Advertisement
০৫ মার্চ ২০২৪
Mallikarjun Kharge

মোদীর বিরুদ্ধে বিরোধীদের মুখ কে? জোটে ভাঙনের ভয়, এখনই প্রধানমন্ত্রী বাছাই চাইছেন না খড়্গে

রাহুল গান্ধীকেই মোদী বিরোধী জোটের নেতা হিসেবে তুলে ধরে কংগ্রেস লোকসভা ভোটে মাঠে নামবে বলে রাজনৈতিক মহলে যে গুঞ্জন রয়েছে, খড়্গের এই বক্তব্যের পরে তা অনেকটাই ধাক্কা খেল বলে মনে করা হচ্ছে।

Mallikarjun Kharge.

মল্লিকার্জুন খড়্গে। —ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৫ নভেম্বর ২০২৩ ০৭:৪০
Share: Save:

আগামী লোকসভা নির্বাচনে নরেন্দ্র মোদীর বিরুদ্ধে ইন্ডিয়া জোটের কোনও একজনকে এখনই প্রধানমন্ত্রী হিসেবে তুলে ধরতে চায় না কংগ্রেস। একটি টিভি চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে এ কথা জানিয়ে কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়্গে জানিয়েছেন, আগে ভোটে ইন্ডিয়া জোটের প্রতিনিধিরা নির্বাচিত হোন। তার পরে দলগুলি বৈঠকে বসে এ নিয়ে সিদ্ধান্ত নেবে। আর এ কারণ ব্যাখ্যা করতে গিয়ে খড়্গে জানিয়েছেন, এখনই কোনও একজনকে মুখ্যমন্ত্রী পদপ্রার্থী হিসেবে তুলে ধরলে ইন্ডিয়া জোটে ভাঙন ধরার আশঙ্কা রয়েছে।

রাহুল গান্ধীকেই মোদী বিরোধী জোটের নেতা হিসেবে তুলে ধরে কংগ্রেস লোকসভা ভোটে মাঠে নামবে বলে রাজনৈতিক মহলে যে গুঞ্জন রয়েছে, খড়্গের এই বক্তব্যের পরে তা অনেকটাই ধাক্কা খেল বলে মনে করা হচ্ছে। রাজনৈতিক বিশ্লেষকদের অনেকেই মনে করছেন, রাহুল যে প্রধানমন্ত্রী পদপ্রার্থী হতে চান না, তা কিছুটা স্পষ্ট করেই বুঝিয়ে দিয়েছেন খড়্গে। কংগ্রেসের একটি অংশ অবশ্য বারবারই জানিয়েছে, আপাতত ভোটে নজর রাহুলের। দলকে শক্তিশালী করে তোলাও তাঁর লক্ষ্য। প্রধানমন্ত্রী পদের বিষয়টি নিয়ে তিনি এখনই ভাবতে নারাজ।

ইন্ডিয়া জোট গঠনের গোড়ার দিকে যে ভাবে পরপর রাজনৈতিক কর্মসূচি নেওয়া হচ্ছিল, গত কয়েক মাসে তার ঘাটতি নিয়ে দিন দুয়েক আগেই পটনায় বামেদের এক সম্মেলনে গিয়ে উষ্মা প্রকাশ করেছিলেন বিহারের মুখ্যমন্ত্রী তথা জেডিইউ নেতা নীতীশ কুমার। এ নিয়ে কংগ্রেসের ভূমিকারও সমালোচনা করেছিলেন নীতীশ। খড়্গে ওই সাক্ষাৎকারে জানিয়েছেন, বিষয়টি নিয়ে তাঁর সঙ্গে নীতীশের ফোনে কথা হয়েছে। তিনি নিজেই ফোন করেছিলেন বিহারের মুখ্যমন্ত্রীকে।

নীতীশের কাছে জোটর গুরুত্ব এবং কংগ্রেস বিষয়টি কতটা অগ্রাধিকার দিয়ে দেখছে, তা ব্যাখ্যা করে খড়্গে জানিয়েছেন, শুধু জেডিইউ নয়, সমস্ত মোদী বিরোধী দলের কাছেই এই জোটের গুরুত্ব রয়েছে। সেই সঙ্গেই জানিয়েছেন, আসন্ন পাঁচ রাজ্যের বিধানসভা ভোট কংগ্রেসের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ। দলের প্রায় সব নেতাই সেই ভোট নিয়ে ব্যস্ত। আগামী ৩ ডিসেম্বর ভোটের ফল প্রকাশের পরে ইন্ডিয়া জোটের কাজকর্ম নিয়ে প্রয়োজনীয় পদক্ষেপ করা হবে। নীতীশের মতোই ইন্ডিয়া জোটের অন্য নেতাদের কাছেও বিষয়টি বুঝিয়ে বলা হবে বলে জানিয়েছেন কংগ্রেস সভাপতি।

খড়্গের ওই সাক্ষাৎকারে উঠেছে অরবিন্দ কেজরীওয়ালের আম আদমি পার্টির সঙ্গে জোটের বিষয়টিও। খড়্গে স্পষ্টই জানিয়েছেন, রাজ্য নেতৃত্ব কোনও ভাবেই কেজরীওয়ালের দলের সঙ্গে জোটে যেতে চান না। এই প্রসঙ্গে তিনি বামেদের উদাহরণ দিয়েছেন। কেরলে কংগ্রেসের সঙ্গেই তাদের মূল লড়াই। তা সত্ত্বেও দেশের অন্য বহু রাজ্যে কংগ্রেসকে সমর্থন করে বামেরা। কেজরীওয়ালও বামেদের মতোই সমর্থন এবং লড়াই, দুই-ই করার কথা ভাবতে পারেন বলে জানিয়েছেন খড়্গে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE