Advertisement
০৩ মে ২০২৪
Justice M Fathima Beevi Died

সুপ্রিম কোর্টের প্রথম মহিলা বিচারপতি ফতিমা বিবি প্রয়াত

ছোট থেকেই মেধাবী এম ফতিমা বিবি ১৯৮৯ সালে সুপ্রিম কোর্টের বিচারপতি হন। দেশের শীর্ষ আদালতে সেই প্রথম কোনও মহিলার বিচারপতির আসনে বসা।

India’s first woman Supreme Court judge, Justice Fathima Beevi dies at 96

প্রয়াত এম ফতিমা বিবি। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
তিরুঅনন্তপুরম শেষ আপডেট: ২৩ নভেম্বর ২০২৩ ১৬:১৯
Share: Save:

সুপ্রিম কোর্টের প্রথম মহিলা বিচারপতি এম ফতিমা বিবি প্রয়াত হলেন। বৃহস্পতিবার সকালে কেরলের কোল্লাম শহরের একটি বেসরকারি হাসপাতালে মারা যান তিনি। বয়স হয়েছিল ৯৬ বছর।

ছোট থেকেই মেধাবী ফতিমা ১৯৮৯ সালে সুপ্রিম কোর্টের বিচারপতি হন। দেশের শীর্ষ আদালতে সেই প্রথম কোনও মহিলার বিচারপতির আসনে বসা। ১৯৯২ সালের ২৯ এপ্রিল অবসরগ্রহণের আগে পর্যন্ত ওই পদে ছিলেন তিনি। ১৯৯৭ থেকে ২০০১ সাল পর্যন্ত তামিলনাড়ুর রাজ্যপাল হিসাবেও দায়িত্বভার সামলান ফতিমা। কিন্তু প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর হত্যাকাণ্ডে যুক্ত চার জনের প্রাণভিক্ষার আর্জি খারিজ করে দিয়ে বিতর্কের মুখে পড়েন তিনি। মেয়াদ শেষ হওয়ার আগেই রাজ্যপাল পদ থেকে ইস্তফা দেন। জাতীয় মানবাধিকার কমিশনের সদস্যও হয়েছিলেন ফতিমা।

১৯২৭ সালে কেরলের পঠানমতিতায় জন্ম ফতিমার। তিরুঅনন্তপুরমের উইমেন্স কলেজ থেকে রসায়নবিদ্যায় স্নাতক হওয়ার পর সরকারি আইন ল কলেজ থেকে আইনের ডিগ্রি অর্জন করেন তিনি। বার কাউন্সিলের পরীক্ষায় স্বর্ণপদক পাওয়া ফতিমা ১৯৫০ সালে কোল্লাম জেলা আদালতে আইনজীবী হিসাবে কাজ শুরু করেন। পরে জেলা আদালত এবং দায়রা আদালতেও বিচারক হন তিনি। ১৯৮৩ সালে হাই কোর্টের বিচারপতি হওয়ার আগে কর সংক্রান্ত ট্রাইবুনালেও বিচারক হিসাবে কাজ করেন তিনি।

প্রতিকূল পরিবেশ থেকে উঠে এসে সুপ্রিম কোর্টের প্রথম মহিলা বিচারপতি হওয়া ফতিমা সমকালীন সময়ে বহু তরুণীকে অনুপ্রাণিত করেছিলেন। মনে করা হয়, মূলত তাঁর জন্যই বহু মেয়ে আইনকে পেশা হিসাবে গ্রহণ করেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Supreme Court woman judge Died
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE