• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ভারতের মতো পরমাণু চুক্তি পাকিস্তানের সঙ্গে নয়: আমেরিকা

1

ভারতের মতো পাকিস্তানের সঙ্গে পারমাণবিক চুক্তির সম্ভাবনা উড়িয়ে দিল ভারত। ভারতের স্বস্তি বাড়িয়ে আমেরিকা জানিয়েছে, ভারতের মতো পাকিস্তানের সঙ্গে এখনই অসামরিক পারমাণবিক চুক্তি সম্ভব নয়। অদূর ভবিষ্যতেও তার কোনও সম্ভাবনা নেই। এমনকী পাকিস্তানের পারমাণবিক অস্ত্রভাণ্ডার নিয়েও যে আমেরিকা বিশেষ ভাবে চিন্তিত, তা-ও জানিয়েছে ওবামা প্রশাসন।

হোয়াইট হাউজের আফগানিস্তান এবং পাকিস্তান বিষয়ক বিশেষ প্রতিনিধি রিচার্ড গলসন জানান, “ভারতের সঙ্গে আমাদের সম্পর্ক দৃঢ়। তাদের সঙ্গে আমাদের যে পারমাণবিক চুক্তি রয়েছে, তেমন চুক্তি পাকিস্তানের সঙ্গে করা অসম্ভব। নীতিগত ভাবে এই অবস্থান নিয়েছে আমেরিকা।” ওয়াশিংটন যে পাকিস্তানের পারমাণবিক অস্ত্রভাণ্ডার নিয়ে চিন্তিত, সে কথা জানিয়ে গলসনের দাবি, “পারমাণবিক অস্ত্রভাণ্ডার কমাতে আমাদের সঙ্গে আলোচনাতেও রাজি হয়েছে পাকিস্তান।”

পড়ুন: মার্কিন চাপ, লস্করের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে পাকিস্তান

সামরিক খাতে পাকিস্তানের বিপুল ব্যয় বরাদ্দকে কটাক্ষ করে গলসন বলেন, “পাকিস্তান মোট আয়ের ২০ শতাংশ সামরিক খাতে ব্যয় করলেও শিক্ষা খাতে তার পরিমাণ মাত্র ২.৫ শতাংশ।”

মাস কয়েক আগেও মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গে বৈঠকের আগে পাক সরকারের তরফে জানানো হয়েছিল যে, দুই রাষ্ট্রনায়কের বৈঠকেই সাক্ষরিত হবে অসামরিক পারমাণবিক চুক্তি। সে বারও পাকিস্তানের সেই দাবি উড়িয়ে দিয়েছিল হোয়াইট হাউজ। এ দিন ফের এক বার পাকিস্তানের সেই দাবি উড়িয়ে দিল আমেরিকা।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন