Advertisement
১৯ জুলাই ২০২৪
IPL 2024

সুদর্শন শতরানে হাতছাড়া সচিনের আইপিএলের নজির, নতুন কীর্তি গুজরাতের ব্যাটারের

আইপিএলে সচিনের একটি রেকর্ড ভেঙে গেল। চেন্নাইয়ের বিরুদ্ধে শতরান করে নতুন কীর্তি গড়লেন গুজরাতের সুদর্শন। এ দিন আইপিএলে নিজের প্রথম শতরানও করলেন তিনি।

PIcture of Sachin Tendulkar

সচিন তেন্ডুলকর। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ মে ২০২৪ ২২:২৩
Share: Save:

আইপিএলে ভেঙে গেল সচিন তেন্ডুলকরের রেকর্ড। নতুন নজির গড়লেন গুজরাত টাইটান্সের সাই সুদর্শন। আইপিএলে নিজের প্রথম শতরান করার পাশাপাশি, ভারতীয় ক্রিকেটারদের মধ্যে সব থেকে কম ইনিংসে ১০০০ রান পূর্ণ করার কীর্তি গড়লেন সুদর্শন।

আইপিএলে ভারতীয় ক্রিকেটারদের মধ্যে সব থেকে কম ইনিংসে বা দ্রুততম ১০০০ রানের মাইলফলক স্পর্শ করার নজির যুগ্ম ভাবে ছিল সচিন এবং রুতুরাজ গায়কোয়াড়ের। তাঁরা ১০০০ রান পূর্ণ করতে নিয়েছিলেন ৩১টি ইনিংস। শুক্রবার সুদর্শন আইপিএলে ১০০০ রানের মাইলফলক স্পর্শ করলেন নিজের ২৫তম ইনিংসে।

ভারতীয় ক্রিকেটারদের মধ্যে সুদর্শন নজির গড়লেও আইপিএলে দ্রুততম ১০০০ রানের মাইলফলক স্পর্শ করার তালিকায় তিনি থাকছেন যুগ্ম ভাবে তৃতীয় স্থানে। অস্ট্রেলিয়ার ম্যাথু হেডেনও ২৫তম ইনিংসে এই নজির গড়েছিলেন। প্রতিযোগিতায় দ্রুততম ১০০০ রান করার নজির রয়েছে অস্ট্রেলিয়ারই আর এক ক্রিকেটার শন মার্শের দখলে। তিনি ২১টি ইনিংস খেলে এই কীর্তি গড়েছিলেন। তালিকায় দ্বিতীয় স্থানে আছেন ওয়েস্ট ইন্ডিজ়ের লেন্ডল সিমন্স। তিনি ১০০০ রান পূর্ণ করতে নিয়েছিলেন আইপিএলের ২৩টি ইনিংস।

তালিকায় পঞ্চম স্থানে রয়েছেন ইংল্যান্ডের উইকেটরক্ষক-ব্যাটার জনি বেয়ারস্টো। তিনি ২৬তম ইনিংসে এই নজির গড়েছিলেন। ষষ্ঠ স্থানে ক্রিস গেল। ওয়েস্ট ইন্ডিজ়ের প্রাক্তন ক্রিকেটার নিয়েছিলেন ২৭টি ইনিংস। তালিকায় সপ্তম স্থানে নিউ জ়িল্যান্ডের কেন উইলিয়ামসন। তিনি ২৮টি ইনিংসে ১০০০ রান করেছিলেন। অষ্টম স্থানে থাকা মাইকেল হাসি নিয়েছিলেন ৩০টি ইনিংস। তালিকায় যুগ্ম ভাবে নবম স্থানে রয়েছেন সচিন এবং রুতুরাজ।

শুক্রবার আমদাবাদের ২২ গজে আইপিএল নিজের প্রথম শতরান করলেন সুদর্শন। ৫১ বলে তাঁর ১০৩ রানের ইনিংসে ছিল ৫টি চার এবং ৭টি ছক্কা। শুভমন গিলের সঙ্গে প্রথম উইকেটের জুটিতে ২১০ রান তোলেন সুদর্শন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE