Advertisement
১৯ জুলাই ২০২৪
Parliament Security Breach

সাতটি রংবোমা নিয়ে সংসদে ঢোকার পরিকল্পনা ছিল ললিতদের, ইন্টারনেট দেখে শিখেছিলেন কৌশল

জেরায় ললিত ঝা দাবি করেছেন, এই কাণ্ড ঘটানোর আগে তাঁরা সকলেই ইন্টারনেট ঘেঁটে অনেক তথ্য সংগ্রহ করেছিলেন। পুরনো ভিডিয়ো দেখে তাঁরা জানতে পেরেছিলেন সংসদের নিরাপত্তা ব্যবস্থা কেমন হয়।

ললিত ঝা। ছবি: পিটিআই।

ললিত ঝা। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ ডিসেম্বর ২০২৩ ১২:৫৯
Share: Save:

সংসদের বাইরে বিক্ষোভ প্রদর্শন করে, রংবোমা ফাটিয়ে কোনও লাভ হবে না। বড় কোনও বার্তা যাবে না সংবাদমাধ্যম এবং দেশবাসীর কাছে। তাই সংসদের ভিতরে ঢুকেই হানা দেওয়ার পরিকল্পনা করা হয়েছিল। পুলিশ সূত্রে খবর, সংসদে হানাকাণ্ডের মাথা ললিত ঝাকে জেরা করে এমনই জানা গিয়েছে। একটি বা দু’টি নয়, সাতটি রংবোমা নিয়ে সংসদে ঢোকার পরিকল্পনাও ছিল বলে জানতে পেরেছে পুলিশ।

পুলিশ সূত্রে খবর, জেরায় ললিত দাবি করেছেন, এই কাণ্ড ঘটানোর আগে তাঁরা সকলেই ইন্টারনেট ঘেঁটে অনেক তথ্য সংগ্রহ করেছিলেন। পুরনো ভিডিয়ো দেখে তাঁরা জানতে পেরেছিলেন সংসদের নিরাপত্তা ব্যবস্থা কেমন হয়। কী ভাবে কোনও বিপদ এড়িয়ে নিজেদের মধ্যে সমাজমাধ্যমে যোগাযোগ করা যায় ইত্যাদি। তাঁরা জানতে পেরেছিলেন সিগন্যাল অ্যাপ চ্যাটিংয়ের জন্য সুরক্ষিত। যাতে ধরা না পড়েন, তাই এই অ্যাপ ব্যবহার করে পরস্পরের সঙ্গে যোগাযোগ রাখছিলেন ললিতরা।

পুলিশ জানিয়েছে, এখনও পর্যন্ত তদন্তে যা উঠে এসেছে, ললিত নিজেকে এই হানার মূল মাথা বলে দাবি করেছেন। তদন্তকারীদের এক সূত্রের দাবি, সমাজমাধ্যমে যে গ্রুপ তৈরি করেছিলেন ললিত, তার মাধ্যমে অনেক তরুণ-তরুণীকে তাঁদের কাজে যোগ দেওয়ার জন্য উৎসাহিত করেছেন। সংসদ হানায় অভিযুক্তরা যে তিন রকমের পরিকল্পনা করেছিলেন সেটাও জানতে পেরেছে পুলিশ।

সংসদ হানার মূল মাথা ললিতকে বৃহস্পতিবার গ্রেফতার করে পুলিশ। তার পর থেকেই টানা জেরা চলছে। কেন এই ধরনের কাণ্ড ঘটালেন তাঁরা, কী উদ্দেশ্য ছিল, আর কারা এই ঘটনার নেপথ্যে রয়েছেন— অভিযুক্তদের কাছ থেকে সব জানার চেষ্টা চালাচ্ছে পুলিশ। অন্য দিকে, আদালতে দিল্লি পুলিশ দাবি করেছে, দেশে ‘নৈরাজ্য’ সৃষ্টি করতে চেয়েছিলেন সংসদ হানায় অভিযুক্তরা। শুধু তা-ই নয়, আদালতে পুলিশ এটাও জানিয়েছে যে, এই হানার নেপথ্যে কোনও বিদেশি শক্তি বা জঙ্গি সংগঠনের হাত রয়েছে কি না, তা-ও খতিয়ে দেখা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Parliament Security Breach Lalit Jha
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE