×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৩ এপ্রিল ২০২১ ই-পেপার

পরীক্ষা ছাড়াই নবম ও একাদশ শ্রেণির পড়ুয়াদের উত্তীর্ণ করার সিদ্ধান্ত মহারাষ্ট্র সরকারের

সংবাদ সংস্থা
মুম্বই ০৮ এপ্রিল ২০২১ ১২:৫৬


ফাইল চিত্র।

মার্চের শুরু থেকেই দেশে নতুন করে বাড়তে শুরু করেছে কোভিড সংক্রমণ। আর এই আক্রান্ত বৃদ্ধির তালিকায় শীর্ষে মহারাষ্ট্র। উদ্বেগজনক পরিস্থিতি তৈরি হয়েছে এই রাজ্যে। এই অবস্থায় মহারাষ্ট্রের শিক্ষা দফতর সিদ্ধান্ত নিয়েছে কোনও রকমের পরীক্ষা ছাড়াই নবম ও একাদশ শ্রেণির পড়ুয়াদের পরবর্তী শ্রেণিতে উত্তীর্ণ করা হবে। ২০২১-২২ শিক্ষাবর্ষের জন্য এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানানো হয়েছে।

মহারাষ্ট্রের শিক্ষামন্ত্রী বর্ষা গায়কোয়াড বলেন, ‘‘বর্তমানের কোভিড পরিস্থিতি খতিয়ে দেখে এবং পড়ুয়াদের সুরক্ষার কথা ভেবে রাজ্যের শিক্ষা দফতর সিদ্ধান্ত নিয়েছে রাজ্যের অধীনে থাকা স্কুলগুলির নবম ও একাদশ শ্রেণির পড়ুয়াদের পরীক্ষা না নিয়েই পরের শ্রেণিতে উত্তীর্ণ করা হবে।’’

গায়কোয়াড আরও বলেন, ‘‘বর্তমান পরিস্থিতির কথা মাথায় রেখে মহারাষ্ট্রের অধীনে থাকা সব বিদ্যালয়ের প্রথম থেকে অষ্টম শ্রেণির পড়ুয়াদেরও পরীক্ষা ছাড়া পরের শ্রেণিতে উত্তীর্ণ করার সিদ্ধান্ত আগেই নেওয়া হয়েছিল। এ বার এই সিদ্ধান্তও নেওয়া হল।’’

Advertisement

তবে সূচি অনুযায়ীই দশম ও দ্বাদশ শ্রেণির বোর্ডের পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে মহারাষ্ট্র সরকার। দ্বাদশ শ্রেণির বোর্ডের পরীক্ষা ২৩ এপ্রিল ও দশম শ্রেণির বোর্ডের পরীক্ষা ২৯ এপ্রিল থেকে শুরু হওয়ার কথা। অবশ্য দশম শ্রেণির প্র্যাকটিক্যাল পরীক্ষা বাতিল করেছে বোর্ড। যদি কোনও পরীক্ষার্থী করোনা আক্রান্ত হওয়ায় পরীক্ষায় বসতে না পারেন, তা হলে তিনি পরে জুন মাসে পরীক্ষায় বসতে পারবেন বলে জানিয়েছে শিক্ষা দফতর।

গত ২৪ ঘণ্টায় মহারাষ্ট্রে নতুন করে ৫৯ হাজার ৯০৭ জন আক্রান্ত হয়েছেন। মৃত্যু হয়েছে ৩২২ জনের। দেশের মোট সক্রিয় রোগীর অর্ধেকই এই রাজ্যে। এই পরিস্থিতিতে তাই ছাত্রছাত্রীদের জন্য এই সিদ্ধান্ত নিল প্রশাসন।

Advertisement