Advertisement
০১ মে ২০২৪
Repo Rate Unchanged

টানা সপ্তম বার! রেপো রেট অপরিবর্তিতই রাখল রিজ়ার্ভ ব্যাঙ্ক, ঋণে বাড়তি সুদ গুনতে হবে না মধ্যবিত্তদের

‘মনিটারি পলিসি কমিটি’ (আর্থিক নীতি নির্ধারণ কমিটি বা এমপিসি)-র দ্বিমাসিক বৈঠকে সংখ্যাগরিষ্ঠতার মাধ্যমে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে শুক্রবার জানিয়েছেন আরবিআইয়ের গভর্নর শক্তিকান্ত দাস।

আরবিআইয়ের গভর্নর শক্তিকান্ত দাস।

আরবিআইয়ের গভর্নর শক্তিকান্ত দাস। ছবি: পিটিআই ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ এপ্রিল ২০২৪ ১১:১৬
Share: Save:

ঋণের চাপ থেকে মধ্যবিত্তদের রেহাই দিতে আরও এক বার সক্রিয়তা বজায় রাখল ভারতীয় রিজ়ার্ভ ব্যাঙ্ক (আরবিআই)। এই নিয়ে টানা সাত বার অপরিবর্তিত রাখা হল ‘রেপো রেট’ (যে সুদের হারে বাণিজ্যিক ব্যাঙ্কগুলিকে স্বল্প মেয়াদে ঋণ দেয় রিজ়ার্ভ ব্যাঙ্ক)। অর্থাৎ আগের মতো রেপো রেট থাকছে ৬.৫ শতাংশই। রেপো রেট অপরিবর্তিত রাখার অর্থ ঋণের সুদের হারও অপরিবর্তিত থাকার সম্ভাবনা রয়েছে।

‘মনিটারি পলিসি কমিটি’ (আর্থিক নীতি নির্ধারণ কমিটি বা এমপিসি)-র দ্বিমাসিক বৈঠকে সংখ্যাগরিষ্ঠতার মাধ্যমে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে শুক্রবার জানিয়েছেন আরবিআইয়ের গভর্নর শক্তিকান্ত দাস। রেপো রেট অপরিবর্তিত রাখার প্রসঙ্গে কথা বলতে গিয়ে শক্তিকান্ত আরও জানিয়েছেন, দেশের মুদ্রাস্ফীতি লক্ষ্যমাত্রার কাছাকাছি চলে যাচ্ছে। গত ন’মাসে মূল মুদ্রাস্ফীতি ক্রমাগত হ্রাস পেয়েছে এবং জ্বালানির দামও টানা ছয় মাস ধরে কম।

শক্তিকান্তের কথায়, ‘‘খাদ্যমূল্যের অনিশ্চয়তা চ্যালেঞ্জের সৃষ্টি করে চলেছে। তবে এমপিসি মুদ্রাস্ফীতির ঊর্ধ্বগতির ঝুঁকির বিষয়ে সজাগ।’’ মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণে আনার জন্য আরবিআইয়ের প্রচেষ্টা অব্যাহত থাকবে বলেও মন্তব্য করেছেন শক্তিকান্ত। তাঁর দাবি, বিশ্বের অর্থনীতি বর্তমানে স্থিতিশীল রয়েছে এবং ২০২৪ সালে বিশ্ব বাণিজ্য দ্রুত বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

repo rate RBI Shaktikanta Das
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE