Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৯ ডিসেম্বর ২০২১ ই-পেপার

অভিনন্দনের ছবি দিয়ে ভোটের প্রচার, ফেসবুককে মুছে দিতে নির্দেশ কমিশনের

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ১৩ মার্চ ২০১৯ ১০:৫৮
এই ছবিই পোস্ট করেন দিল্লির বিজেপি বিধায়ক ওপি শর্মা।

এই ছবিই পোস্ট করেন দিল্লির বিজেপি বিধায়ক ওপি শর্মা।

লোকসভা ভোটের প্রচারে সেনাবাহিনীকে ব্যবহারে আগেই নিষেধাজ্ঞা জারি করেছিল নির্বাচন কমিশন। এ বার সরাসরি ব্যবস্থা। ফেসবুকে দলের নেতাদের সঙ্গে ভারতীয় বায়ুসেনার উইং কমান্ডার অভিনন্দন বর্তমানের ছবি দিয়ে প্রচার চালানোয় সেই পোস্ট সরিয়ে দেওয়ার নির্দেশ দিল নির্বাচন কমিশন। আদর্শ আচরণবিধি কার্যকর হওয়ার পর সারা দেশে সম্ভবত এই প্রথম বিধিভঙ্গের বিরুদ্ধে ব্যবস্থা নিল কমিশন।

সারা দেশে লোকসভা নির্বাচনের নির্ঘণ্ট ঘোষণা হয়েছে গত ১০ মার্চ। কিন্ত তার আগে থেকেই কমিশনে অভিযোগ জমা পড়ে যে, পাক সেনার হেফাজত থেকে দেশে ফিরে আসা বায়ুসেনার পাইলট অভিনন্দন বর্তমানের ছবি দিয়ে প্রচার চালাচ্ছে একটি রাজনৈতিক দল। সেই অভিযোগ পেয়ে নির্বাচনের দিনক্ষণ ঘোষণার আগেই কমিশনের তরফে বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়, কোনও রাজনৈতিক প্রচারে সেনাবাহিনীকে ব্যবহার করা যাবে না।

কিন্তু তার পরও অভিনন্দন বর্তমানের ছবি দিয়ে দু’টি পোস্ট করেন দিল্লির বিশ্বাস নগরের বিধায়ক ও পি শর্মা। অভিনন্দনের সঙ্গে ছিল প্রাধানমন্ত্রী নরেন্দ্র মোদী, বিজেপি সভাপতি অমিত শাহ এবং বিধায়কের নিজের ছবিও। এ বছর লোকসভা ভোটে সি-ভিজিল নামে একটি অ্যাপ চালু করেছে নির্বাচন কমিশন। এই অ্যাপে সাধারণ নাগরিকরাও প্রমাণ-সহ অভিযোগ দায়ের করতে পারেন। সেই অ্যাপেই ওই প্রচারের ছবি-সহ একটি অভিযোগ জমা পড়ে কমিশনে। অভিযোগ পেয়েই তড়িঘড়ি ব্যবস্থা নেয় কমিশন।

Advertisement

লোকসভা ভোটের সব খবর জানতে ক্লিক করুন

অভিনন্দন বর্তমান সম্পর্কে কতটা জানেন?

ফেসবুকের পাবলিক পলিসি ফর ইন্ডিয়া এবং দক্ষিণ এশিয়ার ডিরেক্টর শিবনাথ ঠাকরালকে ওই দু’টি পোস্ট ডিলিট করতে অথবা সরিয়ে দেওয়ার আর্জি জানায় নির্বাচন কমিশন। একই সঙ্গে বিধিভঙ্গের অভিযোগে বিধায়ক ও পি শর্মাকেও সতর্ক করে কমিশন। এর পর বিধায়কও নতুন করে পোস্ট করেন, যেখানে অভিনন্দনের ছবি নেই।


আরও পড়ুন: বাদ ৮ সাংসদ, প্রার্থী তালিকায় রুপোলি ছটা, মিমি-নুসরতকে এনে চমক দিলেন মমতা

আরও পড়ুন: মহিলা প্রার্থীর সংখ্যা বাড়ালেন মমতা, আনলেন চার নতুন মুখ

ফেসবুকের এক মুখপাত্র বলেন, ‘‘ফেসবুকের অপব্যবহার রুখতে আমরা কমিশনের সঙ্গে আলোচনার ভিত্তিতে যৌথ ভাবে কাজ করতে বদ্ধপরিকর।’’

আরও পড়ুন

Advertisement