Advertisement
১৪ জুলাই ২০২৪
ISRO

ISRO: ‘চলুন বেড়িয়ে আসি’, মহাকাশ পর্যটনে এ বার জোরদার তৎপরতা ইসরোর

বর্তমানে বিশ্বের ৬১টি দেশের সঙ্গে মহাকাশ কার্যকলাপের বিভিন্ন ক্ষেত্রে কাজ করছে ইসরো।

ইসরোর ছবি।

ইসরোর ছবি। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২১ জুলাই ২০২২ ১৬:৫৬
Share: Save:

শীঘ্রই ঘুরতে যাওয়া যাবে মহাকাশে। গত কয়েক বছর ধরে নিরন্তর কাজ করার পর এমনই জানাচ্ছে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো। মহাকাশে পর্যটন ব্যবস্থা গড়ে তোলার ব্যাপারে কাজ করছে ওই সংস্থা।

বিজ্ঞান এবং প্রযুক্তি মন্ত্রী জিতেন্দ্র সিংহ জানান, মহাকাশ সংস্থা ‘লো আর্থ অরবিট’ (লিয়ো)-এ মানুষের মহাকাশে বেড়ানোর লক্ষ্যে কাজ করে চলেছে। তিনি এ-ও জানান, বর্তমানে বিশ্বের ৬১টি দেশের সঙ্গে মহাকাশ গবেষণার বিভিন্ন ক্ষেত্রে কাজ করছে ইসরো। তা ছাড়া, ইন্ডিয়ান ন্যাশনাল স্পেস প্রমোশন অ্যান্ড অথরাইজেশন সেন্টার (আইএন-স্পেস) মহাকাশে বেড়ানোর জন্য বেসরকারি খাতের সক্রিয় অংশগ্রহণকে উৎসাহ দিতে চায়। এতে ‘মহাকাশ পর্যটন’-এর উন্নয়ন হবে।

মন্ত্রী জানান, হিন্দুস্তান অ্যারোনটিক্স লিমিটেড তৈরি প্রথম দেশীয় মহাকাশযান ভারতীয় মহাকাশচারীরা মহাকাশে নিয়ে যাবে এবং ফিরিয়ে আনবে। গত কয়েক বছর ধরে আমেরিকার ধনকুবের ইলন মাস্কের ‘স্পেস-এক্স’ মহাকাশ পর্যটনের ক্ষেত্রে এগিয়ে রয়েছে। এ ছাড়া, আমাজনের আসন্ন মহাকাশ পর্যটনের ঘোষিত প্রকল্পও রয়েছে। তবে তাদের কিলোমিটার-পিছু খরচ যত পড়ছে, ভারতে যাত্রীপিছু মহাকাশ পর্যটনের খরচ তার থেকে আরও কম হবে বলে জানা যাচ্ছে।

আরও পড়ুন:
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ISRO Space Travel
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE