Advertisement
১৯ জুলাই ২০২৪
Atmanirbhar Bharat

Women in Indian rail: ভারতীয় রেলের ইতিহাসে নজির! বগি জোড়ার ভারী কাজ করছেন মহিলা কর্মী

দূরপাল্লার ট্রেনের দু’টি বগিকে জোড়ার কাজ কায়িক শ্রমসাধ্য। এত দিন মূলত পুরুষ কর্মীদেরই এই কাজ করতে দেখা যেত।

ছবি: ফেসবুক ভিডিয়ো থেকে।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৫ জুলাই ২০২২ ১৩:৫৭
Share: Save:

এখন থেকে রেলের মহিলা কর্মীদেরও দেখা যাবে ট্রেনের বগি জোড়া লাগানোর কাজ করতে। দ্রুত গতি দূরপাল্লার ট্রেনগুলিতে এতদিন মূলত রেলের পুরুষ কর্মীরাই এই বগি জোড়া বা স্ক্রু কাপলিংয়ের কাজ করতেন। কায়িক শ্রমসাধ্য এই কাজ এখন মহিলা কর্মীরাও করছেন বলে জানিয়েছে রেল। ফেসবুকে ভারতীয় রেল এই কাজের একটি ভিডিয়ো পোস্ট করে লিখেছে, ‘আত্মনির্ভর ভারতের আত্মনির্ভর নারী। ট্রেনের বগি জোড়ার কাজ দক্ষতার সঙ্গে করছেন নতুন ভারতের এক মহিলা।’

দূরপাল্লার ট্রেনে বগি জোড়ার কাজ রেলের ভারী কাজের পর্যায়ে পড়ে। কারণ, বেশ কয়েক কিলো ওজনের লোহার স্ক্রুকে হাতে তুলে ধরে সেটিকে প্যাচ দিয়ে জুড়ে দিতে রেলের বগির নীচে। যিনি করছেন তাঁকে রেল লাইনে নেমে দু’টি বগির মাঝখানে দাঁড়িয়ে এই কাজ করতে হয়। তারপর চলে পরীক্ষা পর্ব। ঠিকমতো জোড়া হল কি না তা ইঞ্জিন চালু করে বগি টেনে দেখা হয়। সব ঠিক থাকলে রেলের কর্মী নিশ্চিত করলে তবেই রওনা হয় ট্রেন। ভারতীয় রেল যে ভিডিয়োটি প্রকাশ করেছে তাতে দেখা যাচ্ছে এই কাজের প্রতিটি পর্যায় সফল ভাবে করছেন ওই মহিলা কর্মী। ভারতীয় রেলের ইতিহাসে এই ঘটনাকে এক প্রকার নজির বলা যেতে পারে!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE