Advertisement
২৩ এপ্রিল ২০২৪

মায়ানমারে ঢুকে দুর্ভেদ্য জঙ্গি ঘাঁটিতে হামলা ভারতের, হত অন্তত ৮

জঙ্গি ঘাঁটি ভাঙতে মায়ানমারে ঢুকে পড়ল ভারতীয় বাহিনী। গভীর জঙ্গলে ভারতের এই দুঃসাহসিক অভিযানে অন্তত ৮ জঙ্গির মৃত্যু হয়েছে বলে সেনা সূত্রের খবর। আরও ১৮ জন জঙ্গিকে গ্রেফতার করে মায়ানমার সরকারের হাতে তুলে দেওয়া হয়েছে বলে জানা গিয়েছে।

সংবাদ সংস্থা
শেষ আপডেট: ৩০ মে ২০১৬ ১৫:৫৩
Share: Save:

জঙ্গি ঘাঁটি ভাঙতে মায়ানমারে ঢুকে পড়ল ভারতীয় বাহিনী। গভীর জঙ্গলে ভারতের এই দুঃসাহসিক অভিযানে অন্তত ৮ জঙ্গির মৃত্যু হয়েছে বলে সেনা সূত্রের খবর। আরও ১৮ জন জঙ্গিকে গ্রেফতার করে মায়ানমার সরকারের হাতে তুলে দেওয়া হয়েছে বলে জানা গিয়েছে। নির্দিষ্ট পদ্ধতি মেনে তাদের ভারতে আনা হবে।

যে জঙ্গি ঘাঁটিতে ভারতীয় বাহিনী অভিযান চালিয়েছে, সেটি মায়ানমারের ১৬ কিলোমিটার ভিতরে। গভীর জঙ্গলে ঢাকা ওই পার্বত্য এলাকা বেশ দুর্গম। মায়ানমারের সেনাবাহিনীও সহজে ওই অঞ্চলে পৌঁছতে পারে না। তাই ওই দুর্গম এলাকাতেই নিজেদের সবচেয়ে বড় ঘাঁটি বানিয়েছে উত্তর-পূর্ব ভারতের জঙ্গিরা। মণিপুর, অসম, নাগাল্যান্ড-সহ বিভিন্ন এলাকায় নাশকতা চালিয়ে মায়ানমারের ওই জঙ্গলেই আশ্রয় নেয় জঙ্গিরা। মণিপুর উপত্যকায় যে সব জঙ্গি সংগঠন সক্রিয়, সেগুলি পরস্পরের সঙ্গে হাত মিলিয়ে কোরকম (কোর কমিটি) নামে একটি যৌথ মঞ্চ গড়ে তুলেছে। ভারতীয় বাহিনী সেই কোরকমের দুর্ভেদ্য ঘাঁটিতেই হামলা চালিয়েছে বলে একটি সর্বভারতীয় ইংরেজি দৈনিক সূত্রে খবর পাওয়া গিয়েছে।

মায়ানমারে ঢুকে ভারতীয় বাহিনীর অভিযান কূটনৈতিক প্রেক্ষিতে খুব সহজ বিষয় নয়। কিন্তু উত্তর-পূর্ব ভারতে নাশকতা রুখতে এই জঙ্গিদের বিরুদ্ধে অভিযান চালানো খুব জরুরি ছিল। তাই দিল্লিতে একটি উচ্চ পর্যায়ের বৈঠকে অভিযানের সিদ্ধান্ত গৃহীত হয়। তার পর অসম রাইফেলসকে মায়ানমারে ঢুকে পড়ার নির্দেশ দেওয়া হয়। ২০১৫-র জুন মাসেও মায়ানমারে ঢুকে অভিযান চালিয়েছিল ভারতীয় বাহিনী। এক বছর কাটার আগেই দ্বিতীয়বার মায়ানমারে ঢুকে পড়ল ভারত। এ বারের অভিযানে ৮ জঙ্গির মৃত্যু হয়েছে বলে প্রাথমিক ভাবে জানা গেলেও, সেই সংখ্যা আরও বেশি হতে পারে বলে সেনা সূত্রের খবর। অভিযান এখনও শেষ হয়নি। তবে অসম রাইফেলস এখনও মায়ানমারের মধ্যেই রয়েছে, নাকি ভারতীয় সীমান্তে ফিরে এসেছে, সে সম্পর্কে কিছু জানানো হয়নি। সেনাবাহিনীর থ্রি কোর-এর জেনারেল অফিসার কম্যান্ডিং-এর (জিওসি) তত্ত্বাবধানে এই অভিযান চলছে বলে জানানো হয়েছে।

আরও পড়ুন:

বেনজির অভিযানে দিল্লি, দঃ চিন সাগরে ঢুকল চার ভারতীয় যুদ্ধজাহাজ

গত বছর ২২ মে মণিপুরে ভারতীয় সেনার উপর ভয়ঙ্কর হামলা চালিয়েছিল কোরকম। সেই হামলায় সিক্স ডোগরা রেজিমেন্টের ১৭ জন জওয়ান শহিদ হন। আরও ১৬ জন জখম হন। তার পর মায়ানমারে ঢুকে আক্রমণ চালিয়েছিল ভারতীয় বাহিনী। এক বছরের মাথায় আবার হামলা চালিয়ে জঙ্গিদের বিরুদ্ধে বড়সড় সাফল্য পেল অসম রাইফেলস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE