Advertisement
১৯ জুন ২০২৪
Gopalkrishna Gandhi

উপরাষ্ট্রপতি পদে বিজেপি-র প্রার্থী হলেন বেঙ্কাইয়া

দক্ষিণ বরাবরই বিজেপির দুর্বল জায়গা। দ্রাবিড়ভূমে এখনও সে ভাবে দাগ কাটতে পারেনি তারা। কর্নাটকে দরজা খুললেও পরে সেটি হাতছাড়া হয়ে যায়। এই প্রেক্ষিতেই সেই অঞ্চলে জোর দিতে এক জন দক্ষিণী মুখ তুলে ধরা বিজেপি-র জন্য জরুরি ছিল। সেই সূত্রেই বেঙ্কাইয়াকে প্রার্থী করা হল বলে মনে করা হচ্ছে।

বেঙ্কাইয়া নায়ডু।

বেঙ্কাইয়া নায়ডু।

সংবাদ সংস্থা
শেষ আপডেট: ১৭ জুলাই ২০১৭ ১৮:০০
Share: Save:

নজর এ বার দক্ষিণে। সেই লক্ষ্যে অবিচল থেকেই উপরাষ্ট্রপতি পদে কেন্দ্রীয় মন্ত্রী বেঙ্কাইয়া নায়ডুর নাম ঘোষণা করল বিজেপি। সোমবার সন্ধ্যায় দলের নীতি নির্ধারণ কমিটির বৈঠেক এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হয়। পরে সাংবাদিক বৈঠকে এই সিদ্ধান্তের কথা ঘোষণা করেন বিজেপি সভাপতি অমিত শাহ।

২০১৯ সালের লোকসভা ভোটের কথা মাখায় রেখেই অঙ্ক কষছেন মোদীরা। সে জন্যই উত্তরপ্রদেশের দলিত নেতা রামনাথ কোবিন্দকে রাষ্ট্রপতি পদে প্রার্থী করা হয়েছে। অন্যদিকে, দক্ষিণ বরাবরই বিজেপির দুর্বল জায়গা। দ্রাবিড়ভূমে এখনও সে ভাবে দাগ কাটতে পারেনি তারা। কর্নাটকে দরজা খুললেও পরে সেটি হাতছাড়া হয়ে যায়। এই প্রেক্ষিতেই সেই অঞ্চলে জোর দিতে এক জন দক্ষিণী মুখ তুলে ধরা বিজেপি-র জন্য জরুরি ছিল। সেই সূত্রেই বেঙ্কাইয়াকে প্রার্থী করা হল বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুন: জিএসটি দেশকে আরও শক্তিশালী করবে, বাদল অধিবেশনে বার্তা মোদীর

রাজ্যসভায় শাসক গোষ্ঠী সংখ্যালঘু হলেও রাজ্যসভা এবং লোকসভা দুই কক্ষ মিলিয়ে এনডিএ-র শক্তি বিরোধী শিবিরের থেকে বেশ খানিকটা বেশি। জয়ের জন্য প্রয়োজন ৩৮৮টি ভোট। আর এনডিএ-র পক্ষে রয়েছে ৪১৩টি। রাষ্ট্রপতি পদে যেমন বিধায়কদেরও ভোটাধিকার রয়েছে, উপরাষ্ট্রপতি পদে শুধু লোকসভা এবং রাজ্যসভার সাংসদরাই ভোট দিতে পারেন। কাজেই বেঙ্কাইয়াকে জিতিয়ে আনা মোদী-শাহের পক্ষে অসম্ভব নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE