• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

সংক্রমণ বাড়লেও মৃত্যুহার কম, দাবি

Coronavirus victim
ছবি: এএফপি।

করোনা-সংক্রমণের দ্বিতীয় ঢেউ আছড়ে পড়ায় প্রায় অথৈ জলে ইউরোপ। পরিস্থিতি সামলাতে আংশিক লকডাউন জারি করেছে একাধিক দেশ। ঘরবন্দি মানুষ এবং বন্ধ ব্যবসা-বাণিজ্যে অর্থনীতি ধুঁকছে। এ অবস্থায় ভরসা জোগাচ্ছে একমাত্র একটি খবর: সংক্রমণ বাড়লেও মৃত্যুহার কমেছে। কোভিড-১৯-এ মৃত্যুর সাম্প্রতিক পরিসংখ্যান খতিয়ে দেখে ‘ইউরোপিয়ান সেন্টার ফর ডিজ়িজ় প্রিভেনশন অ্যান্ড কন্ট্রোল’ (ইসিডিসি) জানিয়েছে, ব্রিটেন, ফ্রান্স, স্পেন এবং ইউরোপের অন্য বেশ কিছু দেশে সংক্রমণ মারাত্মক বেড়েছে। কিন্তু মৃত্যু সেই অনুপাতে বাড়েনি। 

নোফিল্ডের স্বাস্থ্যকর্তা জেসন ওক বলেন, ‘‘ব্রিটেনে জুনের পর থেকেই মৃত্যুহার কমেছে। অগস্টে একেবারে কমে যায়। এখন ফের কিছুটা বেড়েছে। কিন্তু যে রকম পরিস্থিতির মধ্যে আমরা ছিলাম, ভয়াবহতা এখন তার ধারেকাছেও নেই। মৃত্যুহার মারাত্মক বেড়ে যাওয়ার আশঙ্কা এখনও পর্যন্ত কম।’’ একটি গবেষণায় জেসনরা দেখেছেন, ব্রিটেনে জুনের শেষে মৃত্যুহার ছিল ৩ শতাংশের কিছু কম। অগস্টে সেটা কমে ০.৫ শতাংশ হয়ে যায়। এখন মৃত্যুহার কিছুটা বেড়ে হয়েছে ০.৭৫ শতাংশ।

মৃত্যুহার কমতে দেখা যাচ্ছে আমেরিকাতেও। নিউ ইয়র্ক বিশ্ববিদ্যালয়ের ‘গ্রসম্যান স্কুল অব মেডিসিন’-এর এক দল গবেষকের সমীক্ষায় ধরা পড়েছে, করোনা-সংক্রমণ নিয়ে হাসপাতালে ভর্তি যাঁরা, তাঁদের মধ্যে মৃত্যু কমেছে। ‘জার্নাল অব হসপিটাল মেডিসিন’-এ গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে। এখন সংক্রমণ কমাতে পারলেই বাজিমাত। সংক্রমণ ঠেকাতে সামান্য কাপড়ের মাস্কও দারুণ কাজে দিতে পারে বলে জোর দিয়েছেন বিজ্ঞানীরা। জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের ভারতীয় বিজ্ঞানী রজত মিত্তল বলেন, ‘‘দ্বিগুণ দূরত্ব বজায় রাখুন, দ্বিগুণ নিরাপদে থাকুন।’’                             

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন