Advertisement
০৬ মে ২০২৪
Chinese Mobile

‘চিনা মোবাইল ব্যবহার নয়’, প্রকৃত নিয়ন্ত্রণরেখায় মোতায়েন সেনাদের সতর্কবার্তা গোয়েন্দাদের

সেনাকর্মীদের পাশাপাশি তাঁদের পরিবারের সদস্যদেরও চিনা মোবাইল এবং অ্যাপ ব্যবহারে বিরত থাকতে বলেছেন গোয়েন্দারা। এ নিয়ে সাবধান করার জন্য সেনাকর্তাদের পরামর্শ দিয়েছেন তাঁরা।

Representational picture chinese mobile and Indian Army

সেনার গোয়েন্দাদের দাবি, বহু ক্ষেত্রেই চিনা মোবাইল এবং অ্যাপে ম্যালঅয়্যার ও স্পাইঅয়্যার পাওয়া গিয়েছে। গ্রাফিক: শৌভিক দেবনাথ।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৭ মার্চ ২০২৩ ১৬:২৪
Share: Save:

চিনের তৈরি মোবাইল এবং অ্যাপ ব্যবহার করবেন না। প্রকৃত নিয়ন্ত্রণরেখা (লাইন অফ অ্যাকচ্যুয়াল কন্ট্রোল বা এলএসি) বরাবর মোতায়েন সেনাদের এমনই সতর্কবার্তা দিলেন গোয়েন্দারা।

সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর, সম্প্রতি ভারতীয় সেনাবাহিনীর গোয়েন্দাদের তরফে একটি নির্দেশিকা জারি করা হয়েছে। তাতে সেনাকর্মীদের পাশাপাশি তাঁদের পরিবারের সদস্যদেরও চিনা মোবাইল এবং অ্যাপ ব্যবহারে বিরত থাকতে বলেছেন গোয়েন্দারা। এ নিয়ে সেনাকর্মী এবং তাঁদের পরিবারের সদস্যদের সাবধান করার জন্য সেনাকর্তাদের পরামর্শ দিয়েছেন তাঁরা।

নির্দেশিকায় সেনাকর্তাদের উদ্দেশে বলা বয়েছে, ‘‘সেনাকর্মী এবং তাঁদের পরিবারের সদস্যদের চিনের মোবাইল কেনা বা ব্যবহার করায় নিরস্ত করুন।’’ শুধুমাত্র চিনই নয়, ভারত বিরোধী দেশগুলির স্মার্টফোনও নিয়েও সতর্ক করা হয়েছে নির্দেশিকায়। সেনার গোয়েন্দাদের দাবি, বহু ক্ষেত্রেই চিনা মোবাইল এবং অ্যাপে ম্যালঅয়্যার ও স্পাইঅয়্যার পাওয়া গিয়েছে। এ নিয়ে আগেও পদক্ষেপ করেছেন তাঁরা।

সীমান্ত এলাকায় ভারত-চিন সংঘর্ষের পর ২০২০ সাল থেকেই দু’দেশের সেনাদের মুখোমুখি মোতায়েন করা হয়েছে। এ ছাড়া, পূর্বাঞ্চলের লাদাখ থেকে অরুণাচল প্রদেশের এলএসি বরাবর এলাকায়ও অসংখ্য সেনা প্রহরায় রয়েছেন।

সংবাদ সংস্থা সূত্রে খবর, দেশের বাজারে ভিভো, ওপো, শাওমি, ওয়ান প্লাস, অনার, রিয়েল মি, জ়েডটিই, জিয়োনি, আসুস এবং ইনফিনিক্স-এর মতো বহু চিনা মোবাইল রয়েছে। এর আগে বহু সেনাকর্মীর ব্যবহৃত চিনা মোবাইল থেকে ম্যালঅয়্যার এবং স্পাইঅয়্যার সরানো হয়েছে বলে দাবি। এ বার সেনাকর্মীদের পরিবারের সদস্যদেরও চিনা মোবাইল থেকে সতর্ক হওয়ার কথা বলছেন গোয়েন্দারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE