Advertisement
০২ মে ২০২৪
News of the Day

মলদ্বীপ সামলাতে পারবেন মোদী? গঙ্গাসাগরে নজির ভাঙবে? জিতবে কি বাংলা? আর কী নজরে দিনভর

চিন সফরের পরেই ভারতের বিরুদ্ধে সুর চড়ানোর ইঙ্গিত দিয়েছিলেন মলদ্বীপের প্রেসিডেন্ট মহম্মদ মুইজ্জু। শনিবার কোনও দেশের নাম না করেই হুঁশিয়ারির সুরে জানিয়েছিলেন, কাউকে ধমকানোর ছাড়পত্র দেয়নি তার সরকার।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ জানুয়ারি ২০২৪ ০৭:০৪
Share: Save:

চিন থেকে ঘুরে ফেরার পরই ভারত বিরোধী সুর চড়িয়ে ফেলেছেন মলদ্বীপের প্রেসিডেন্ট। ভারতীয় সেনাকে দ্বীপরাষ্ট্র ছেড়ে যেতেও বলেছেন তিনি। সময় বেঁধে দিয়েছেন দু’মাস। এই পরিস্থিতিতে ভারত সরকার কী ভাবে পরিস্থিতি সামলাবে, ‘নরম’ না কি ‘গরম’ পথে হাঁটবে, সে দিকে নজর রয়েছে অনেক দেশেরই।

ভারত-মলদ্বীপ টানাপড়েন

চিন সফরের পরেই ভারতের বিরুদ্ধে সুর চড়ানোর ইঙ্গিত দিয়েছিলেন মলদ্বীপের প্রেসিডেন্ট মহম্মদ মুইজ্জু। শনিবার কোনও দেশের নাম না করেই হুঁশিয়ারির সুরে জানিয়েছিলেন, কাউকে ধমকানোর ছাড়পত্র দেয়নি তার সরকার। তার পরের দিনই ভারতীয় সেনাকে দ্রুত মলদ্বীপ ছাড়তে বলল তাঁর সরকার। তবে এ বার শুধু কূটনৈতিক স্তরে আর্জি জানানোই নয়, রীতিমতো দু’মাসের সময়সীমাও বেঁধে দিয়েছে মলদ্বীপ সরকার। আগামী ১৫ মার্চের মধ্যে ভারতীয় সেনাকে মলদ্বীপ ছাড়ার নির্দেশ দেওয়া হয়েছে। রবিবার সকালেই ভারত-মলদ্বীপ চাপানউতর প্রসঙ্গে বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর জানান, সব দেশ, সব সময় ভারতের সঙ্গে একমত হবে, ভারতকে সমর্থন করবে, এই নিয়ে ‘গ্যারান্টি’ দেওয়া সম্ভব নয়। অন্য দিকে, চিনঘেঁষা এবং ভারত-বিরোধী অবস্থান নেওয়ায় বিরোধীদের তোপের মুখে পড়া মুইজ্জুর দল মলদ্বীপ ডেমোক্র্যাটিক পার্টি (এমডিপি) রাজধানী মালের মেয়র নির্বাচনে পরাজিত হয়েছে। এই আবহেই বিতর্কের জল কত দূর গড়ায়, সে দিকে নজর থাকবে।

গঙ্গাসাগরে মকরস্নান, ভিড়ের নজির হবে?

পৌষ সংক্রান্তির গঙ্গাসাগরে মকরস্নানের ভিড় উপচে পড়েছে। সঙ্গে কপিল মুনির আশ্রমে পুজো। এ বছর মেলা শুরু হয়েছে ৮ জানুয়ারি। উদ্বোধন করেছিলেন মুখ্যমন্ত্রী। ভিড়েও এ বছর নিজের পুরনো নজির ভেঙে ফেলতে পারে গঙ্গাসাগর। ভিড় সামলাতে প্রশাসনিক ব্যবস্থাপনা এবং সতর্কতা রয়েছে প্রথম দিন থেকেই। রাজ্যের বেশ কয়েক জন মন্ত্রী সাগরে উপস্থিত থেকে দেখভাল করেছেন সামগ্রিক ব্যবস্থাপনার।

রাজ্যে শীত কি আরও বাড়বে? কোথায় ঠান্ডা কেমন?

চেনা শীতের আমেজ আরও অন্তত দু’দিন মিলবে বঙ্গে। আগামী দু’দিন রাতের তাপমাত্রার হেরফের হবে না বলে পূর্বাভাস আলিপুর আবহাওয়া দফতরের। ঘন কুয়াশায় ঢাকা থাকতে পারে উত্তরের সব এবং দক্ষিণের পাঁচ জেলা। সেই নিয়ে জারি হলুদ সতর্কতা। আগামী সপ্তাহে রাজ্যের প্রায় সব জেলাতে বৃষ্টির সম্ভাবনাও রয়েছে।

রঞ্জি ট্রফি: শেষ দিনে বাংলা কি জিততে পারবে?

কানপুরে বাংলা পিছিয়ে রয়েছে ৫০ রানে। উত্তরপ্রদেশের হাতে রয়েছে ৬ উইকেট। এমন অবস্থায় বাংলাকে জিততে হলে সোমবার দ্রুত উইকেট তুলতে হবে। তার পর উত্তরপ্রদেশের দেওয়া লক্ষ্য পার করতে হবে। যদি জিততে না পারে তা হলে প্রথম ইনিংসে এগিয়ে থাকার সুবিধা নিয়ে ৩ পয়েন্ট পাবে বাংলা। সকাল ৯.৩০টা থেকে খেলা শুরু, দেখা যাবে জিয়োসিনেমা অ্যাপে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

অস্বস্তিতে শুরু হওয়া রাহুল-যাত্রার দ্বিতীয় দিন

রবিবার মণিপুরের থৌবল জেলা থেকে শুরু হয়েছে কংগ্রেসের ‘ভারত জোড়ো ন্যায় যাত্রা’। ৬৭ দিন ধরে ১৫টি রাজ্যের ১১০টি জেলা ছুঁয়ে মার্চে মুম্বইয়ে গিয়ে শেষ হবে এই যাত্রা। প্রথম ‘ভারত জোড়ো’র মতোই দ্বিতীয় যাত্রারও নেতৃত্বে রয়েছেন রাহুল গান্ধী। এ দিন যাত্রার উদ্বোধনী পর্বে কেন্দ্রের বিজেপি সরকারকে মণিপুর সমস্যার সমাধান করতে না পারার জন্য তীব্র আক্রমণ করেন রাহুল। তবে যাত্রার শুরুটা খুব একটা স্বস্তিদায়ক হয়নি কংগ্রেসের কাছে। কারণ জল্পনাকে সত্যি করে রবিবারই কংগ্রেস ছেড়ে শিবসেনা (একনাথ শিন্ডে)-য় যোগ দিয়েছেন মিলিন্দ দেওরা। মুরলী দেওরার পুত্রের দলবদল নিয়ে কংগ্রেসকে কটাক্ষ করতে ছাড়েনি বিজেপি। এই আবহে সোমবার ‘ভারত জোড়ো ন্যায় যাত্রা’র দিকে তো বটেই, তাকে কেন্দ্র করে যাবতীয় রাজনৈতিক ওঠাপড়ার দিকেও আমাদের নজর থাকবে।

রামমন্দির: উদ্বোধনের প্রস্তুতি ও বিতর্ক

অযোধ্যার রামমন্দিরে শিশু রামের বিগ্রহে প্রাণ প্রতিষ্ঠার আর ঠিক এক সপ্তাহ বাকি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সেই অনুষ্ঠানে যোগ দেবেন বলে শুরু করেছেন ১১ দিনের বিশেষ ব্রত। দেশ জুড়ে অনুষ্ঠানের নিমন্ত্রণ পত্র পৌঁছে গিয়েছে বিশিষ্ট জনেদের কাছে। আর এর মধ্যেই রামমন্দির কর্তৃপক্ষকে চাপে রেখেছে শঙ্করাচার্য কাঁটা। দেশের চার শঙ্করাচার্য জানিয়ে দিয়েছেন, তাঁরা এই অনুষ্ঠানে উপস্থিত থাকবেন না। কেন থাকবেন না, তার কারণও সবিস্তার ব্যাখ্যা করেছেন শঙ্করাচার্যরা। আর দেশের চার শঙ্করাচার্যের একের পর এক মন্তব্যে অস্বস্তি বাড়ছে কেন্দ্রের বিজেপি সরকারেরও। শেষ পর্যন্ত কি ওই চার শঙ্করাচার্যকে ছাড়াই প্রাণপ্রতিষ্ঠার অনুষ্ঠান হবে অযোধ্যার রাম মন্দিরে? সোমবার নজর থাকবে সেদিকে।

মেদিনীপুর পুরসভার রামমন্দির উদ্বোধন

অযোধ্যায় রামমন্দিরের প্রাণপ্রতিষ্ঠার আগেই মেদিনীপুর শহরে রামমন্দিরের উদ্বোধন হতে চলেছে সোমবার। পুর উদ্যোগে রাম, সীতা, হনুমানজির মন্দিরের সংস্কার এবং সন্ধ্যায় প্রতীকী গঙ্গা আরতির ব্যবস্থা করা হয়েছে। সোমবার মকর সংক্রান্তির দিন সকাল ১০টায় রামমন্দিরের উদ্বোধন করবেন স্থানীয় বিধায়ক তথা অভিনেত্রী জুন মালিয়া। সন্ধ্যা ৬টায় বারাণসী থেকে আগত পুরোহিতদের দিয়ে গঙ্গা আরতির উদ্বোধন হবে। রবিবার সকাল থেকে কাঁসাই নদীর গান্ধীঘাটে চলেছে সেই কর্মসূচির প্রস্তুতি।

গাঁজা-সহ ধৃত বিজেপি নেতার মামলা

হাওড়ার সাঁকরাইলের নবঘরা সর্দার পাড়ার একটি বাড়ি থেকে প্রায় ৪০ কেজি গাঁজা উদ্ধার করে হাওড়া সিটি পুলিশ। বাড়িটি হাওড়া বিজেপির কিসান মোর্চার নিতাই রায় ওরফে নাদুর। তাঁর স্ত্রী বিজেপির পঞ্চায়েত সদস্যা। পুলিশ নিমাই-সহ তিন জনকে গ্রেফতার করেছে। বিধানসভা ভোটের সময় বিজেপি নেত্রী পামেলা গোস্বামীর গ্রেফতারির প্রসঙ্গ টেনে গেরুয়া শিবিরকে খোঁচা দিয়েছে তৃণমূল। ধৃত বিজেপি নেতা স্বীকার করে নেন তাঁর পারিবারিক গাঁজার ব্যবসা রয়েছে এবং দলের লোকেরা তাঁকে ফাঁসিয়েছেন। সোমবার এনডিপিএস কোর্টে এই মামলার শুনানি হবে। সেদিকে নজর থাকবে।

অস্ট্রেলিয়ান ওপেন: কোর্টে মেদভেদেভ, গফ

শুরু হয়ে গিয়েছে অস্ট্রেলিয়ান ওপেন। আজ প্রতিযোগিতার দ্বিতীয় দিন। কোর্টে পুরুষদের তৃতীয় বাছাই দানিল মেদভেদেভ ও মহিলাদের চতুর্থ বাছাই কোকো গফ। রোজই খেলা শুরু ভারতীয় সময় ভোর ৫.৩০ থেকে। দেখা যাচ্ছে সোনি স্পোর্টসে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE