Advertisement
০৪ মে ২০২৪
Facebook

সংসদীয় কমিটির বৈঠকে হাজিরা গুগল-ফেসবুকের

ভবিষ্যতে ইউটিউবের প্রতিনিধিদেরও ডেকে পাঠাবে এই কমিটি। কোভিড পরিস্থিতিতে সরাসরি হাজিরা নিয়ে আপত্তি ছিল গুগল-ফেসবুকের।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ৩০ জুন ২০২১ ০৭:৩৬
Share: Save:

তথ্যপ্রযুক্তি বিষয়ক সংসদীয় কমিটির বৈঠকে হাজিরা দিলেন গুগল ও ফেসবুকের প্রতিনিধিরা। কংগ্রেস সাংসদ শশী তারুরের নেতৃত্বাধীন কমিটি তাঁদের বলেছে, ভারতের আইন এবং নয়া তথ্যপ্রযুক্তি আইন মেনে চলতে হবে দুই সংস্থাকেই। এ ছাড়া ব্যক্তিগত তথ্যের গোপনীয়তা ও সুরক্ষা নিশ্চিত করার লক্ষ্যে গুগল-ফেসবুককে কঠোরতম পদক্ষেপ করতেও বলেছে সংসদীয় কমিটি।

সূত্রের বক্তব্য, নাগরিকদের অধিকার রক্ষা, অনলাইন সংবাদ পোর্টালগুলির অপব্যবহার রোখা, ডিজিটাল দুনিয়ায় মহিলাদের নিরাপত্তা নিশ্চিত করার মতো বিষয় নিয়ে বক্তব্য জানতে চেয়ে আজ দুই সংস্থার প্রতিনিধিদের তলব করেছিল সংসদীয় কমিটি। ফেসবুক ইন্ডিয়ার তরফে হাজির ছিলেন পাবলিক পলিসি (এশিয়া প্যাসিফিক) সংক্রান্ত ডিরেক্টর শিবনাথ ঠাকুরাল এবং অ্যাসোশিয়েট জেনারেল কাউন্সেল নম্রতা সিংহ। গুগল ইন্ডিয়ার তরফে কান্ট্রি হেড ও ডিরেক্টর (পাবলিক পলিসি) আমন জৈন এবং লিগাল হেড গীতাঞ্জলি দুগ্গল উপস্থিত ছিলেন। কমিটির তরফে দুই সংস্থাকে আজ জানানো হয় যে, তথ্যের সুরক্ষা সংক্রান্ত তাদের বর্তমান নীতিতে গলদ রয়েছে। আদালত এবং সরকারের নির্দেশের পাশাপাশি ভারতের নয়া তথ্যপ্রযুক্তি আইনও মেনে চলতে বলা হয় তাদের।

সূত্রের বক্তব্য, ভবিষ্যতে ইউটিউবের প্রতিনিধিদেরও ডেকে পাঠাবে এই কমিটি। কোভিড পরিস্থিতিতে সরাসরি হাজিরা নিয়ে আপত্তি ছিল গুগল-ফেসবুকের। কিন্তু তারুর তাদের জানিয়ে দেন, সংসদীয় সচিবালয় এ ক্ষেত্রে ভার্চুয়াল বৈঠকের অনুমতি দিচ্ছে না। গত ১৮ জুন এই কমিটিই টুইটারের প্রতিনিধিদের তলব করে জানিয়ে দিয়েছিল যে, ভারতের আইন তাদের মেনে চলতেই হবে। সম্প্রতি তারুর এবং কেন্দ্রীয় তথ্যপ্রযুক্তি মন্ত্রী রবিশঙ্কর প্রসাদের অ্যাকাউন্ট কিছু ক্ষণের জন্য লক করে দিয়েছিল টুইটার। কী কারণে এমনটা করা হয়েছিল, তার ব্যাখ্যা চেয়ে টুইটারকে চিঠি দিয়েছে তথ্যপ্রযুক্তি কমিটি। আজকের পরে দু’দিনের মধ্যে তাদের ব্যাখ্যা দিতে বলা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Facebook Google Youtube
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE