Advertisement
১৮ জুন ২০২৪
Ukraine

Russia-Ukraine War: রক্ত ঝরিয়ে সমস্যার সমাধান হয় না, সংসদে ইউক্রেন যুদ্ধের নিন্দা বিদেশমন্ত্রীর

মঙ্গলবার নিরাপত্তা পরিষদের বৈঠকে বুচায় গণহত্যার ‘নিরপেক্ষ তদন্তের’ প্রস্তাবে সায় দেন রাষ্ট্রপুঞ্জে ভারতের স্থায়ী প্রতিনিধি তিরুমূর্তি।

ইউক্রেন যুদ্ধের নিন্দায় জয়শঙ্কর।

ইউক্রেন যুদ্ধের নিন্দায় জয়শঙ্কর। গ্রাফিক: সনৎ সিংহ।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৬ এপ্রিল ২০২২ ১৫:৩২
Share: Save:

ইউক্রেনের সাম্প্রতিক ঘটনাপ্রবাহে ভারত গভীরভাবে উদ্বিগ্ন। বুধবার লোকসভায় বিদেশমন্ত্রী জয়শঙ্কর এ কথা জানিয়ে বলেন, ‘‘আমরা সর্বোত ভাবে যে কোনও সঙ্ঘাতের বিরুদ্ধে। আমরা বিশ্বাস করি রক্ত ​​ঝরিয়ে এবং নিরপরাধ মানুষের জীবনের মূল্যে কোনও সমস্যার সমাধান মেলে না।’’ তাঁর কথায়, ‘‘বর্তমান পরিস্থিতিতে একমাত্র আলোচনা এবং কূটনীতির যে কোনো বিরোধের সমাধান সম্ভব।’’

মঙ্গলবার রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের বৈঠকে ইউক্রেনের বুচায় গণহত্যার ঘটনার তীব্র নিন্দা করেছিল ভারত। পাশাপাশি, ঘটনার ‘নিরপেক্ষ তদন্তের’ প্রস্তাবেও সম্মতি দেন রাষ্ট্রপুঞ্জে ভারতের স্থায়ী প্রতিনিধি টিএস তিরুমূর্তি। বস্তুত, গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনে সেনা অভিযানের ঘোষণার পরে প্রথম বার কোনও আন্তর্জাতিক মঞ্চে মস্কোর বিরুদ্ধে পদক্ষেপে সায় দিল নয়াদিল্লি। এই আবহে জয়শঙ্করের বিবৃতি তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে।

লোকসভায় বুধবারের বক্তৃতায় যুদ্ধ শুরুর পরে ইউক্রেন থেকে ভারতীয় পড়ুয়া-সহ আটকে পড়া ভারতীয় নাগরিকদের উদ্ধারের ঘটনাকে ‘নরেন্দ্র মোদী সরকারের বড় সাফল্য’ বলে বর্ণনা করেছেন জয়শঙ্কর। তাঁর দাবি, যুদ্ধ পরিস্থিতিতে চার কেন্দ্রীয় মন্ত্রী ইউক্রেনের চার প্রতিবেশী দেশে গিয়ে সড়ক পথে সীমান্ত পেরনো ভারতীয়দের দেশে ফেরানোর ব্যবস্থা করেছিলেন। সে কারণেই এই সাফল্য। দেশের ইতিহাসে কখনওই এই বড় পরিসরে ভিনদেশে আটকে পড়া ভারতীয়দের উদ্ধারের নজির নেই বলেও দাবি করেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE