Advertisement
১৪ জুলাই ২০২৪
Pension

রেলকর্মীর দু’টি বিবাহ হলে দুই স্ত্রীই পেনশনের সমান অধিকারিণী, রেলের আইন দেখে জানিয়ে দিল আদালত

মৃত রেলকর্মীর প্রথম স্ত্রী এবং সন্তানকে তাঁর পেনশনের ৫০ শতাংশ দেওয়ার নির্দেশ দিয়েছিল আদালত। সেই রায়ের বিরুদ্ধে কর্নাটক হাই কোর্টে আবেদন করেন কর্মীর দ্বিতীয় স্ত্রী।

image of train

— প্রতিনিধিত্বমূলক চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ ডিসেম্বর ২০২৩ ১৭:২৭
Share: Save:

রেলকর্মীর দ্বিতীয় স্ত্রীও পাবেন পেনশন। সরকারি নীতির কথা উল্লেখ করেই এই পর্যবেক্ষণ কর্নাটক হাই কোর্টের। ২০ ডিসেম্বর বিচারপতি এম নাগাপ্রসন্ন এই রায় দিয়েছেন।

মৃত রেলকর্মীর প্রথম স্ত্রী এবং সন্তানকে তাঁর পেনশনের ৫০ শতাংশ দেওয়ার নির্দেশ দিয়েছিল আদালত। সেই রায়ের বিরুদ্ধে কর্নাটক হাই কোর্টে আবেদন করেন কর্মীর দ্বিতীয় স্ত্রী। প্রথম স্ত্রীর আইনজীবী আদালতে সওয়াল করেন যে, দ্বিতীয় স্ত্রীর সঙ্গে ওই কেলকর্মীর বিয়ে ভারতীয় হিন্দু বিবাহ আইন অনুসারে হয়নি। তাই গোটা পেনশন ‘বৈধ ভাবে’ বিয়ে করা প্রথম স্ত্রীকে দেওয়া উচিত।

বিচারপতির বেঞ্চ জানায়, কর্মী বা তাঁর পরিবারের অধিকার নির্ভর করে পেনশন নীতির উপর। নিয়ম না থাকলে কোনও পেনশন কেউ পাবেন না। নিয়ম থাকলে পাবেন। নীতি মেনে দেওয়া হবে পেনশন। এর পরেই বেঞ্চ বলে, ‘‘নীতি বলছে, এক জন কর্মীর একাধিক বিধবা স্ত্রী পেনশনের দাবি জানাতে পারেন। তাঁদের মধ্যে সমান ভাগে ভাগ করে দিতে হবে পেনশন।’’ তবে আদালত এ-ও জানিয়েছে, পেনশন নীতি অধিকার দিলে তবেই এক জন কর্মীর একাধিক বিধবা স্ত্রী পেনশনের জন্য আবেদন করতে পারবেন। এই নীতির কথা তুলে ধরেই বিচারপতি জানান, ওই রেলকর্মীর দ্বিতীয় স্ত্রীকেও পেনশনের ৫০ শতাংশ দিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pension Karnataka High Court Rail
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE