Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Lakshmi Bhandar Scheme

বিজেপির মধ্যপ্রদেশের পর কংগ্রেসের কর্নাটক! বাংলার পথেই বাজেটে বিরাট বরাদ্দ হল ‘গৃহলক্ষ্মী’ প্রকল্পে

শুক্রবার মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া বলেন, “গৃহলক্ষ্মী প্রকল্পে এখনও পর্যন্ত এক কোটি ৩৩ লক্ষ মহিলা উপকৃত হয়েছেন। জানুয়ারি মাস পর্যন্ত এক কোটি ১৭ লক্ষ প্রকল্পে নাম নথিভুক্ত করেছেন।”

Karnataka Govt allotted money for their Gruha Lakshmi scheme ahead of Lok Sabha poll

বিধানসভায় বাজেট পেশ করতে চলেছেন কর্নাটকের মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ ফেব্রুয়ারি ২০২৪ ১৫:২৪
Share: Save:

পশ্চিমবঙ্গ, মধ্যপ্রদেশের পর এ বার কর্নাটক। লোকসভা নির্বাচনের আগে মহিলা ভোটকে পাখির চোখ করতে চাইছে সে রাজ্যের কংগ্রেস সরকারও। কংগ্রেসের নির্বাচনী ইস্তাহারেই বলা হয়েছিল, কর্নাটকে তারা ক্ষমতায় এলে বাড়ির গৃহকর্ত্রীর হাতে প্রতি মাসে দু’হাজার টাকা তুলে দেবে। প্রকল্পের নাম রাখা হয়েছিল ‘গৃহলক্ষ্মী’। শুক্রবার সে রাজ্যের বাজেটে এই প্রকল্পের জন্য ২০২৪-২৫ অর্থবর্ষে ২৮ হাজার ৬০৮ কোটি টাকা বরাদ্দ করেছেন মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া। কর্নাটকের বিধানসভায় দাঁড়িয়ে তিনি বলেন, “গৃহলক্ষ্মী প্রকল্পে এখনও পর্যন্ত এক কোটি ৩৩ লক্ষ মহিলা উপকৃত হয়েছেন। জানুয়ারি মাস পর্যন্ত এক কোটি ১৭ লক্ষ প্রকল্পে নাম নথিভুক্ত করেছেন।”

বিজেপিশাসিত মধ্যপ্রদেশে মহিলাদের জন্য ‘লাডলি বহেন যোজনা’ চালু করেছিলেন সে রাজ্যের তৎকালীন মুখ্যমন্ত্রী শিবরাজ সিংহ চৌহান। আগে মহিলাদের জন্য চালু হওয়া এই প্রকল্পে আর্থিক সাহায্যের অঙ্ক হাজার টাকা হলেও গত বছর মধ্যপ্রদেশে বিধানসভা নির্বাচনের আগে জানানো হয়, মহিলারা মাসে তিন হাজার টাকা করে পাবেন। ভোটের ফল বিশ্লেষণে দেখা যায়, মূলত মহিলাদের ভোটেই মধ্যপ্রদেশের গড় নিজেদের দখলে রাখে বিজেপি। এ রাজ্যের শাসকদল তৃণমূলের তরফে অবশ্য গোড়া থেকেই দাবি করা হয় যে, ‘লক্ষ্মীর ভান্ডার’-এর মতো প্রকল্প চালু করে তারা যে পথ দেখিয়েছে, তাই অনুকরণ করছে দেশের বাকি রাজ্যগুলি।

বস্তুত, ২০২১ সালের বিধানসভা ভোটের আগে ফেব্রুয়ারি মাসে চালু হয় লক্ষ্মীর ভান্ডার প্রকল্প। এই প্রকল্পে রাজ্যের ২৫ থেকে ৬০ বছর বয়সি মহিলারা রাজ্য সরকারের কাছ থেকে আর্থিক সহায়তা পান। রাজ্যে বসবাসকারী যে কোনও পরিবারের মহিলা সদস্য এই সুবিধা পেতে পারেন। সম্প্রতি রাজ্য বাজেটে এই প্রকল্পে আর্থিক বরাদ্দ বৃদ্ধি করেছে রাজ্য সরকার। মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য বাজেট পেশের সময় বলেন, ‘‘আমাদের মা-বোনেদের হাত শক্ত করার জন্য এই মা-মাটি-মানুষের সরকার আনন্দের সঙ্গে জানাচ্ছে যে, লক্ষ্মীর ভান্ডার প্রকল্পে তফসিলি জাতি এবং জনজাতির শ্রেণির জন্য আর্থিক সহায়তা বৃদ্ধি করে মাসিক ১,২০০ টাকা এবং অন্যদের জন্য এই সহায়তা বৃদ্ধি করে মাসিক ১০০০ টাকা হবে।’’ আগে এই বরাদ্দের পরিমাণ ছিল যথাক্রমে ১০০০ টাকা এবং ৫০০ টাকা। ২০২৪ সালের এপ্রিল মাস থেকে বর্ধিত সহায়তা চালু হবে। উপভোক্তারা মে মাস থেকে এর সুবিধা পাবেন। এর জন্য রাজ্য সরকারের কোষাগার থেকে অতিরিক্ত ১,২০০ কোটি টাকা বরাদ্দ হয়েছে বলে জানান চন্দ্রিমা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Karnataka Government Siddaramaiah Congress Budget
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE