Advertisement
০৪ মে ২০২৪
UGC

শিক্ষামান বজায় রাখলে বিদেশি প্রতিষ্ঠান ‘স্বাগত’

খসড়া বিধি অনুযায়ী, এ দেশে নিজেদের ক্যাম্পাসে পড়ুয়া-ফি ঠিক করবে বিদেশি বিশ্ববিদ্যালয়ই। তবে ফি-কাঠামো স্বচ্ছ ও যুক্তিযুক্ত হতে হবে।

বিদেশের বিশ্ববিদ্যালয় এ দেশে ক্যাম্পাস খুলতে চাইলে ইউজিসি-র অনুমোদন বাধ্যতামূলক।

বিদেশের বিশ্ববিদ্যালয় এ দেশে ক্যাম্পাস খুলতে চাইলে ইউজিসি-র অনুমোদন বাধ্যতামূলক। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ জানুয়ারি ২০২৩ ০৬:১৩
Share: Save:

ভারতে বিদেশি উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের ক্যাম্পাস খুলতে বাধা না-থাকুক, শর্ত আছে। নিজেদের দেশের ক্যাম্পাসে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান যে-মানের শিক্ষা দিয়ে থাকে, এ দেশেও সেই মান বজায় রাখতে হবে বলে শর্ত আরোপ করছে ইউজিসি বা বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন। ক্যাম্পাস খুলতে চাইলে বিদেশি প্রতিষ্ঠানের কী কী করণীয়, বৃহস্পতিবার তার সবিস্তার খসড়া বিধি প্রকাশ করে ইউজিসি জানিয়েছে, ডিগ্রির ক্ষেত্রেও সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের নিজের দেশের সমমান অক্ষুণ্ণ রাখা জরুরি। এই খসড়া বিধির ব্যাপারে সংশ্লিষ্ট সব পক্ষের মতামত চাওয়া হয়েছে। বিদেশের বিশ্ববিদ্যালয় এ দেশে ক্যাম্পাস খুলতে চাইলে ইউজিসি-র অনুমোদন বাধ্যতামূলক।

খসড়া বিধি অনুযায়ী, এ দেশে নিজেদের ক্যাম্পাসে পড়ুয়া-ফি ঠিক করবে বিদেশি বিশ্ববিদ্যালয়ই। তবে ফি-কাঠামো স্বচ্ছ ও যুক্তিযুক্ত হতে হবে। অভাবী পড়ুয়াদের জন্য রাখতে হবে পুরো বা অর্ধেক বৃত্তির ব্যবস্থা। শিক্ষক নিয়োগেও মূল প্রতিষ্ঠানের মান বজায় রাখতে হবে। ওই সব বিশ্ববিদ্যালয় কোনও অনলাইন বা দূরশিক্ষা দিতে পারবে না। এমন কোনও পাঠ্যক্রম চালাতে পারবে না, যাতে ভারতের জাতীয় সংহতি ক্ষুণ্ণ হয় বা উচ্চশিক্ষার মান বিঘ্নিত হয়। প্রাথমিক ভাবে অনুমোদন দেওয়া হবে ১০ বছরের জন্য। বিশ্ববিদ্যালয়ের কর্মকাণ্ড নিয়ে ইউজিসি-র কাছে বার্ষিক রিপোর্ট পেশ করতে হবে। ইউজিসি-কে না-জানিয়ে আচমকা কোনও পাঠ্যক্রম বা ক্যাম্পাস বন্ধ করে দেওয়া যাবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

UGC Foreign Universities India
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE