Advertisement
০৬ মে ২০২৪
Supreme Court of India

মেট্রো ডেয়ারি মামলা খারিজ সুপ্রিম কোর্টেও

মেট্রো ডেয়ারির শেয়ার হস্তান্তরে অনিয়ম হয়েছে বলে অধীররঞ্জন কলকাতা হাই কোর্টে জনস্বার্থ মামলা করেছিলেন। কিন্তু হাই কোর্ট রায় দেয়, কোনও অনিয়ম হয়নি।

মেট্রো ডেয়ারি মামলা খারিজ করল সুপ্রিম কোর্ট।

মেট্রো ডেয়ারি মামলা খারিজ করল সুপ্রিম কোর্ট। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০২২ ০৭:১৫
Share: Save:

কলকাতা হাই কোর্টের পরে সুপ্রিম কোর্টও মেট্রো ডেয়ারি নিয়ে কংগ্রেস নেতা অধীররঞ্জন চৌধুরীর মামলা খারিজ করে দিল।

মেট্রো ডেয়ারির শেয়ার হস্তান্তরে অনিয়ম হয়েছে বলে অধীররঞ্জন কলকাতা হাই কোর্টে জনস্বার্থ মামলা করেছিলেন। কিন্তু হাই কোর্ট রায় দেয়, কোনও অনিয়ম হয়নি। সিবিআই তদন্তের আর্জি-সহ অধীরের মামলা হাই কোর্ট খারিজ করে দিয়েছিল। হাই কোর্টের রায়ের বিরুদ্ধে অধীর সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন। আজ শীর্ষ আদালতের বিচারপতি এম আর শাহ এবং বিচারপতি কৃষ্ণ মুরারী সেই আর্জি খারিজ করে দিয়ে জানিয়েছেন, হাই কোর্টের রায়ে হস্তক্ষেপ করার প্রয়োজন নেই।

১৯৯১ সালে সরকারি-বেসরকারি যৌথ উদ্যোগে মেট্রো ডেয়ারি তৈরি হয়েছিল। তাতে ন্যাশনাল ডেয়ারি ডেভেলপমেন্ট বোর্ডও (এনডিবিবি) ছিল। এনডিবিবি সংস্থা থেকে বেরিয়ে যাওয়ার পরে রাজ্য সরকারের অধীনস্থ মিল্ক ফেডারেশনের হাতে ৪৭ শতাংশ এবং একটি বেসরকারি সংস্থার হাতে ৫৩ শতাংশ শেয়ার ছিল। ২০১৭ সালে রাজ্য সরকার নিজের ৪৭ শতাংশ শেয়ারও ওই বেসরকারি সংস্থাকে ৮৫ কোটি টাকায় বিক্রি করে। পরবর্তী কালে সেই সংস্থা ১৫ শতাংশ শেয়ার সিঙ্গাপুরের একটি সংস্থাকে অনেক বেশি দামে বিক্রি করে। অধীরের অভিযোগ ছিল, কম দামে বেসরকারি সংস্থাকে শেয়ার বেচে রাজ্যের ৫০০ কোটি টাকা লোকসান হয়েছে। এতে দুর্নীতি হয়েছে।

সুপ্রিম কোর্টে শুনানিতে বিচারপতিরা বলেন, রাজ্য সরকারের শেয়ারের দাম বিশেষজ্ঞরা ঠিক করেছিলেন। প্রথমে সংস্থার জমি বেচার চেষ্টা হয়েছিল। তার পরে তা নিলাম করার চেষ্টা হয়। অধীরের হয়ে আইনজীবী মনিন্দর সিংহ যুক্তি দেন, রাজ্য যে শেয়ার ৮৫ কোটি টাকায় শেয়ার বেচেছে, তার দাম ৫৩৩ কোটি টাকার বেশি। এই প্রক্রিয়ায় প্রথমে কমিটি গঠন ও তার সুপারিশ জরুরি। কিন্তু বিচারপতিরা বলেন, খাতায়-কলমে কত দর, তাতে না গিয়ে নিলামে কত দর পাওয়া গিয়েছে, সেটাই দেখতে হবে। আদালতের মতে সঠিক প্রক্রিয়া মেনেই শেয়ার বিক্রি হয়েছে। তাই হাই কোর্টের রায়ে হস্তক্ষেপের প্রয়োজন নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE