• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

সীমান্ত নিয়ে শান্তি-বার্তা দিল্লির

China
—ফাইল চিত্র।

চিনের সঙ্গে সীমান্তে শান্তি এবং সুস্থিতি বজায় রাখতে ভারত প্রতিশ্রুতিবদ্ধ বলে আজ জানিয়েছেন বিদেশ মন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব।

ভারতে নিযুক্ত চিনের দূত এবং চিনের বিদেশ মন্ত্রকের মুখপাত্র প্রকৃত নিয়ন্ত্রণরেখার কাছে তৈরি হওয়া যুদ্ধকালীন উত্তেজনাকে প্রশমিত করতে শান্তির বার্তা দিয়েছেন। তার ২৪ ঘণ্টা পরে সাউথ ব্লকও বুঝিয়ে দিল, দেশের সার্বভৌমত্ব রক্ষার্থে সীমান্তে সেনা সমাবেশ ঘটানো হলেও, অশান্তি বাড়ানোর অভিপ্রায় মোদী সরকারের নেই। তিনি জানিয়েছেন, ভারতীয় সেনা অত্যন্ত নিষ্ঠার সঙ্গে দু’দেশের (ভারত ও চিন) নেতাদের তৈরি করা ঐকমত্যকে অনুসরণ করে চলেছে। অনুরাগের কথায়, “চিনের সঙ্গে তৈরি হওয়া সীমান্ত প্রোটোকল ও বিভিন্ন দ্বিপাক্ষিক চুক্তিকে মান্য করেই অত্যন্ত দায়িত্বপূর্ণ আচরণ করেছে ভারতীয় সেনা। দু’দেশই সামরিক ও কূটনৈতিক—দু’টি ক্ষেত্রেই মেকানিজম তৈরি করেছে। ফলে সীমান্তে সঙ্কট তৈরি হলে আলোচনার মাধ্যমে তা নিরসন করা যায়।’’

সীমান্তে শান্তিই কাম্য এ কথা বুঝিয়ে দেওয়ার পাশাপাশি, বিদেশ মন্ত্রকের মুখপাত্র জানিয়েছেন, জাতীয় নিরাপত্তা এবং দেশের সার্বভৌমত্ব অক্ষুণ্ণ রাখার প্রশ্নে ভারত অবিচল। দ্বিপাক্ষিক সম্পর্কে বিশেষ বার্তা দিয়ে গত ২৭ বছরে ভারত এবং চিনের মধ্যে তৈরি হওয়া পাঁচটি সীমান্ত সংক্রান্ত চুক্তির কথাও আজ মনে করিয়ে দিয়েছে বিদেশ মন্ত্রক। যার মধ্যে রয়েছে, দু’দেশের প্রতিরক্ষা ক্ষেত্রে সহযোগিতা চুক্তি। 

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন