Advertisement
১৯ মে ২০২৪
Supreme Court

মহিলাদের পদোন্নতি নিয়ে পক্ষপাত কেন? সেনাকে ভর্ৎসনা করে জানতে চাইল সুপ্রিম কোর্ট

দেশের শীর্ষ আদালত সেনাবাহিনীকে ভর্ৎসনা করেছে। বুঝিয়ে দিয়েছে, দেশের সেনাবাহিনীর কাছে এই লিঙ্গ বৈষম্য কাম্য নয়। যোগ্যতার ভিত্তিতেই হওয়া উচিত পদোন্নতি।

সুপ্রিম কোর্টের রায়ে কি বদলাবে মহিলা সেনাকর্তাদের ভাগ্য, আশায় দিন গুণছেন তাঁরা।

সুপ্রিম কোর্টের রায়ে কি বদলাবে মহিলা সেনাকর্তাদের ভাগ্য, আশায় দিন গুণছেন তাঁরা। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২২ নভেম্বর ২০২২ ১৮:৪৬
Share: Save:

মহিলাদের পদোন্নতি দেওয়ার ক্ষেত্রে একপেশে মনোভাব কেন? ভারতীয় সেনাবাহিনীকে সরাসরিই প্রশ্ন করল সুপ্রিম কোর্ট। এ ব্যাপারে বিগত কয়েক বছর ধরে সেনাবাহিনীর সিলেকশন কমিটির ‘পক্ষপাতিত্ব’ দেখে একরকম বিরক্তি প্রকাশ করে শীর্ষ আদালতের প্রশ্ন, যেখানে পুরুষ সেনা অফিসারদের লেফটেন্যান্ট কর্নেল পদে উন্নীত করা হয়েছে, সেখানে ওই একই পদোন্নতি মহিলা সেনা অফিসারদের দেওয়া হয়নি কেন? এ ব্যাপারে কেন্দ্রের দৃষ্টি আকর্ষণ করে সুপ্রিম কোর্ট দু’সপ্তাহের মধ্যে জানাতে বলেছে, সেনাবাহিনীতে মহিলাদের পদোন্নতির পথ প্রশস্ত করতে কেন্দ্র কী ব্যবস্থা ইতিমধ্যে নিয়েছে।

৩৪ জন মহিলা সেনা অফিসার অভিযোগ করেছিলেন, তাঁদের থেকেও কমবয়সি পুরুষ সেনা অফিসারেরা পদোন্নতি পেয়ে এগিয়ে গিয়েছেন শুধুমাত্র সেনাবাহিনীর এই পক্ষপাতদুষ্টতার জন্য। তাঁরা জানিয়েছিলেন, এ ছাড়াও অনেক রকম প্রতিকূল পরিস্থিতির মধ্যে দিয়ে যেতে হয় মহিলা অফিসারদের। অন্যায় ভাবে পড়াশোনার জন্য ছুটির আবেদনও খারিজ করে দেওয়া হয়। তাঁদের অভিযোগ, সেনাবাহিনীর মহিলা অফিসারদের জন্য সুপ্রিম কোর্ট যে স্থায়ী কমিশন গঠন করেছিল সেই সিদ্ধান্ত কার্যকর না হওয়াতেই এখনও সমস্যায় পড়ছেন মহিলা সেনা অফিসাররা।

এই মহিলা সেনা অফিসারদের হয়ে মামলাটি লড়ছিলেন আইনজীবী ভি মোহনা। তিনি জানিয়েছেন, ২০২১ সালের ২৫ মার্চ সুপ্রিম কোর্ট তার বিশেষ রায়ে বলেছিল, মহিলা সেনা কর্তাদের কর্নেল পদে পদোন্নতির জন্য একটি বিশেষ সিলেকশন বোর্ড গঠন করা হবে। যারা যোগ্যতার বিচার করে সিদ্ধান্ত নেবে মহিলা সেনা কর্তাদের পদোন্নতির বিষয়ে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Supreme Court India Army
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE