Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Supreme Court

সরকারের সিদ্ধান্তের সমালোচনা করা নাগরিকের অধিকার, ভিন্নমতের পক্ষে সওয়াল সুপ্রিম কোর্টের

বিচারপতি অভয় এস ওকা এবং বিচারপতি উজ্জ্বল ভুয়ানের বেঞ্চের পর্যবেক্ষণ, নাগরিকদের মতপ্রকাশের অধিকার এবং বাক্‌স্বাধীনতা রয়েছে। যে কোনও নাগরিক সরকারের সিদ্ধান্তের সমালোচনা করতে পারেন।’’

Supreme Court said every citizen has right to criticize any decision of state

সুপ্রিম কোর্ট। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ মার্চ ২০২৪ ০৮:৫৯
Share: Save:

রাষ্ট্র বা সরকারের নেওয়া যে কোনও সিদ্ধান্তের সমালোচনা করা নাগরিকের অধিকারের মধ্যে পড়ে। বৃহস্পতিবার একটি মামলার শুনানিতে এমনই পর্যবেক্ষণের কথা জানাল সুপ্রিম কোর্ট। দেশের শীর্ষ আদালতের মতে, প্রতিটি সমালোচনাই অপরাধ নয়। বাক্‌স্বাধীনতা নিয়ে পুলিশকেও আরও সচেতন হতে হবে বলে জানিয়েছে আদালত।

জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা লোপ এবং অনুচ্ছেদ ৩৭০-এর অবলুপ্তি সংক্রান্ত সরকারি সিদ্ধান্তের বিরোধিতা করে মন্তব্য করেছিলেন কাশ্মীরের এক অধ্যাপক। কর্মসূত্রে তিনি মহারাষ্ট্রের একটি বিশ্ববিদ্যালয়ে পড়ান। কিন্তু জাভেদ আহমেদ হাজ়াম নামের ওই অধ্যাপকের নামে ফৌজদারি মামলা রুজু হয়। তাঁর বিরুদ্ধে অভিযোগ এই যে, তিনি ৫ অগস্ট (২০১৯ সালে যে দিন অনুচ্ছেদ ৩৭০ ধারা প্রত্যাহার করা হয়েছিল) হোয়াটস্অ্যাপের ডিপি কালো করে দিয়ে লিখেছিলেন, “জম্মু ও কাশ্মীরের জন্য কালো দিন।” এর পাশাপাশি অভিযোগ এই যে, তিনি ১৪ অগস্ট পাকিস্তানের স্বাধীনতা দিবস ‘উদ্‌যাপন’ করেছিলেন। বৃহস্পতিবার এই সংক্রান্ত মামলার শুনানি হয় সুপ্রিম কোর্টে। অধ্যাপকের বিরুদ্ধে রুজু হওয়া মামলা খারিজ করে দেয় শীর্ষ আদালত।

বিচারপতি অভয় এস ওকা এবং বিচারপতি উজ্জ্বল ভুয়ানের বেঞ্চের পর্যবেক্ষণ, “ভারতের সংবিধান দেশের নাগরিকদের মতপ্রকাশের অধিকার এবং বাক্‌স্বাধীনতা দিয়েছে। এই সুরক্ষার বলে যে কোনও নাগরিক অনুচ্ছেদ ৩৭০-এর অবলুপ্তি-সহ সরকারের যে কোনও সিদ্ধান্তের সমালোচনা করতে পারেন। সরকারের সিদ্ধান্তে অখুশি— এই কথা বলা নাগরিকের অধিকারের মধ্যে পড়ে।’’

মামলার প্রসঙ্গে আদালত জানায়, কোনও নির্দিষ্ট দিনকে ‘কালো দিন’ বলে অভিহিত করা ‘প্রতিবাদ এবং যন্ত্রণার বহিঃপ্রকাশ’। পাকিস্তানের স্বাধীনতা দিবস উদ‌্‌যাপনের অভিযোগ প্রসঙ্গে শীর্ষ আদালতের পর্যবেক্ষণ, ‘এটা সৌজন্য’।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE