Advertisement
২২ জুন ২০২৪
Shiv Sena

আমেরিকা ভুল শুধরে নিয়েছে, এ বার ভারতের পালা, মন্তব্য শিবসেনার

আমেরিকায় ডোনাল্ড ট্রাম্পের হারের পর ভারতে বিরোধীদের মনোবল খানিকটা হলেও বেড়েছে।

—ফাইল চিত্র।

—ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ০৯ নভেম্বর ২০২০ ১৫:১০
Share: Save:

আমেরিকার মানুষ ভুল শুধরে নিয়েছেন। ভারত তা থেকে শিক্ষা নিলে ভাল হয়। মন্তব্য শিবসেনার। বিহারে বিধানসভা নির্বাচনের ফল কোন দিকে যায়, এই মুহূর্তে সেই দিকেই তাকিয়ে গোটা দেশ। সেই পরিস্থিতিতে আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনের প্রসঙ্গ টেনে বিজেপি এবং নীতীশ কুমারের জোটকে নিশানা করেই তাদের এমন মন্তব্য বলে জল্পনা রাজনৈতিক শিবিরে।

আমেরিকায় ডোনাল্ড ট্রাম্পের হারের পর ভারতে বিরোধীদের মনোবল খানিকটা হলেও বেড়েছে। তাঁদের মতে, ট্রাম্পকে হারানো সম্ভব হলে নরেন্দ্র মোদী বা বিজেপিকে হারানোও অসাধ্য নয়। শিবসেনার দলীয় মুখপত্র ‘সামনা’-য় সেই একই সুর ধরা পড়েছ। তাদের দাবি, ‘রাষ্ট্রের মাথায় বসার যোগ্যই ছিলেন না ট্রাম্প। আমেরিকার মানুষ ভুল বুঝতে পেরেছিলেন। তাই চার বছরেই তা শুধরে নিয়েছেন। একটা প্রতিশ্রুতিও পূরণ করতে পারেননি উনি। ট্রাম্পের পরাজয় থেকে আমরা কিছু শিখতে পারলে ভাল’।

‘সামনা’য় প্রকাশিত ওই প্রতিবেদনে আরও বলা হয়, ‘আমেরিকায় ক্ষমতার পরিবর্তন ঘটেছে ইতিমধ্যেই। বিহারেও ক্ষমতার দাপট তলানিতে এসে ঠেকেছে। বিহার বিধানসভা নির্বাচনে নীতীশ কুমার নেতৃত্বাধীন ন্যাশনাল ডেমোক্র্যাটিক অ্যালায়েন্স (এনডিএ) স্পষ্টতই হারছে। তাই এই মুহূর্তে দেশ এবং রাজ্যগুলিতে তাদের ছাড়া কোনও বিকল্প নেই, সাধারণ মানুষই রাজনীতিকদের এই ভুল ধারণা ভেঙে দিতে পারেন’।

বছরের শুরুতে ডোনাল্ড ট্রাম্প এবং তাঁর গোটা পরিবারকে আপ্যায়ন করা নিয়েও মোদী সরকারকে একহাত নেয় শিবসেনা। বলা হয়, ‘ভুললে চলবে না, উষ্ণ অভ্যর্থনা জানিয়ে এ দেশে ওঁকে স্বাগত জানিয়েছিলাম আমরা। আমাদের সংস্কৃতিতে ভুল লোককে স্বাগত জানানোর প্রথা নেই। কিন্তু এটা হয়ে চলেছে। বাইডেন আমেরিকার রাষ্ট্রপ্রধান হচ্ছেন। ভারত যতই ‘নমস্তে ট্রাম্প’ অনুষ্ঠানের আয়োজন করুক না কেন, আমেরিকার শুভ বুদ্ধিসম্পন্ন মানুষ ভুল শুধরে নিয়ে ট্রাম্পকে বিদায় জানিয়েছেন। একই ভাবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং নীতীশ কুমাররাও তেজস্বীর সামনে টিকতে পারবেন না’।

আরও পড়ুন: হার মেনে নাও, পরামর্শ মেলানিয়ার, ট্রাম্প নাছোড়ই

আরও পড়ুন: বিহারে জল্পনা তেজস্বীকে ঘিরে, ‘চোরাশিকার’ রুখতে সক্রিয় কংগ্রেস​

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE