Advertisement
০৪ মে ২০২৪
Heatwave

পূর্ব ও দক্ষিণ ভারতে তাপপ্রবাহের সতর্কতা জারি, ওড়িশায় গরমে অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি আট জন

মৌসম ভবনের পরিসংখ্যান বলছে, শুক্রবার মহারাষ্ট্রের বিদর্ভ অঞ্চল এবং ওড়িশার বেশির ভাগ এলাকায় দিনের তাপমাত্রা ছিল ৪০ থেকে ৪৩ ডিগ্রি সেলসিয়াস।

image of summer

দেশের পূর্ব এবং দক্ষিণের বেশ কিছু অংশে আগামী দু’দিন তাপপ্রবাহ চলতে পারে। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ এপ্রিল ২০২৪ ২২:০৫
Share: Save:

গরমে হাঁসফাঁস অবস্থা পূর্ব থেকে পশ্চিম ভারত এবং দেশের দক্ষিণাংশের। আগামী দু’দিনে এই অস্বস্তি আরও বৃদ্ধি পাবে বলে জানিয়েছে ভারতীয় মৌসম ভবন (আইএমডি)। ওড়িশা, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ, ঝাড়খণ্ড, বিদর্ভ, কর্নাটকের উত্তর, উপকূলীয় অন্ধ্রপ্রদেশ, রায়লসীমা, তেলঙ্গানায় আগামী দু’দিন তাপপ্রবাহের পূর্বাভাস দিয়েছে মৌসম ভবন। সতর্কতাও জারি করেছে। শনিবার ওড়িশায় গরমের কারণে অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি করানো হয়েছে আট জনকে।

শনিবার মৌসম ভবন এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলে লিখেছে, পূ্র্ব ভারতের কিছু অংশে শনিবার এবং দক্ষিণ ভারতের কিছু অংশে আগামী দু’দিন তাপপ্রবাহ চলতে পারে। আরও বৃদ্ধিও পেতে পারে সময়সীমা।

সাধারণত যখন সমতলে সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস বা তার বেশি হয় এবং পাহাড়ে সর্বোচ্চ তাপমাত্রা ৩০ ডিগ্রি সেলিসয়াস বা তার বেশি হয়, তখনই সেখানে তাপপ্রবাহ হয় বলে ধরে নেওয়া হয়। মৌসম ভবন এমনটাই জানিয়েছে।

মৌসম ভবনের পরিসংখ্যান বলছে, শুক্রবার মহারাষ্ট্রের বিদর্ভ অঞ্চল এবং ওড়িশার বেশির ভাগ এলাকায় দিনের তাপমাত্রা ছিল ৪০ থেকে ৪৩ ডিগ্রি সেলসিয়াস। রায়লসীমা, ঝাড়খণ্ড, বিহার, মধ্য মহারাষ্ট্র, অন্ধ্রপ্রদেশ, গাঙ্গেয় পশ্চিমবঙ্গে দিনের তাপমাত্রা ছিল স্বাভাবিকের থেকে ২ থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস বেশি।

শনিবার উত্তরপ্রদেশ, বিহার, গুজরাত, মধ্য মহারাষ্ট্র, পশ্চিমবঙ্গ, সিকিম, নাগাল্যান্ড, মণিপুর, মিজোরাম, ত্রিপুরায় রাতের তাপমাত্রা ৩ থেকে ৫ ডিগ্রি সেলসিয়াস বেশি ছিল। অন্ধ্রপ্রদেশের নান্দিয়ালে শনিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪৩.৭ ডিগ্রি সেলসিয়াস। ওড়িশার রাজধানী ভুবনেশ্বর এবং অন্ধ্রের কুর্নুলে দিনের তাপমাত্রা ছিল ৪৩.৫ ডিগ্রি সেলসিয়াস।

রাতেও স্বস্তি নেই। মৌসম ভবনের পূর্বাভাস, ১০ এপ্রিল, আগামী বুধবার পর্যন্ত থাকবে অস্বস্তি। এনআইএ জানিয়েছে, ওড়িশায় গরমের কারণে অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি করানো হয়েছে আট জনকে। রাজ্যের জনস্বাস্থ্য বিভাগের প্রধান নিরঞ্জন মিশ্র জানিয়েছেন, তাপমাত্রা বাড়ছে। সে কারণে অসুস্থ হয়ে পড়ছেন মানুষজন। জেলায় জেলায় সতর্ক করে নির্দেশিকা জারি করা হয়েছে। গরমে কী করতে হবে, তা নিয়ে পরামর্শ দেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Heatwave Summer
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE