Advertisement
২৮ ফেব্রুয়ারি ২০২৪
National News

গবাদি পশু কেনাবেচায় কেন্দ্রীয় নির্দেশিকার ব্যাখ্যা তলব সুপ্রিম কোর্টের

গত মাসে জারি করা সেই নির্দেশিকায় কেন্দ্র জানিয়েছিল, দেশের হাট-বাজারে এ বার থেকে কোনও গবাদি পশুই জবাইয়ের উদ্দেশ্যে বিক্রি করা যাবে না। বৃহস্পতিবার সুপ্রিম কোর্টের বিচারপতি আর কে অগ্রবাল এবং এস কে কলের অবসরকালীন বেঞ্চ আগামী দু’সপ্তাহের মধ্যে কেন্দ্রের কাছ থেকে এর যথাযথ ব্যাখ্যা চেয়ে পাঠিয়েছে।

—ফাইল চিত্র

—ফাইল চিত্র

সংবাদ সংস্থা
শেষ আপডেট: ১৫ জুন ২০১৭ ১৩:১৩
Share: Save:

গবাদি পশু কেনাবেচা নিয়ে জারি করা সাম্প্রতিক নির্দেশিকার ব্যাখ্যা চেয়ে কেন্দ্রকে নোটিস পাঠাল সুপ্রিম কোর্ট। গত মাসে জারি করা সেই নির্দেশিকায় কেন্দ্র জানিয়েছিল, দেশের হাট-বাজারে এ বার থেকে কোনও গবাদি পশুই জবাইয়ের উদ্দেশ্যে বিক্রি করা যাবে না। বৃহস্পতিবার সুপ্রিম কোর্টের বিচারপতি আর কে অগ্রবাল এবং এস কে কলের অবসরকালীন বেঞ্চ আগামী দু’সপ্তাহের মধ্যে কেন্দ্রের কাছ থেকে এর যথাযথ ব্যাখ্যা চেয়ে পাঠিয়েছে। ১১ জুলাই সুপ্রিম কোর্টে ফের এই মামলার শুনানি হবে।

এর আগে হায়দরাবাদের অল ইন্ডিয়া জামিয়াতুল কুরেশ অ্যাকশন কমিটি শীর্ষ আদালতে এই নির্দেশিকা বাতিলের দাবি জানিয়ে একটি মামলা দায়ের করেছিল। যদিও এ দিন ওই মামলার ভিত্তিতে কেন্দ্রের নির্দেশিকার উপর কোনও স্থগিতাদেশ জারি করেনি কেন্দ্র।

সরকার পক্ষের আইনজীবী সলিসিটর জেনারেল পিএস নরসিমা সুপ্রিম কোর্টে এ দিন জানান, গবাদি পশুর অবৈধ ব্যবসা নিয়ন্ত্রণ করতেই এই নির্দেশিকা জারি করেছিল কেন্দ্র।

আরও পড়ুন: জবাই করতে কেনাবেচা নয় গবাদি পশু, জানাল কেন্দ্র

নতুন এই নির্দেশিকায় কেন্দ্র জানিয়েছিল ক্রেতা ও বিক্রেতা উভয়কেই সচিত্র প্রমাণপত্র দিয়ে পশু কেনাবেচা করতে হবে। ছবি: এএফপি

গত মাসের ২৬ মে কেন্দ্রীয় বন ও পরিবেশ মন্ত্রক এক নির্দেশিকায় জানিয়েছিল, গবাদি পশু শুধুমাত্র চাষের কাজেই কেনাবেচা করা যাবে। এবং ক্রেতা ও বিক্রেতা উভয়কেই এর স্বপক্ষে উপযুক্ত প্রমাণ দিতে হবে। লিখিত ভাবে জানাতে হবে, জবাইয়ের জন্য পশুগুলি কেনাবেচা করা হচ্ছে না। এই নির্দেশের বিরুদ্ধে জোরালো আওয়াজ উঠেছে দেশের প্রায় সব প্রান্তে। অনেক রাজ্য সরকার এই নির্দেশিকা মানা সম্ভব নয় বলেও স্পষ্ট জানিয়ে দিয়েছে।

হত্যার জন্য গবাদি পশু বিক্রির উপরে কেন্দ্রের এই নির্দেশিকায় আগেই স্থগিতাদেশ জারি করেছে মাদ্রাজ হাইকোর্ট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE