×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৫ ফেব্রুয়ারি ২০২১ ই-পেপার

কেন্দ্রশাসিত অঞ্চল হওয়ার পর নির্বিঘ্নেই ভোট জম্মু-কাশ্মীরে, আপাতত স্থগিত এগজিট পোল

সংবাদ সংস্থা
শ্রীনগর ২৮ নভেম্বর ২০২০ ১২:০৩
কড়া নিরাপত্তার মধ্যে ভোট শ্রীনগরে। ছবি: পিটিআই

কড়া নিরাপত্তার মধ্যে ভোট শ্রীনগরে। ছবি: পিটিআই

সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ খারিজের পর প্রথম বার জেলা উন্নয়ন পরিষদ (ডিস্ট্রিক্ট ডেভেলপমেন্ট কাউন্সিল)-এর ভোট জম্মু-কাশ্মীরে। পাশাপাশি নির্বাচন ১২ হাজার ১৫৩টি পঞ্চায়েত আসনেও। ৮ দফার ভোটে শনিবার প্রথম রাউন্ডে দুপুর ১টা পর্যন্ত ভোটদানের হার গড়ে ৩৯.৬ শতাংশ। শেষ দফার ভোট না হওয়া পর্যন্ত এগজিট পোলের ফলাফল ঘোষণায় নিষেধাজ্ঞা জারি করেছে রাজ্য নির্বাচন কমিশন। জঙ্গি হানার আশঙ্কায় এমনিতেই কড়া নিরাপত্তার চাদরে মোড়া উপত্যকা। এই প্রতিবেদন লেখা পর্যন্ত অশান্তির কোনও খবর নেই।

কাশ্মীরের বদগামে ভোট পড়েছে ৪৭.৪ শতাংশ। এ ছাড়া গান্ডেরবালে ৩৬.২ শতাংশ, বন্দিপোরায় ৩৪.১ শতাংশ এবং কুপওয়ারাতেও ৩৪.১ শতাংশ ভোট পড়েছে। রাজ্য নির্বাচন কমিশন সূত্রে খবর, বারামুলায় ২৫.৫ শতাংশ, শ্রীনগরে ২৯.৯ শতাংশ ভোট পড়েছে। এ ছাড়া শোপিয়ানে ২২.৩ শতাংশ, কুলগামে ২৪.৪ শতাংশ এবং অনন্তনাগে ২৬.৬ শতাংশ ভোট পড়েছে। তবে দুপুর ১টা পর্যন্ত পুলওয়ামায় ভোট পড়েছে মাত্র ৬ শতাংশ।

জম্মুর ভোটদানের ছবিটা অবশ্য ভিন্ন। সেখানে কিস্তওয়ারে ২৭.১ শতাংশ, ডোডায় ৫০.৬ শতাংশ এবং রামবানে ৫৪.৯ শতাংশ ভোট পড়েছে। উধমপুরে ভোটদানের হার ৪৫ শতংশ, কাঠুয়ায় ৫৪.২ শতাংশ, সাম্বায় ৫৯.২ শতাংশ এবং জম্মুতে ৪৮.৯ শতাংশ এবং পুঞ্চে ৫৫.৪ শতাংশ।

Advertisement

আরও পড়ুন: মন্ত্রিত্বে ইস্তফার পর রাজনৈতিক সিদ্ধান্ত বিধায়ক পদ ছেড়ে নিতে চান শুভেন্দু

আরও পড়ুন: দেশের জিডিপি-র হার সঙ্কুচিত ৭.৫ শতাংশ, নিশ্চিত করল সরকারি তথ্য

শনিবার প্রথম ভোট দিয়েছেন পশ্চিম পাকিস্তান থেকে আসা শরণার্থীরা। তাঁদের মধ্যে ভোট নিয়ে বিপুল উন্মাদনা দেখা দিয়েছে। প্রায় দেড় লক্ষ শরণার্থী রয়েছেন আখনুর, সাম্বা, হীরানগর এবং জম্মুতে। তাঁদের ভোট এই নির্বাচনে অন্যতম ফ্যাক্টর হয়ে উঠতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। কাশ্মীরে ভোট নিয়ে হুঁশিয়ারি দিয়েছে পাকিস্তান। রয়েছে জঙ্গি হানার আশঙ্কাও। দক্ষিণ কাশ্মীরে সুষ্ঠু নির্বাচন বরাবরই চ্যালেঞ্জ প্রশাসনের কাছে। সে জন্য ইতিমধ্যেই বাড়ানো হয়েছে নিরাপত্তা।

জম্মু-কাশ্মীরে ভোটের লড়াই ত্রিমুখী। জেলা উন্নয়ন পরিষদ ও পঞ্চায়েতের ভোটে প্রধান ইস্যু হয়ে উঠেছে জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা ফিরিয়ে আনার দাবি। ওই দাবিতে এক জোট ফারুক আবদুল্লার এনসি, মেহবুবা মুফতির পিডিপি-সহ উপত্যকার ১০টি দল। ওই জোটের নাম দেওয়া হয়েছে ‘পিপলস অ্যালায়েন্স ফর গুপকর ডিক্লারেশন’ (পিএজিডি)। ওই জোটের বিরোধিতায় নেমেছে বিজেপি। এ ছাড়াও ল়ড়াইয়ে রয়েছে জম্মু-কাশ্মীরের প্রাক্তন অর্থমন্ত্রী আলতাফ বুখারির দল আপনি পার্টিও। ৮ দফার ভোটে শনিবার প্রথম রাউন্ডে ল়ড়াই ১ হাজার ৪৭৫ জন প্রার্থীর মধ্যে। মোট ভোটার ৭ লক্ষ।

জেলা উন্নয়ন পরিষদে জম্মু এবং কাশ্মীরে ১৪০টি করে মোট ২৮০টি আসন রয়েছে। বুথ রয়েছে ২ হাজার ৬৪৪টি। নির্বাচন চলবে ১৯ ডিসেম্বর পর্যন্ত। ফল ঘোষণা ২২ ডিসেম্বর।

Advertisement