Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৩ অগস্ট ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

Russia-Ukraine War: রাষ্ট্রপুঞ্জে বুচা গণহত্যার তীব্র নিন্দা ভারতের, স্বাধীন তদন্তের ডাকেও সমর্থন

কিভ-মস্কো সঙ্ঘাত নিয়ে প্রথম থেকেই নিরপেক্ষ থাকার সিদ্ধান্ত নিয়েছে ভারত। তবে এই প্রথম বার সুর বদলাতে দেখা গেল ভারতকে।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ০৬ এপ্রিল ২০২২ ০২:৫৯
Save
Something isn't right! Please refresh.
বুচার রাস্তায় ছড়িয়ে ছিটিয়ে মৃতদেহ।

বুচার রাস্তায় ছড়িয়ে ছিটিয়ে মৃতদেহ।
ছবি: রয়টার্স।

Popup Close

ইউক্রেনের বুচায় সাধারণ জনগণকে নির্বিচারে হত্যার ঘটনার তীব্র নিন্দা করল ভারত। পাশাপাশি, মঙ্গলবার নিরাপত্তা পরিষদে ওঠা স্বাধীন তদন্তের ডাকে সাড়াও জানিয়েছেন রাষ্ট্রপুঞ্জে ভারতের স্থায়ী প্রতিনিধি টিএস তিরুমূর্তি। এই ঘটনাকে নিন্দনীয় আখ্যা দিয়ে তিরুমূর্তি বলেন,‘‘বুচায় সাধারণ নাগরিককে হত্যার সাম্প্রতিক ঘটনা গভীর ভাবে উদ্বেগজনক। আমরা স্পষ্ট ভাবেই এই হত্যাকাণ্ডের নিন্দা জানাচ্ছি। একই সঙ্গে সমর্থন জানাচ্ছি স্বাধীন তদন্তের আহ্বানকেও।’’এ ছা়ড়া অবিলম্বে ইউক্রেনের উপর রুশ আগ্রাসন বন্ধের আহ্বানও নিরাপত্তা পরিষদে জানিয়েছে ভারত।

কিভ-মস্কো সঙ্ঘাত নিয়ে প্রথম থেকেই নিরপেক্ষ থাকার সিদ্ধান্ত নিয়েছে ভারত। যুদ্ধবিদ্ধস্ত দেশে ওষুধ ও খাদ্যের সাহায্য পাঠালেও জনসমক্ষে রাশিয়ার সমালোচনা থেকে বিরতই থেকেছে। তবে এই প্রথম বার সুর বদলাতে দেখা গেল ভারতকে। রাশিয়া অধিকৃত শহরে সাধারণ নাগরিকদের গণহত্যার রোহমর্ষক চিত্র সামনে আসার পরই বিশ্ব জুড়ে ক্ষোভ তৈরি হয়েছে। রাশিয়ার বিরুদ্ধে আরও কঠোর হওয়া এবং আন্তর্জাতিক অপরাধ আদালতে পদক্ষেপ করার আহ্বানও জানানো হয়েছে রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদে। ইউক্রেন ও অন্য পশ্চিমী দেশগুলিও রুশ সেনাদের বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগ এনেছে।

Advertisement

ইউক্রেনে রুশ হানার ৪২ দিনেও আন্তর্জাতিক মহল ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে কার্যকরী পদক্ষেপ না করায় হতাশাও প্রকাশ করেন ইউক্রেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদে ভার্চুয়াল বক্তৃতায় রুশ ফৌজের বিরুদ্ধে গণহত্যার অভিযোগ এনে ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, ‘‘শুধুমাত্র ফুর্তির জন্য রুশ সেনা ইউক্রেন জুড়ে হত্যালীলা চালাচ্ছে!’’ ১৫ সদস্যের নিরাপত্তা পরিষদের প্রতিনিধিদের উদ্দেশে তাঁর প্রশ্ন, ‘‘আপনারা কি রাষ্ট্রপুঞ্জ তুলে দিতে চান? সমস্ত আন্তর্জাতিক আইন কি উঠে যাবে?’’

বুচায় রুশ বাহিনীর নরসংহারের সঙ্গে পশ্চিম এশিয়ায় আইএস জঙ্গি গোষ্ঠীর নৃশংসতার সঙ্গে তুলনা করে জেলেনস্কি বলেন,‘‘আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যেই এ বার নিরাপত্তা পরিষদের সক্রিয় হওয়া উচিত।’’ রাষ্ট্রপুঞ্জ থেকে রাশিয়াকে বহিষ্কারের আর্জিও জানান তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement