Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৪ জানুয়ারি ২০২২ ই-পেপার

যুব দিবসে দক্ষতা বিকাশে জোর সর্বার

লাবানের বাড়িতে ২০ দিন কাটিয়েছিলেন স্বামী বিবেকানন্দ। বক্তৃতা করেছিলেন কুইন্টন হলে। সেই দুই জায়গায় প্রথম বার স্বামীজির জন্মজয়ন্তী উপলক্ষে অন

নিজস্ব প্রতিবেদন
১৩ জানুয়ারি ২০১৭ ০২:২৭
শ্রদ্ধার্ঘ। স্বামী বিবেকানন্দের জন্মজয়ন্তীতে তাঁর মূর্তিতে মাল্যদান। বৃহস্পতিবার করিমগঞ্জে। ছবি: উত্তম মুহরী।

শ্রদ্ধার্ঘ। স্বামী বিবেকানন্দের জন্মজয়ন্তীতে তাঁর মূর্তিতে মাল্যদান। বৃহস্পতিবার করিমগঞ্জে। ছবি: উত্তম মুহরী।

লাবানের বাড়িতে ২০ দিন কাটিয়েছিলেন স্বামী বিবেকানন্দ। বক্তৃতা করেছিলেন কুইন্টন হলে। সেই দুই জায়গায় প্রথম বার স্বামীজির জন্মজয়ন্তী উপলক্ষে অনুষ্ঠানের আয়োজন করা হল।

লাবানের ওই বাড়িতে ১৯০১ সালে এসেছিলেন স্বামীজি। এখন সেখানে অযত্নে পড়ে থাকা এক স্মৃতিফলক ছাড়া কিছু নেই। ১৯০১ সালের ২৭ এপ্রিল কুইন্টন মেমোরিয়াল হলে (এখনকার বিবেকানন্দ কালচারাল সেন্টার) স্বামীজি ভাষণ দিয়েছিলেন। সেখানে তাঁর মূর্তি গড়া হয়েছে। আজ স্বামী বিবেকানন্দের ১৫৪-তম জন্মদিনে লাবানের স্মৃতিফলক ও বিবেকানন্দের মূর্তিতে মাল্যদান করেন রামকৃষ্ণ মিশনের সেক্রেটারি মহারাজ স্বামী অচ্যূতেশানন্দ। শিলংয়ের বিভিন্ন স্কুলের ছাত্রছাত্রী, শিক্ষক ও নাগরিকরা সেখানে স্বামীজিকে শ্রদ্ধা জানান।

গুয়াহাটি ও নগাঁওয়ে বিবেকানন্দের জন্মদিবসের অনুষ্ঠানে অংশ নেন মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোয়াল, কেন্দ্রীয় রেল প্রতিমন্ত্রী রাজেন গোঁহাই, হোজাইয়ের বিধায়ক শিলাদিত্য দেব, নগাঁওয়ের বিধায়ক রূপক শর্মা ও প্রদেশ বিজেপি সভাপতি রঞ্জিৎ দাস। মুখ্যমন্ত্রী ঘোষণা করেন, রাজ্যের সব ব্লকে যুব সম্প্রদায়ের জন্য দক্ষতা বিকাশ কেন্দ্র গড়া হবে। সোনোয়াল গোটা রাজ্যের মানুষকে ‘ঘুষ না দেওয়া ও ঘুষ না নেওয়া’র নীতি মেনে চলার আহ্বান জানান। মুখ্যমন্ত্রী জানান, কংগ্রেস গত ১৫ বছরে রাজ্যের কর্মসংস্কৃতি শেষ করে দিয়েছে। নাগরিকপঞ্জুতে এক জন বিদেশিরও নাম না থাকার প্রতিশ্রুতি দেন সোনোয়াল।

Advertisement

জাতীয় যুব দিবসে স্বামী বিবেকানন্দের প্রতিকৃতি নিয়ে পথ হাঁটলেন হাইলাকান্দির মানুষ। আজ ভোরে রামকৃষ্ণ সেবা সমিতি এবং ক্লাব সাগ্নিক শোভাযাত্রা বের করে। কাছাড়ি রোডে স্বামী বিবেকানন্দ মধ্যবঙ্গ বিদ্যালয় প্রাঙ্গনে থাকা স্বামীজির মূর্তিতে মাল্যদান করেন বিভিন্ন বিদ্যালয়ের ছাত্ররা। যুব দিবসের তাৎপর্য নিয়ে আলোচনা করেন বিদ্বজ্জনরা। শ্যামচরণ জ্ঞানদা সুন্দরী বিদ্যালয়ে আলোচনাসভা সাংস্কৃতিক অনুষ্ঠান হয়।

লালা, কাটলিছড়াতেও অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদ খেলাধূলার মাধ্যমে দিনটি পালন করে। হাইলাকান্দির রবীন্দ্রমেলা প্রাঙ্গনেও বিভিন্ন কার্যসূচির হয়।

বরাকের বিভিন্ন এলাকার পাশাপাশি হাফলংয়ে পালিত হল স্বামী বিবেকানন্দের জন্মজয়ন্তী। আজ সকালে হাফলং রামকৃষ্ণ সেবা সমিতির উদ্যোগে বিবেকানন্দের ছবি নিয়ে হাফলং সাংস্কৃতিক ভবন থেকে শোভাযাত্রা শহর ঘোরে। সেবা সমিতি প্রাঙ্গনে জাতীয় যুব দিবস উপলক্ষে স্বামী বিবেকানন্দের জীবন নিয়ে আলোচনাসভা হয়। বক্তারা স্বামীজির আদর্শে যুবসমাজকে অনুপ্রাণিত হতে আহ্বান জানান। নেহেরু যুবকেন্দ্রের উদ্যোগে ও কোশিশ সোসাইটির সহযোগিতায় জাতীয় যুব দিবস উপলক্ষ্যে হাফলংয়ে স্কুল-কলেজের ছাত্রছাত্রীদের নিয়ে আঁকা এবং স্বামীজির জীবন নিয়ে বক্তৃতা প্রতিযোগিতার আয়োজন করা হয়।

আরও পড়ুন

Advertisement