Advertisement
১১ মে ২০২৪
FDI

FDI: শীর্ষে গুজরাত, বাংলা নবম, ২০২১-এ সর্বোচ্চ প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগের সাক্ষী থাকল দেশ

ভোটের মরসুমে রাজনীতিকরা শিল্প আনার ভূরিভূরি প্রতিশ্রুতি দিলেও, তালিকায় নবম স্থানে রয়েছে বাংলা (৪ হাজার ১০৩ কোটি টাকা)।

রেকর্ড প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ দেশে।

রেকর্ড প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ দেশে। —প্রতীকী চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৮ মে ২০২১ ১৭:২৮
Share: Save:

কোভিডের প্রকোপে ধুঁকছে গোটা দেশ। তার মধ্যেই প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ (এফডিআই)-এ ইতিহাস গড়ল ভারত। ২০২০-২০২১ অর্থবর্ষে ৮ হাজার ১৭২ কোটি ডলার বিদেশি বিনিয়োগ এসেছে দেশে, ভারতীয় মুদ্রায় যা প্রায় ৫ লক্ষ ৯২ হাজার ২৮৩ কোটি টাকা। এর মধ্যে শুধু গুজরাতেই ২ লক্ষ ১৯ হাজার ৯৮ কোটি টাকার বিদেশি বিনিয়োগ এসেছে।

কেন্দ্রীয় বাণিজ্য ও শিল্পমন্ত্রকের শিল্প এবং অভ্যন্তরীণ বাণিজ্য বিভাগের তরফে যে পরিসংখ্যান তুলে ধরা হয়েছে, তাতেই এই তথ্য মিলেছে। দেখা গিয়েছে, রাজ্যগুলির মধ্যে গুজরাতেই সবচেয়ে বেশি প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ এসেছে। এ নিয়ে পর পর ৪ বছর শীর্ষে তারা। দেশের মোট বিদেশি বিনিয়োগের ৭৮ শতাংশই সেখানে গিয়েছে।

মূলত কম্পিউটার হার্ডওয়্যার এবং সফ্টওয়্যার ক্ষেত্রেই বিভিন্ন গুজরাতি সংস্থায় সরাসরি বিনিয়োগ করেছে বিদেশি সংস্থাগুলি। তবে ২০২০-র এপ্রিল থেকে ডিসেম্বর মাসের পরিসংখ্যানই তুলে ধরেছে কেন্দ্র। প্রত্যেক রাজ্যের নিরিখে জানুয়ারি-মার্চ—এই ত্রৈমাসিকের হিসেব এখনও হাতে এসে পৌঁছয়নি তাদের।

কেন্দ্র জানিয়েছে, কম্পিউটার হার্ডওয়্যার ও সফ্টওয়্যার ছাড়াও টেলি যোগাযোগ, বাণিজ্য, নির্মাণ, গাড়ি, রাসায়নিক, ওষুধ, হোটেল এবং পর্যটনে প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ এসেছে। কোন রাজ্যে কত বিনিয়োগ এসেছে, তার যে হিসেব দিয়েছে কেন্দ্র, সেই অনুযায়ী, প্রথম দশের একেবারে শেষে রয়েছে বিজেপি শাসিত উত্তরপ্রদেশ। সেখানে ৪ হাজার ১০৩ কোটি টাকার বিদেশি বিনিয়োগ এসেছে। ভোটের মরসুমে রাজনীতিকরা শিল্প আনার ভূরিভূরি প্রতিশ্রুতি দিলেও, তালিকায় নবম স্থানে রয়েছে বাংলা। সেখানে প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগের পরিমাণ ৪ হাজার ১০৩ কোটি টাকা।

তালিকায় অষ্টম স্থানে থাকা তেলঙ্গানার সঙ্গেই বাংলার অনেকটা ফারাক। ২০২০-২০২১ অর্থবর্ষে তেলঙ্গানায় ১১ হাজার ৩৩২ কোটি টাকার বিদেশি বিনিয়োগ এসেছে। এই তালিকায় সপ্তম স্থানে রয়েছে হরিয়ানা (১৩ হাজার ৬৬১ কোটি টাকা), ষষ্ঠ স্থানে ঝাড়খণ্ড (১৯ হাজার ২০০ কোটি টাকা) এবং পঞ্চম স্থানে তামিলনাড়ু (১৯ হাজার ৭৩৪ কোটি টাকা)।

চলতি অর্থবর্ষে এপ্রিল থেকে ডিসেম্বর পর্যন্ত রাজধানী দিল্লিতে প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ এসেছে ৫৯ হাজার ৮৩০ কোটি টাকার। তালিকায় চতুর্থ স্থানে রাজধানী। তৃতীয় স্থানে থাকা কর্নাটকে বিদেশি বিনিয়োগ এসেছে ৭৮ হাজার ১৬০ কোটি টাকার। স্বাস্থ্য, শিল্প সব বিষয়ে খটাখটি লাগলেও শিবসেনা-এনসিপি এবং কংগ্রেস শাসিত মহারাষ্ট্রে প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগের পরিমাণ ১ লক্ষ ৫৩ হাজার ৩৫১ কোটি টাকায় তারা তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে।

ভারতে সবচেয়ে বেশি টাকা বিনিয়োগ করেছে সিঙ্গাপুর। মোট বিনিয়োগের প্রায় ২৯ শতাংশ। আমেরিকা থেকে প্রত্যক্ষ বিনিয়োগ এসেছে ২৩ শতাংশ। মরিশাসের বিনিয়োগ ৯ শতাংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE