×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৩ মে ২০২১ ই-পেপার

সুখোই থেকে ব্রহ্মোসের সফল পরীক্ষা বায়ুসেনার

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ২২ মে ২০১৯ ২১:০৫
২০১৭ সালে একই ধরনের পরীক্ষা করেছিল ভারত। ছবি: পিটিআই।

২০১৭ সালে একই ধরনের পরীক্ষা করেছিল ভারত। ছবি: পিটিআই।

শক্তি বাড়ল ভারতীয় বায়ুসেনার। বুধবার আকাশ থেকে ভূমি সুপারসনিক ক্রুজ মিসাইল ব্রহ্মসের সফল পরীক্ষা করল তারা। এই মুহূর্তে ভারতের হাতে যত শক্তিশালী যুদ্ধবিমান রয়েছে, তার মধ্যে অন্যতম হল সুখোই এসইউ-৩০ এমকেআই। এ দিন সেই বিমান থেকেই ব্রহ্মস ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা করে ভারত।

২.৫ টন ওজনের ওই ব্রহ্মস ক্ষেপণাস্ত্র ৩০০ কিলোমিটার দূরে অবস্থিত লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারে। বিস্ফোরক বা পরমাণু অস্ত্র নিয়ে শব্দের চেয়ে তিনগুণ বেশি গতিতে ধেয়ে যায় লক্ষ্যের দিকে। এর আগে ২০১৭ সালের ২২ নভেম্বর সুখোই-৩০-এমকেআই যুদ্ধবিমান থেকে বঙ্গোপসাগরে শক্তিশালী ব্রহ্মস ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা করে ভারত। তার পর থেকে এই নিয়ে দ্বিতীয় বার এই ধরনের পরীক্ষা হল।

ব্রহ্মস ক্ষেপনাস্ত্রের সফল পরীক্ষার পর সংবাদমাধ্যমে বিবৃতি দেন বায়ুসেনার মুখপাত্র গ্রুপ ক্যাপ্টেন অনুপম বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, “কোনওরকম সমস্যা ছাড়াই ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা গিয়েছে। লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সফল হয়েছে সেটি। এই নিয়ে দ্বিতীয়বার এই ধরনের অস্ত্র পরীক্ষা করলাম আমরা। তবে এর জন্য জটিল যান্ত্রিক, বৈদ্যুতিক এবং সফ্টওয়্যার ডেভলপমেন্ট প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হয়েছে আমাদের।”

Advertisement

আরও পড়ুন: ভোটের ফল প্রকাশের পর হিংসা রুখতে রাজ্যে ২০ হাজার আধাসেনা​

আরও পড়ুন: ইভিএম ইস্যুতে মুখ খুললেন অমিত শাহ, এক গুচ্ছ প্রশ্ন তুলে পাল্টা আক্রমণ বিরোধীদের​

তিনি আরও জানান যে, সফটওয়্যার ডেভলপমেন্ট সংক্রান্ত যাবতীয় কাজ সামলেছেন বায়ুসেনার ইঞ্জিনিয়াররাই। যান্ত্রিক এবং বৈদ্যুতিক প্রক্রিয়া সামলেছে হিন্দুস্থান অ্যারোনটিক্যাল লিমিটেড (হ্যাল)।

Advertisement