Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ জানুয়ারি ২০২২ ই-পেপার

উপত্যকায় ভেঙে পড়ল বায়ুসেনার কপ্টার, মৃত ৭

ওই দুর্ঘটনায় ছয় বায়ুসেনা কর্মী ও এক স্থানীয় বাসিন্দার মৃত্যু হয়েছে।

নিজস্ব সংবাদদাতা
শ্রীনগর ২৮ ফেব্রুয়ারি ২০১৯ ০৩:১৫
বদগামে ভেঙে পড়ল বায়ুসেনার হেলিকপ্টার। ছবি: এএফপি

বদগামে ভেঙে পড়ল বায়ুসেনার হেলিকপ্টার। ছবি: এএফপি

থমথমে উপত্যকায় এ বার ভেঙে পড়ল বায়ুসেনার এমআই-১৭ কপ্টার। ওই দুর্ঘটনায় ছয় বায়ুসেনা কর্মী ও এক স্থানীয় বাসিন্দার মৃত্যু হয়েছে। অন্য দিকে এ দিন নিয়ন্ত্রণরেখায় হামলার তীব্রতা বাড়িয়েছে পাকিস্তান।

বায়ুসেনা জানিয়েছে, আজ সকাল ১০টা ৪০ মিনিট নাগাদ বাদগাম থেকে সাত কিলোমিটার দূরে কপ্টারটি ভেঙে পড়ে। প্রত্যক্ষদর্শী আব্দুল কায়ুম, আহমেদ সারওয়ারেরা জানিয়েছেন, কপ্টারটি প্রায় তাঁদের বাড়ির উপরেই ভেঙে পড়ছিল। তবে শেষ পর্যন্ত সেটি পড়ে একটি মাঠে। কেন এই দুর্ঘটনা তা জানতে কোর্ট অব এনকোয়্যারি-র নির্দেশ দিয়েছে বায়ুসেনা।

গত কয়েক দিনের মতোই এ দিন উপত্যকার পরিস্থিতি ছিল থমথমে। শীতের ছুটির জন্য স্কুল এমনিতেই বন্ধ। কলেজ-বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা পিছিয়ে দেওয়া হয়েছে। বন্ধ রয়েছে বাজার, দোকানপাট। হাসপাতালগুলিকে আগেই সতর্ক করা হয়েছিল। এখন সেগুলির ছাদে ‘রেড ক্রস’ চিহ্ন আঁকার নির্দেশ দেওয়া হয়েছে। সকালে শ্রীনগর, জম্মু ও লে বিমানবন্দরের বিমান চলাচল বন্ধ রাখা হয়েছিল। পরে তা ফের চালু হয়।

Advertisement

বুধবার দিনভর

১২.৪৫: পাক আকাশসীমার মধ্যে থেকেই বিমানবাহিনী ভারতে হামলা চালিয়েছে বলে দাবি করল পাকিস্তান।

১২. ৪৬: ভারতের মিগ যুদ্ধবিমান গুলি করে নামিয়েছে বলে দাবি পাক সামরিক বাহিনীর। জানাল, দু’জন পাইলট তাদের হেফাজতে। পরে জানাল, এক জন।

১. ৪৮: পাকিস্তানের টুইটার হ্যান্ডল থেকে বন্দি ভারতীয় পাইলটের ভিডিয়ো পোস্ট।

২.০৪: ভারতীয় বায়ুসেনা সূত্রে দাবি, পাকিস্তানের একটি এফ-১৬ বিমান নামানো হয়েছে।

৩.২১: ভারতীয় বিদেশ মন্ত্রক জানাল, পাক বায়ুসেনার তরফে সামরিক লক্ষ্যবস্তুতে আঘাত হানার চেষ্টা বানচাল করা হয়েছে।

৩.২২ মিনিট: বিদেশ মন্ত্রকের দাবি, পাকিস্তানের একটি এফ-১৬ বিমান ধ্বংস হয়েছে। সেটি পাক-অধিকৃত কাশ্মীরের লাম এলাকায় পড়েছে।

৩.২৪: বিদেশ মন্ত্রক জানাল, ভারতের মিগ বাইসন বিমান ধ্বংস। পাইলট নিখোঁজ।

৩.২৭: ভারত জানাল, পাকিস্তানের পাইলটসংক্রান্ত দাবি খতিয়ে দেখা হচ্ছে।

৪. ১০ : আলোচনার প্রস্তাব পাক প্রধানমন্ত্রী ইমরান খানের।

৭.০৩: পাকিস্তানি দূতকে ডেকে পাঠাল ভারত।

৭.৩৬: নয়াদিল্লি জানাল, অভিনন্দনের ভিডিয়ো প্রকাশ করে ‘কুরুচি’র পরিচয় দিচ্ছে পাকিস্তান। তাঁকে দ্রুত, নিরাপদে ফেরানো হোক।
৮.০৬: ‘সামরিক নৈতিকতা’ মেনেই ভারতীয় বন্দির সঙ্গে ব্যবহার, জানাল পাকিস্তান।

৮.৪৭: দিল্লির মেট্রোয় চূড়ান্ত সতর্কতার ব্যবস্থা হয়েছে। মুম্বইয়ে বিভিন্ন এলাকায় মোতায়েন করা হয়েছে সেনা।

নিয়ন্ত্রণরেখায় উরি এলাকায় হামলার তীব্রতা বাড়িয়েছে পাকিস্তান। গত রাতে উরি, পুঞ্চ ও নিয়ন্ত্রণরেখা সংলগ্ন অন্যান্য এলাকা থেকে সরে গিয়েছেন বাসিন্দারা। রাজৌরি ও পুঞ্চে নিয়ন্ত্রণরেখার ৫ কিলোমিটারের মধ্যে সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন।

এরই মধ্যে আজ উপত্যকায় হুরিয়ত নেতা নইম খান-সহ কয়েক জনের বাড়ি ও অফিসে হানা দিয়েছে আয়কর দফতর। দিল্লিতেও তাঁদের অফিসে তল্লাশি চালানো হয়েছে। আয়কর দফতরের দাবি, সহযোগীদের সাহায্যে রাষ্ট্র-বিরোধী কাজকর্মে টাকা জোগাতেন ওই নেতা। হোটেল, খনির মতো ব্যবসায়ে ওই টাকার একাংশ লগ্নি করা হয়েছে বলে দাবি আয়কর কর্তাদের। আয়কর সূত্রে খবর, ওই নেতার অফিস থেকে তিনটি হার্ড ডিস্ক উদ্ধার হয়েছে‌। সেগুলি বিশ্লেষণ করে আরও তথ্য পাওয়া যাবে বলে ধারণা তাঁদের।

আরও পড়ুন

Advertisement