Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Mahua Moitra

ফরাসি প্রেসিডেন্টের বাঁ হাতে রামমন্দিরের প্রতিরূপ, মোদী ধরে তাঁর ডান হাত, ভিডিয়ো নিয়ে খোঁচা মহুয়ার

বৃহস্পতিবার সন্ধ্যায় রাজস্থানের জয়পুরের রাস্তায় রোডশো করেন ভারতের প্রধানমন্ত্রী এবং ফরাসি প্রেসিডেন্ট। তার পর মাকরেঁর হাতে রামমন্দিরের প্রতিরূপ তুলে দেন মোদী।

Mahua Moitra criticized the video of Narendra Modi and Emmanuel Macron

(বাঁ দিকে) ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল মাকরেঁর হাতে রামমন্দিরের প্রতিরূপ তুলে দিচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মহুয়া মৈত্র (ডান দিকে)। ছবি: এক্স থেকে।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ জানুয়ারি ২০২৪ ১৪:৪৮
Share: Save:

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল মাকরেঁর একটি ভিডিয়ো পোস্ট করে হিন্দুত্ব নিয়ে খোঁচা দিতে চাইলেন লোকসভা থেকে তৃণমূলের বহিষ্কৃত সাংসদ মহুয়া মৈত্র। তাঁর ওই এক্স (সাবেক টুইটার) পোস্ট নিয়ে পাল্টা প্রতিক্রিয়া জানিয়েছে বিজেপিও।

মহুয়া যে ভিডিয়োটি পোস্ট করেছেন, তাতে দেখা যাচ্ছে মাকরেঁর বাঁ হাতে রয়েছে রামমন্দিরের প্রতিরূপ (রেপ্লিকা)। তিনি সেটা ঘুরিয়ে দেখছেন। আর ফরাসি প্রেসিডেন্টের ডান হাতের তালু ধরে রয়েছেন মোদী। সংবাদ সংস্থা এএনআইয়ের ওই ভিডিয়ো পোস্ট করে মহুয়া লিখেছেন, ‘‘এক জন বিদেশি রাষ্ট্রনেতা বাঁ হাতে রামমন্দিরের রেপ্লিকা ধরে রয়েছেন। সেটাকে খেলার ছলে ঘোরাচ্ছেন। আর তাঁর ডান হাত দখল করে রেখেছেন মোদীজি। দু’মিনিট নীরবতা তাঁদের জন্য, যাঁরা এখনও তাঁকে (মোদী) হিন্দুত্বের চ্যাম্পিয়ন হিসাবে মনে করেন।’’

রাজ্য বিজেপির প্রধান মুখপাত্র শমীক ভট্টাচার্য পাল্টা বলেন, ‘‘মহুয়া মৈত্র বিদেশের ব্যয়সায়ীকে সাংসদের ব্যক্তিগত লগইন আইডি-পাসওয়ার্ড পাঠিয়েছিলেন। সেটা তিনি কী বোর্ডে কোন হাত দিয়ে টাইপ করেছিলেন আগে মনে করুন। হিন্দুত্ব নিয়ে তাঁর না ভাবলেও চলবে।’’

বৃহস্পতিবার মোদী ও মাকরেঁর সাক্ষাৎ হয় রাজস্থানের রাজধানী জয়পুরে। সন্ধ্যায় জয়পুরের রাস্তায় রোডশো করেন ভারতের প্রধানমন্ত্রী এবং ফরাসি প্রেসিডেন্ট। তার পর মাকরেঁর হাতে রামমন্দিরের প্রতিরূপ তুলে দেন মোদী।

গত ২২ জানুয়ারি অযোধ্যার রামমন্দিরে রামের মূর্তিতে ‘প্রাণপ্রতিষ্ঠা’ করেছেন মোদী। যাকে অনেকে বলছেন ভারতের ইতিহাসে প্রথম পাঁচটি মোড় ঘোরানোর ঘটনার মধ্যে একটি। রাজনৈতিক মহলে এ-ও আলোচনা রয়েছে, ২০২৪-এর ভোটে রাম-হাওয়াকে ঝড়ে পরিণত করতেই এই সময়টাকে বেছে নেওয়া হয়েছিল। যদিও বিজেপি তথা গেরুয়া শিবির গোড়া থেকেই বলে এসেছে, এর সঙ্গে রাজনীতির কোনও সম্পর্ক নেই। মহুয়া সেই হিন্দুত্ব নিয়েই কটাক্ষ ছুড়তে চাইলেন মোদী তথা বিজেপির দিকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE