

বিপর্যয় স্থলভাগে আছড়ে পড়ার সঙ্গে সঙ্গেই গুজরাতের কচ্ছ জেলার চার শহরে বন্ধ রাখা হয়েছে বিদ্যুৎ পরিষেবা। সতর্ক থাকতেই এই পদক্ষেপ।

timer শেষ আপডেট: ১৫ জুন ২০২৩ ২১:৪৮ key status

নিম্নচাপে পরিণত হবে বিপর্যয়

জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর আইজি নরেন্দ্র সিংহ বুন্দেলা জানিয়েছেন, মৌসম ভবনের পূর্বাভাস, শুক্রবার দুপুর ১২টার মধ্যে নিম্নচাপে পরিণত হবে বিপর্যয়। তখন ঝোড়ো হাওয়ার গতি থাকবে ঘণ্টায় ৪০ কিলোমিটার। তিনি মনে করছেন, এই ঘূর্ণিঝড়ের জেরে ভারী বৃষ্টির জন্য বন্যা হতে পারে। 

Advertisement
timer শেষ আপডেট: ১৫ জুন ২০২৩ ২১:৪০ key status

বন্ধ স্কুল

ঘূর্ণিঝড় বিপর্যয়ের কারণে গুজরাতের নবসারি জেলার সব স্কুল বন্ধ থাকবে শুক্রবার। এই মর্মে বিজ্ঞপ্তি জারি করেছেন জেলাশাসক।  

timer শেষ আপডেট: ১৫ জুন ২০২৩ ২১:৩৭ key status

প্রাণহানি হয়নি

আশঙ্কা ছিল। তাই আগেভাগেই উপকূলবর্তী এলাকা থেকে মানুষজনকে সরিয়ে দেওয়া হয়েছে। ঘূর্ণিঝড় বিপর্যয়ের কারণে প্রাণহানি হয়নি গুজরাতে। 

timer শেষ আপডেট: ১৫ জুন ২০২৩ ১৯:৩২

ঝড়ের গতি

সন্ধ্যা সাড়ে ৬টা নাগাদ গুজরাত উপকূলে আছড়ে পড়ে বিপর্যয়। তখন ঝড়ের গতি ছিল ঘণ্টায় ৫০ থেকে ৬০ কিলোমিটার। ঝড়ের গতি ঘণ্টায় ১২৫ থেকে ১৫০ কিলোমিটার হতে পারে। ঝড়ের কারণে জামনগরে বেশ কিছু গাছ উপড়ে পড়েছে।

timer শেষ আপডেট: ১৫ জুন ২০২৩ ১৯:৩০

ঘূর্ণিঝড়ের চোখ

ঘূর্ণিঝড় বিপর্যয়ের চোখের ব্যাস প্রায় ৫০ কিলোমিটার। মধ্যরাত নাগাদ স্থলভাগে আছড়ে পড়বে এই চোখ।  ঘূর্ণিঝড়ের মধ্যভাগে থাকে এই চোখ। সাধারণত ৩০ থেকে ৬৫ কিলোমিটার হয় ব্যাস। 

Advertisement
timer শেষ আপডেট: ১৫ জুন ২০২৩ ১৯:২১ key status

প্রভাব কেরলেও

বিপর্যয়ের প্রভাব পড়তে পারে কেরল উপকূলেও। রাতে সাড়ে ১১টা পর্যন্ত ভিঝিনজাম থেকে কাসারাগোড় পর্যন্ত উপকূলে আছড়ে পড়তে পারে প্রবল ঢেউ। ঢেউয়ের উচ্চতা হতে পারে ৩ থেকে ৩.৩ মিটার। 

timer শেষ আপডেট: ১৫ জুন ২০২৩ ১৯:১০

আছড়ে পড়ল ঘূর্ণিঝড়

বৃহস্পতিবার সন্ধ্যায় গুজরাতের সৌরাষ্ট্র উপকূলে জখাউ বন্দরের কাছে আছড়ে পড়ল ঘূর্ণিঝড় বিপর্যয়। মধ্যরাত পর্যন্ত চলবে এই আছড়ে পড়ার প্রক্রিয়া। মৌসম ভবন জানিয়েছে ঝড়ের গতি ঘণ্টায় ৫০ থেকে ৬০ কিলোমিটার। তা বেড়ে ১২০ থেকে ১৪০ কিলোমিটার হতে পারে। 

timer শেষ আপডেট: ১৫ জুন ২০২৩ ১৮:৫৮ key status

বিপর্যয়ের অবস্থান

মৌসম ভবনের শেষ প্রকাশিত বুলেটিনে জানানো হয়েছে, বিকেল সাড়ে ৫টার সময় জখাউ বন্দরের ৭০ কিলোমিটার পশ্চিম-দক্ষিণ পশ্চিমে, দ্বারকার ১৩০ কিলোমিটার পশ্চিম উত্তর-পশ্চিমে রয়েছে বিপর্যয়। বুলেটিন প্রকাশ করা হয়েছে সন্ধ্যা সাড়ে ৬টা।

timer শেষ আপডেট: ১৫ জুন ২০২৩ ১৮:১৮ key status

গুজরাত উপকূলের কাছে বিপর্যয়

ক্রমেই গুজরাত উপকূলের দিকে এগিয়ে আসছে বিপর্যয়। উপগ্রহ চিত্রে দেখা গিয়েছে, উপকূল থেকে ৮৫ কিলোমিটার দূরে রয়েছে 

timer শেষ আপডেট: ১৫ জুন ২০২৩ ১৮:০২ key status

সন্ধ্যায় হতে পারে ল্যান্ডফল

সন্ধ্যা নাগাদ জখাউ বন্দরে আছড়ে পড়তে পারে ঘূর্ণিঝড় বিপর্যয়। ঝড়ের গতিবেগ থাকতে পারে ১০০ কিলোমিটারের বেশি। মধ্যরাত পর্যন্ত চলবে ঝড়ের তাণ্ডব। মাণ্ডবী এবং দ্বারকায় ইতিমধ্যে শুরু হয়েছে প্রবল ঝড়।

timer শেষ আপডেট: ১৫ জুন ২০২৩ ১৭:২৯ key status

জামনগর বিমানবন্দরে উড়ান স্থগিত

গুজরাতের জামনগর বিমানবন্দরে শুক্রবার পর্যন্ত বিমানের ওঠানামা বন্ধ থাকবে। জরুরি ভিত্তিতে যদি বিমানবন্দর চালু করতে হয়, তার জন্য আগে থেকেই মজুত করা হয়েছে জ্বালানি। 

timer শেষ আপডেট: ১৫ জুন ২০২৩ ১৭:১৯

ঘূর্ণিঝড়ের অবস্থান

মৌসম ভবনের শেষ বুলেটিন জানিয়েছে, দুপুর সাড়ে ৩টের সময় গুজরাতের জখাউ বন্দর থেকে ১০০ কিলোমিটার পশ্চিম দক্ষিণ-পশ্চিম এবং দ্বারকা থেকে ১৫০ কিলোমিটার পশ্চিম উত্তর-পশ্চিমে অবস্থান করছে ঘূর্ণিঝড় বিপর্যয়। বৃহস্পতিবার সন্ধ্যায় জখাউ বন্দরে আছড়ে পড়তে চলেছে সে। মধ্যরাত পর্যন্ত চলতে পারে ল্যান্ডফলের প্রক্রিয়া।  

timer শেষ আপডেট: ১৫ জুন ২০২৩ ১৭:১৩ key status

পোষ্যদের খাওয়াতে ঘরে ফিরলেন বাসিন্দারা

ঘূর্ণিঝড়ে ক্ষয়ক্ষতির আশঙ্কায় গুজরাতের উপকূলবর্তী এলাকা থেকে সরানো হয়েছে প্রায় এক লক্ষ মানুষকে। ত্রাণ শিবিরে আশ্রয় নিয়েছেন তাঁরা। যদিও পোষ্যদের রেখে যেতে হয়েছে বাড়িতেই। পোষ্যদের খাওয়াতে তাই বৃহস্পতিবার দুপুরে বাড়ি ফিরলেন বহু মানুষ। 

timer শেষ আপডেট: ১৫ জুন ২০২৩ ১৭:০৯ key status

বৈঠকে গুজরাতের মুখ্যমন্ত্রী

বৃহস্পতিবার সকালে গান্ধীনগরে রাজ্য এমার্জেন্সি অপারেশন কেন্দ্রে বৈঠকে বসেছেন মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র পটেল। বৈঠকে রয়েছেন সরকারি আধিকারিকেরাও। পরিস্থিতির উপর নজর রেখেছেন তিনি বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। 

timer শেষ আপডেট: ১৫ জুন ২০২৩ ১৭:০৫ key status

সতর্ক পাকিস্তান

ঘূর্ণিঝড়ের প্রভাব পড়তে চলেছে পাকিস্তানেও। সে দেশের দক্ষিণে সিন্ধ প্রদেশের উপকূলবর্তী এলাকা থেকে ৬২ হাজার মানুষকে নিরাপদ স্থানে সরানো হয়েছে। 

timer শেষ আপডেট: ১৫ জুন ২০২৩ ১৬:৪০ key status

প্রস্তুত নৌবাহিনী

ঘূর্ণিঝড় বিপর্যয় মোকাবিলার জন্য প্রস্তুত ভারতীয় নৌবাহিনী। সব রকমের সাহায্য নিয়ে সমুদ্রে মোতায়েন রয়েছে নৌবাহিনীর চারটি জাহাজ। পোরবন্দর এবং ওখায় তাদের পাঁচটি করে উদ্ধারকারী দল মোতায়েন করা হয়েছে। ভালসুরাতে ত্রাণের জন্য মোতায়েন রয়েছে ১৫টি দল।  

timer শেষ আপডেট: ১৫ জুন ২০২৩ ১৬:৩৬ key status

দ্বারকা মন্দির বন্ধ

ঘূর্ণিঝড় ক্রমেই এগিয়ে আসছে স্থলভাগের দিকে। বৃহস্পতিবার বন্ধ রাখা হয়েছে দ্বারকাধীশ মন্দির। তবে ভোগ, আরতি হবে। অনলাইনে দর্শন করতে পারবেন ভক্তেরা। দ্বারকা বাজারও বন্ধ থাকবে। 

timer শেষ আপডেট: ১৫ জুন ২০২৩ ১৬:৩২ key status

প্রস্তুত বিএসএফ

ঘূর্ণিঝড়ের প্রভাবে ঝড়বৃষ্টি হচ্ছে গুজরাত উপকূলবর্তী এলাকায়। এই পরিস্থিতিকে কাজে লাগিয়ে সীমান্ত দিয়ে যাতে অনুপ্রবেশ না ঘটে, সে দিকে সজাগ সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)। বিএসএফ আইজি রবি গান্ধী জানিয়েছেন, সীমান্তে অতিরিক্ত বাহিনী মোতায়েন করা হয়েছে। মৌসম ভবন জানিয়েছে, মাণ্ডবী থেকে করাচি পর্যন্ত এলাকায় সব থেকে বেশি প্রভাব পড়বে ঘূর্ণিঝড়ের। তাই সে দিকে নজর দিয়েছে বাহিনী। পাশাপাশি সাধারণ মানুষকে সাহায্য করার কথাও জানিয়েছে। 

timer শেষ আপডেট: ১৫ জুন ২০২৩ ১৬:২৭ key status

ভারী বৃষ্টি

বুধবার থেকে সৌরাষ্ট্র, কচ্ছ অঞ্চলে ভারী বৃষ্টি চলছে। উত্তাল সমুদ্র। ৬০ থেকে ৭০ কিলোমিটার বেগে বইছে। এনডিআরএফের অ্যাসিস্ট্যান্ট কমিশনার নিখিল মুধোলকার সাধারণ মানুষকে সতর্ক করেছেন। নির্দেশিকা মেনে চলার কথা বলেছেন। 

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement
Advertisement

Share this article

CLOSE