Advertisement
১৬ মে ২০২৪
NR Narayan Murthy

স্কুল শিক্ষকদের প্রশিক্ষণে বার্ষিক ১০০ কোটি টাকা খরচ করা উচিত ভারতের, সওয়াল নারায়ণমূর্তির

একটি সাক্ষাৎকারে নারায়ণমূর্তি বলেছেন , ‘‘আমাদের উচিত শিক্ষকদের যথাযথ সম্মান ও বেতন দেওয়া। একই সঙ্গে তাঁদের মানোন্নয়নে আরও মনোনিবেশ প্রয়োজন।’’

NR Narayan Murthy

এনার নারায়ণমূর্তি। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ নভেম্বর ২০২৩ ২০:২২
Share: Save:

স্কুল শিক্ষকদের প্রকৃত প্রশিক্ষণ দিতে কেন্দ্রীয় সরকারের উচিত বছরে ১০০ কোটি টাকা খরচ করা। বুনিয়াদি শিক্ষার মানোন্নয়ের জন্য এই সওয়ালই করলেন ইনফোসিস কর্তা এনার নারায়ণমূর্তি।

একটি সাক্ষাৎকারে নারায়ণমূর্তি বলেছেন , ‘‘আমাদের উচিত শিক্ষকদের যথাযথ সম্মান ও বেতন দেওয়া। একই সঙ্গে তাঁদের মানোন্নয়নে আরও মনোনিবেশ প্রয়োজন। তাঁরা যাতে বিশ্বমানের ছাত্রছাত্রী তৈরি করতে পারেন। যা সামগ্রিক ভাবে গোটা দেশের শিক্ষা ব্যবস্থার মানকে উন্নীত করবে।’’ কী প্রক্রিয়ায় গোটাটা করা হবে, তা-ও বলেছেন এই শিল্পপতি। তাঁর কথায়, ‘‘প্রতি বছর আড়াই লক্ষ প্রাথমিক শিক্ষক ও আড়াই লক্ষ হাই স্কুলের শিক্ষককে প্রশিক্ষিত করা প্রয়োজন।’’ কারা প্রশিক্ষণ দেবেন? নারায়ণমূর্তির বক্তব্য, ১০ হাজার উচ্চমানের অবসরপ্রাপ্ত শিক্ষককে এই কাজে নিয়োগ করতে হবে। যাঁদের বিজ্ঞান, প্রযুক্তি, কারিগরি ও গণিত— এই চারটি বিষয়ে দক্ষতা রয়েছে। নারায়ণমূর্তি এ-ও বলেছেন, এই প্রক্রিয়াকে নয়া জাতীয় শিক্ষানীতিতেও অন্তর্ভুক্ত করা হোক। তাঁর কথায়, ‘‘প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষার মানকে উন্নত না করা গেলে, সামগ্রিক শিক্ষার মানকে কখনওই উন্নীত করা যাবে না।’’

সম্প্রতি সপ্তাহে ৭০ ঘণ্টা কাজের পক্ষে সওয়াল করে নারায়ণমূর্তি বলেছিলেন, “দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর জার্মানি এবং জাপানের মানুষেরা দেশের উন্নতি করতে অতিরিক্ত সময় কাজ করেছিলেন। ভারতের অর্থনৈতিক উন্নতির জন্য তরুণ প্রজন্মের আরও কঠিন পরিশ্রম করা উচিত।” নারায়ণমূর্তির এই মন্তব্যের তীব্র সমালোচনা হয়। কেউ কেউ তাঁকে উপদেশ দেওয়ার ভঙ্গিতে জানান, বেশি সময় কাজ করলেও উৎপাদন ক্ষমতা বৃদ্ধি পায় না। অনেক রাজনৈতিক দলও নারায়ণমূর্তির এই নিদান নিয়ে সরব হয়েছিল। আবার তাঁর পাশে দাঁড়িয়ে সমর্থনও করেছিলেন শিল্পপতি সজ্জন জিন্দল। সেই নারায়ণমূর্তি বুধবার বুনিয়াদি শিক্ষার মানোন্নয়নের জন্য নতুন ভাবনার কথা বললেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Education
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE