Advertisement
১০ মে ২০২৪
Supreme Court

রাজনৈতিক দলের নাম-প্রতীকে ধর্মীয় পরিচয় নিষিদ্ধ হওয়া উচিত? সুপ্রিম কোর্ট মত চাইল কেন্দ্র ও নির্বাচন কমিশনের

মামলাকারীর দাবি, ধর্মকে ব্যবহার করে ভোটদাতাদের প্রভাবিত করা ‘রিপ্রেজেন্টেশন অব দ্য পিপল অ্যাক্ট’ অনুযায়ী কঠোর ভাবে নিষিদ্ধ। বিচারপতি এর পরই কেন্দ্র ও কমিশনের উদ্দেশে নোটিস জারি করেন।

এই মামলার পরবর্তী শুনানি আগামী ১৮ অক্টোবর।

এই মামলার পরবর্তী শুনানি আগামী ১৮ অক্টোবর। ফাইল ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৬ সেপ্টেম্বর ২০২২ ১৪:৪৪
Share: Save:

রাজনৈতিক দলের নাম বা প্রতীক চিহ্নে ধর্মীয় পরিচয় থাকলে তা বাতিল করা যেতে পারে কি? এ বিষয়ে দায়ের জনস্বার্থ মামলায় নির্বাচন কমিশন ও কেন্দ্রকে নোটিস জারি করেছে সুপ্রিম কোর্ট। মামলার পরবর্তী শুনানি আগামী ১৮ অক্টোবর।

কোনও রাজনৈতিক দল ধর্মীয় পরিচয় বহনকারী নাম ও প্রতীক চিহ্ন ব্যবহার করলে সেই দলকে নিষিদ্ধ করা হোক, এই আবেদন করে সুপ্রিম কোর্টে জনস্বার্থ মামলা দায়ের করেন সৈয়দ ওয়াসিম রিজভি। সেই আবেদনের প্রেক্ষিতেই শীর্ষ আদালত কেন্দ্র ও নির্বাচন কমিশনের কাছে বক্তব্য জানতে চেয়ে নোটিস জারি করেছে।

মামলাকারীর দাবি, ধর্মকে ব্যবহার করে ভোটদাতাদের প্রভাবিত করা ‘রিপ্রেজেন্টেশন অব দ্য পিপল অ্যাক্ট’-এর ১২৩ নম্বর ধারা অনুযায়ী কঠোর ভাবে নিষিদ্ধ। মামলাকারীর আইনজীবী গৌরব ভাটিয়া সওয়াল করেন, দু’টি স্বীকৃত রাজনৈতিক দলের নামে মুসলিম শব্দটি (‘দ্য ইন্ডিয়ান মুসলিম লিগ’ এবং ‘দ্য অল ইন্ডিয়া মজলিসি ইত্তেহাদুল মুসলিমিন’) রয়েছে। এ ছাড়াও কয়েকটি দলের প্রতীকেও ধর্মীয় চিহ্ন ব্যবহার করা হয়।

এ পরই বিচারপতি এমআর শাহ এবং বিচারপতি কৃষ্ণমুরারীর বেঞ্চ কেন্দ্রীয় সরকার, নির্বাচন কমিশনকে নোটিস জারি করে। আগামী ১৮ অক্টোবর এই মামলার পরবর্তী শুনানি হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Supreme Court Religion Politics of Religion
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE