Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Rivaba Jadeja

স্বামী রবীন্দ্রের মতোই চালিয়ে খেলে নরেন্দ্রের রাজ্যে জয়ী তারকা প্রার্থী রিবাবা জাডেজা

জামনগর উত্তর কেন্দ্রটির অনেকটাই শহুরে। বাকিটা শহরমুখী। ২০১১ সালের আদমসুমারি বলছে, এ খানে শিক্ষার হারও ৭৩.৬৫ শতাংশ। পুরুষ এবং নারী ভোটারের সংখ্যা প্রায় সমান সমান।

অলরাউন্ডার ক্রিকেটার জাডেজার স্ত্রীকে অলরাউন্ডার প্রার্থী বলে মন্তব্য করছেন অনেকে।

অলরাউন্ডার ক্রিকেটার জাডেজার স্ত্রীকে অলরাউন্ডার প্রার্থী বলে মন্তব্য করছেন অনেকে। ফাইল চিত্র।

ঐন্দ্রিলা বসু সিংহ
কলকাতা শেষ আপডেট: ০৮ ডিসেম্বর ২০২২ ১৭:৫৭
Share: Save:

জেতার কথাই ছিল। জিতলেনও। গুজরাতে রাজনীতির বৃত্তে যাঁরা ঘোরাফেরা করেন, তাঁদের মতে রিবাবা জাডেজা আসলে একটা ‘প্যাকেজ’। আসলে সেটাই এই ‘রাজকন্যা’র ভোট-জয়ের মূল চাবিকাঠি। কী সেই প্যাকেজ? জন্ম পরিচয়ে রাজকন্যা। বৈবাহিক পরিচয়ে তিনি খ্যাতনামী ক্রিকেট তারকার স্ত্রী। নিজে মেকানিক্যাল ইঞ্জিনিয়ার এবং প্রসিদ্ধ ব্যবসায়ীও। এ সবের পরেও রিবাবার ব্যবহার একেবারেই উচ্চকিত নয়। ঠিক যেন পাশের বাড়ির মেয়েটির মতো। ভোটের রাজনীতিতে মানুষের মন জয়ের জন্য যা যা প্রয়োজন এক জন প্রার্থীর, তার সব গুণই রয়েছে রিবাবার মধ্যে। সে কারণেই নতুন বিধায়ক হিসাবে তাঁকেই বেছে নিয়েছে জামনগর উত্তর কেন্দ্রের ভোটাররা।

বৃহস্পতিবার জামনগর উত্তরে বিপুল ভোটের ব্যবধানে জিতেছেন রিবাবা। আম আদমি পার্টি (আপ)-র প্রার্থীকে ৫০ হাজারেরও বেশি ভোটে হারিয়েছেন তিনি। তাঁর কেন্দ্রে মোট ভোটার প্রায় ২ লক্ষ ১৯ হাজার। গত ১ ডিসেম্বর তাঁদের মাত্র ৫৩ শতাংশ ভোট দিয়েছিলেন। ফল বেরোতে দেখা গেল, রিবাবা একাই পেয়েছেন এক লাখের কাছাকাছি ভোট। ২০১৯ সালে লোকসভা নির্বাচনের আগে বিজেপিতে যোগ দিয়েছিলেন রিবাবা। তবে সে বার ভোটে লড়ার টিকিটই পাননি।

সেই রিবাবা ২০২২ সালে এসে বিধানসভা নির্বাচনে দলের টিকিট পেলেন। প্রার্থী হলেন। জিতলেনও। রিবাবা সাফল্য পেলেন আসলে তাঁর জীবনবোধে পরিমিতি ও ভারসাম্য বজায় রাখার কারণেই। এমনটাই মনে করা হচ্ছে। কারণ, ৩২ বছরের রিবাবার প্রার্থী হিসাবে যে ভাবমূর্তি, সেখানে ছিল পাশেরবাড়ির মেয়ের মতো সহজ ও স্বাচ্ছন্দ্যের মিশেল। একই সঙ্গে সেখানে মিশেছিল রাজবাড়ির ‘জাঁকজমক’ও। তিনি রাজপুত নারী। তবে সেই পরিচয়ে নিজেকে বেঁধে রাখেননি রিবাবা। সক্রিয় রাজনীতিতে নেমেছেন। নিজের খ্যাতি নিজেই তৈরি করেছেন। বছর কয়েক আগে সঞ্জয় লীলা ভন্সালির ছবি ‘পদ্মাবতী’ নিয়ে প্রতিবাদ জানিয়ে যে করণি সেনা ত্রাস তৈরি করেছিল দেশে, তারাই নিজেদের নেত্রী নির্বাচন করেছিল রিবাবাকে। তিনিও পথে নেমে প্রতিবাদ জানিয়েছিলেন রাজপুত রমণী পদ্মাবতীর অসম্মানের বিরুদ্ধে। প্রতিবাদী সেই রাজপুত নারীর ভাবমূর্তিও ভোটে রিবাবাকে বাড়তি সুবিধা দিয়েছে বলেই মনে করা হচ্ছে।

পাশাপাশিই, তারকা ক্রিকেটা রবীন্দ্র জাডেজার স্ত্রী রিবাবা। সে কারণে স্বামীর মতো তাঁরও একটা তারকা মূল্য রয়েছে। তিনি মেক্যানিকাল ইঞ্জিনিয়ারও। পারিবারিক ব্যবসাও সামলাচ্ছেন ছোটবেলা থেকে। প্রথমে বাবার ব্যবসা। পরে ক্রিকেটার স্বামী জাডেজার রেস্তরাঁর ব্যবসাও। ব্যবসায়ী গুজরাতিদের মানসিকতা বুঝতে অসুবিধা হয়নি রিবাবার। অন্য দিকে, গ্রামে গিয়ে বাড়ির দাওয়ায় বসে গ্রামবাসীদের মনের কথাও শুনতে দেখা গিয়েছে তাঁকে। এই সব কিছুই রিবাবার পক্ষে গিয়েছে বলে মনে করা হচ্ছে।

এ বছর মার্চেই শ্রীলঙ্কার বিরুদ্ধে টেস্টে ১৭৫ রান করেছেন জাডেজা, বল হাতে একই ম্যাচে পেয়েছেন ৯টি উইকেট— জাডেজার সেই ঝকঝকে পারফরম্যান্সের দৌলতে মোহালি টেস্টে শ্রীলঙ্কাকে হারিয়ে জয়ী হয়েছিল ভারত। সেই খেলাকে সেরা অলরাউন্ডের খেলা বলেও মন্তব্য করেছিলেন অনেকে। কিন্তু বৃহস্পতিবার গুজরাতে জামনগর উত্তর কেন্দ্রে জাডেজা-পত্নী রিবাবার পারফরম্যান্স দেখে অনেকেই বলছেন, রাজনীতির ময়দানে অলরাউন্ডার প্রার্থীর যদি কোনও স্কোরকার্ড তৈরি করা যায় তবে স্বামীর থেকেও বেশি নম্বর পেয়ে এগিয়ে যাবেন জামনগর উত্তরের বিজেপি প্রার্থী রিবাবা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rivaba Jadeja Gujarat Assembly Election 2022
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE