Advertisement
০১ মে ২০২৪
S Jaishankar

‘ওদেরকে বলে দিতে হবে না’! নির্বাচন নিয়ে রাষ্ট্রপুঞ্জের মন্তব্য প্রসঙ্গে পাল্টা জয়শঙ্করের

সম্প্রতি রাষ্ট্রপুঞ্জের মহাসচিবের মুখপাত্র স্টিফেন ডুজারিকের মন্তব্য ছিল, রাষ্ট্রপুঞ্জ আশা করে যে, ভারতে জনগণের ‘রাজনৈতিক এবং নাগরিক অধিকার’ সুরক্ষিত এবং প্রত্যেকে ‘অবাধ ও সুষ্ঠু’ভাবে ভোট দিতে সক্ষম।

বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর।

বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। —ফাইল চিত্র ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ এপ্রিল ২০২৪ ১০:৪৭
Share: Save:

ভারতের নির্বাচন কী ভাবে হওয়া উচিত, তা রাষ্ট্রপুঞ্জকে বলে দিতে হবে না। দেশের নির্বাচন নিয়ে রাষ্ট্রপুঞ্জের এক উচ্চপদস্থ কর্তার মন্তব্যের পর পাল্টা জবাব দিলেন ভারতীয় বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। সম্প্রতি রাষ্ট্রপুঞ্জের মহাসচিবের মুখপাত্র স্টিফেন ডুজারিকের মন্তব্য ছিল, রাষ্ট্রপুঞ্জ আশা করে যে, ভারতে জনগণের ‘রাজনৈতিক এবং নাগরিক অধিকার’ সুরক্ষিত এবং প্রত্যেকে ‘অবাধ ও সুষ্ঠু’ভাবে ভোট দিতে সক্ষম। গত সপ্তাহে এক সাংবাদিক সম্মেলনে ভারতের আসন্ন লোকসভা ভোট প্রসঙ্গে এই মন্তব্য করেন রাষ্ট্রপুঞ্জের মহাসচিবের ওই মুখপাত্র।

গত সপ্তাহে, ডুজারিককে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীওয়ালের গ্রেফতারি এবং কংগ্রেসের ব্যাঙ্ক অ্যাকাউন্ট ফ্রিজ করা নিয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন, ‘‘আমরা আশা করি যে ভারতে যে কোনও দেশের মতোই নির্বাচন হচ্ছে এবং সকল নাগরিকের রাজনৈতিক এবং নাগরিক অধিকার সুরক্ষিত রয়েছে। প্রত্যেকে অবাধ ও সুষ্ঠু পরিবেশে ভোট দিতে সক্ষম হবেন বলেও আমাদের আশা।’’

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

রাষ্ট্রপুঞ্জের মুখপাত্রের করা এই মন্তব্যেরই পাল্টা উত্তর দিলেন বিদেশমন্ত্রী। জয়শঙ্করের কথায়, ‘‘আমাদের নির্বাচন অবাধ ও সুষ্ঠু হওয়া উচিত বলে রাষ্ট্রপুঞ্জকে বলে দিতে হবে না। আমাদের কাছে ভারতের জনগণ আছে। ভারতের জনগণ নিশ্চিত করবে যে নির্বাচন অবাধ ও সুষ্ঠু হবে। তাই, এ নিয়ে কারও চিন্তা করার দরার নেই।’’ তিরুঅনন্তপুরমে সহকর্মী তথা বিজেপি প্রার্থী রাজীব চন্দ্রশেখরের হয়ে প্রচার করতে এসে এই মন্তব্য করেন জয়শঙ্কর।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

অন্য বিষয়গুলি:

Lok Sabha Election 2024 S jaishankar United Nation
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE