×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৮ এপ্রিল ২০২১ ই-পেপার

নির্বাচনী প্রচার, তাই কোভিড পরিস্থিতি নিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে থাকবেন না মমতা

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৮ এপ্রিল ২০২১ ১১:৪১
বাঁ দিকে নরেন্দ্র মোদী, ডান দিকে মমতা বন্দ্যোপাধ্যায়।

বাঁ দিকে নরেন্দ্র মোদী, ডান দিকে মমতা বন্দ্যোপাধ্যায়।
নিজস্ব চিত্র।

দেশে কোভিড সংক্রমণ উদ্বেগজনক ভাবে বাড়ছে। গত ২৪ ঘণ্টায় আক্রান্তের সংখ্যা সওয়া লাখ পেরিয়ে গিয়েছে। এই অবস্থায় সব রাজ্যের মুখ্যমন্ত্রীর সঙ্গে বৃহস্পতিবার বৈঠকে বসবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কিন্তু সেই বৈঠকে থাকছেন না পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নির্বাচনী প্রচার থাকায় তিনি থাকতে পারবেন না বলেই নবান্ন সূত্রে খবর। তাঁর জায়গায় রাজ্যের মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায় থাকবেন এই বৈঠকে।

নবান্ন সূত্রে খবর, কেন্দ্রের তরফে জানানো হয়েছে, যে সব রাজ্যে নির্বাচন চলছে, সেই সব রাজ্যের মুখ্যমন্ত্রীকে এই বৈঠক থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। কিন্তু রাজ্যের পরিস্থিতি বিবেচনা করে তাঁরা বৈঠকে থাকতে চাইলে থাকতে পারেন। তবে মুখ্যমন্ত্রী না থাকলে তাঁর প্রতিনিধি হিসেবে মুখ্যসচিবকে থাকতেই হবে বৈঠকে।

নবান্ন সূত্রে জানানো হয়েছে, নির্বাচনী প্রচার থাকায় বৃহস্পতিবারের বৈঠকে থাকতে পারছেন না মুখ্যমন্ত্রী। তাঁর প্রতিনিধি হিসেবে মুখ্যসচিব থাকবেন এই বৈঠকে।

Advertisement

মার্চ মাসের শুরু থেকেই ফের নতুন করে সংক্রমণ বাড়তে শুরু করেছে দেশে। সেই সময় ১৭ মার্চ সব রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠক করেছিলেন প্রধানমন্ত্রী। সেই বৈঠকেও অবশ্য ছিলেন না মমতা। তাঁর জায়গায় মুখ্যসচিবকে প্রতিনিধিত্ব করতে হয়।

বৃহস্পতিবার সন্ধ্যা সাড়ে ৬টা নাগাদ ভিডিও কনফারেন্সের মাধ্যমে বৈঠক করার কথা মোদীর। এর আগের বৈঠকে তিনি সংক্রমণ রোখার জন্য পাঁচটি পদ্ধতির কথা বলেছিলেন। সেগুলি হল, নমুনা পরীক্ষা, সংক্রমণের উৎস চিহ্নিত করা, চিকিৎসা করা, স্বাস্থ্য বিধি মেনে চলা ও টিকাকরণ করা। কিন্তু গত কয়েক দিনে আগের সব রেকর্ড ভেঙে দিয়েছে সংক্রমণ। তাই এই অবস্থায় প্রধানমন্ত্রী মুখ্যমন্ত্রীদের উদ্দেশে কী বার্তা দেন, সেটাই দেখার।

Advertisement