Advertisement
১৫ জুলাই ২০২৪

পরাক্রমী যুদ্ধজাহাজ গলিয়ে তৈরি বাইক! ইতিহাসে সওয়ার হওয়ার ডাক বাজাজের

ইতিহাসে সওয়ার হওয়ার হাতছানি। ভারতীয় নৌসেনার প্রথম এয়ারক্র্যাফ্ট ক্যারিয়ার আইএনএস বিক্রান্ত এখন অতীত। বয়সজনিত কারণে বাতিল হওয়ার পর খণ্ড খণ্ড করে কেটে ফেলা হয়েছিল বিক্রান্তকে। কিন্তু বাজাজ অটো সংস্থার নতুন বিজ্ঞাপন বলছে বিক্রান্ত অতীত নয়।

১৯৭১-এর যুদ্ধের সময় বিমানবহর নিয়ে আক্রমণের পথে আইএনএস বিক্রান্ত।

১৯৭১-এর যুদ্ধের সময় বিমানবহর নিয়ে আক্রমণের পথে আইএনএস বিক্রান্ত।

সংবাদ সংস্থা
শেষ আপডেট: ২৭ জানুয়ারি ২০১৬ ২১:১৮
Share: Save:

ইতিহাসে সওয়ার হওয়ার হাতছানি।

ভারতীয় নৌসেনার প্রথম এয়ারক্র্যাফ্ট ক্যারিয়ার আইএনএস বিক্রান্ত এখন অতীত। বয়সজনিত কারণে বাতিল হওয়ার পর খণ্ড খণ্ড করে কেটে ফেলা হয়েছিল বিক্রান্তকে। কিন্তু বাজাজ অটো সংস্থার নতুন বিজ্ঞাপন বলছে বিক্রান্ত অতীত নয়। ওই যুদ্ধজাহাজের ধাতু গলিয়েই নাকি তৈরি হয়েছে বাজাজের নতুন বাইক ‘ভি’। ৩৬ বছরের পরাক্রমী ইতিহাসের একটা খণ্ড নিজের বাড়িতে রাখবেন কি? নির্মাতা সংস্থার আহ্বান সে রকমই।

দ্বিতীয় বিশ্বযুদ্ধ যখন চলছে, তখনই ব্রিটিশ সরকার ওই এয়ারক্র্যাফ্ট কারিয়ারটি তৈরি শুরু করে। নাম দেওয়া হয় হারকিউলিস। কিন্তু নির্মাণ শেষ হওয়ার আগেই যুদ্ধ থেমে যায়। হারকিউলিস তৈরিও থামিয়ে দেয় ব্রিটিশরা। ১৯৫৭ সালে সেই অসমাপ্ত হারকিউলিস-ই কিনে নেয় ভারত। ১৯৬১ সালে তার নির্মাণ শেষ হয়। তার পর আইএনএস বিক্রান্ত নাম দিয়ে ভারতীয় নৌসেনার অন্তর্ভুক্ত করা হয় যুদ্ধজাহাজটিকে। ১৯৭১ সালে পাকিস্তানের সঙ্গে রক্তক্ষয়ী যুদ্ধে পূর্ব-পশ্চিম দুই সীমান্তেই যখন লড়ছে ভারত, তখন পরাক্রম দেখাতে শুরু করে আইএনএস বিক্রান্ত। যুদ্ধবিমান নিয়ে বঙ্গোপসাগরে ঢুকে উপকূলের দিক থেকে আক্রমণ চালাতে শুরু করে তৎকালীন পূর্ব পাকিস্তানে (এখনকার বাংলাদেশ)। আইএএস বিক্রান্তের সেই লড়াই যে বৃথা যায়নি, তা আজ ইতিহাসের পাতায় লিপিবদ্ধ। কিন্তু ৩৬ বছর ভারতীয় নৌসেনার হয়ে কাজ করার পর পুরনো হয়ে পড়া বিক্রান্তকে বাতিল করে দিতে হয় ১৯৯৭ সালে। ২০১২ সাল পর্যন্ত মিউজিয়াম করে রাখা হয়েছিল যুদ্ধজাহাজটিকে। তার পর মুম্বইয়ের একটি জাহাজ কাটাই সংস্থার কাছে নিলামে বিক্রি করে দেওয়া হয় পরিত্যক্ত আইএনএস বিক্রান্ত।

আরও পড়ুন:

চিনকে চ্যালেঞ্জ ছুড়ে শ্রীলঙ্কায় নোঙর করল ভারতের দুই যুদ্ধজাহাজ

বাজাজ অটোর একটি নতুন লঞ্চ করা বিজ্ঞাপনে দাবি করা হয়েছে, আইএনএস বিক্রান্তকে অতীত হতে দেওয়া হয়নি। কাটা জাহাজ কিনে নিয়ে, সেই ধাতু গলিয়েই তৈরি করা হয়েছে বাজাজ সংস্থার নতুন মোটরবাইক ‘ভি’। ইংরেজিতে ‘বিক্রান্ত’ বানান ‘ভি’ অক্ষর দিয়ে শুরু হয়। তাই এই বাইকের নাম ‘ভি’।

দেশের প্রথম এয়ারক্র্যাফ্ট ক্যারিয়ারের পরাক্রমী ইতিহাসে সওয়ার হতে চাইলে বাজাজের এই নতুন বাইকে চড়তেই হবে। এমনই আবেগপ্রবণ আহ্বান বিজ্ঞাপনে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

National INS Vikrant Bajaj Bike 'V'
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE