Advertisement
০২ মে ২০২৪
Farmers Protest

৯০ দিন পেরিয়েও আন্দোলনে অনড়, নেতৃত্বে যুবরা

তিন আইন প্রত্যাহারের দাবিতে আন্দোলনরত কৃষকদের মৃত্যুর সংখ্যাও ক্রমশ বাড়ছে।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৭ ফেব্রুয়ারি ২০২১ ০৬:৪৩
Share: Save:

কেন্দ্রের তিন কৃষি আইন প্রত্যাহারের দাবিতে দিল্লি সীমানায় এবং পঞ্জাব, উত্তরপ্রদেশ, হরিয়ানার মতো রাজ্যে আন্দোলন আজ ৯৩ দিন পূর্ণ করল। আন্দোলনের তিন মাস পূর্তিকে এ দিন ‘যুবা কিসান দিবস’ হিসেবে পালন করল সংযুক্ত কিসান মোর্চা। কৃষক সম্প্রদায়ের যুব শক্তি এ দিনের ধর্না-প্রতিবাদে নেতৃত্ব দিলেন। দক্ষিণের চার রাজ্যের কৃষকদের একটি বড় দল দিল্লির সীমানায়, সিঙ্ঘুতে পৌঁছেছে আজ। তাঁদের মতে, মোদী সরকারের তিন কৃষি আইন দেশের চাষিদের কাছে মুত্যু পরোয়ানার সমান।

সেই তিন আইন প্রত্যাহারের দাবিতে আন্দোলনরত কৃষকদের মৃত্যুর সংখ্যাও ক্রমশ বাড়ছে। আজ দিনের শুরুতেই সিঙ্ঘু সীমানায় নভজোৎ সিংহ নামে ১৮ বছরের এক যুবকের মৃত্যু হয়। দিনভর বিভিন্ন ধর্নামঞ্চে আবেগদীপ্ত বক্তৃতা দেন কৃষক নেতারা। যার সারমর্ম, এত শহিদের রক্ত ব্যর্থ হতে দেওয়া হবে না।

কিসান কংগ্রেসের সদস্যরা আজ বেলা সাড়ে এগারোটার সময় দিল্লিতে দলের অফিস থেকে কৃষিভবনের উদ্দেশে মিছিল শুরু করেন। পরিকল্পনা ছিল কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিংহ তোমরের কার্যালয় ঘেরাওয়ের। থালা-বাটি বাজাতে বাজাতে তাঁরাও স্লোগান তোলেন, “আর কত মৃত্যু দেখতে চাও তোমরা?” অবশ্য কৃষিভবনের অনেক আগেই তাঁদের আটকে দেওয়া হয়।

আগামিকাল রাজস্থানে বসছে দু’টি মহাপঞ্চায়েত। সেখানে উপস্থিত থাকবেন মুখ্যমন্ত্রী অশোক গহলৌত। এ দিনই কংগ্রেস নেত্রী প্রিয়ঙ্কা বঢরা যাচ্ছেন প্রধানমন্ত্রীর কেন্দ্র বারাণসীতে। উপলক্ষ, গুরু রবিদাসজি মহারাজের জন্মোৎসব অনুষ্ঠানে যোগ দেওয়া। সেখানে কৃষকদের সঙ্গে বৈঠকও করার কথা রয়েছে তাঁর। সংযুক্ত কিসান মোর্চার পক্ষ থেকে আজ একটি সাংবাদিক বৈঠক করা হয়। সেখানে বলা হয়, “দক্ষিণ ভারত থেকে একটি বিরাট প্রতিনিধি দল আজ সিঙ্ঘু সীমানায় এসে পৌঁছেছে। গত দু’দিন তাঁরা ছিলেন গাজ়িপুরে। সিঙ্ঘুতে তাঁরা আওয়াজ তুলেছেন, এই আন্দোলন গোটা দেশের আন্দোলন।” এই প্রতিনিধি দলে রয়েছেন তামিলনাড়ু, অন্ধ্রপ্রদেশ, কেরল এবং তেলঙ্গানার কৃষকেরা। ন্যূনতম সহায়ক মূল্য (এমএসপি)-র বিষয়ে কৃষকদের নিশ্চয়তা দেওয়ার উপরে বিশেষ জোর দিচ্ছেন তাঁরা। দক্ষিণের কৃষকদের বক্তব্য, “এই তিনটি কৃষি আইন দেশের চাষিদের কাছে মুত্যু পরোয়ানারই প্রতীক।”

কৃষি আন্দোলনকারী নওদীপ কৌরকে জামিন দিয়েছে পঞ্জাব এবং হরিয়ানা হাইকোর্ট। কৃষক মোর্চা এ দিন আদালতের সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে বলেছে, “নওদীপ কৃষক-মজদুর ঐক্য এবং কৃষক আন্দোলনের শক্তি বাড়ানোর জন্য লড়ে যাচ্ছেন।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Delhi Farmers Protest
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE