• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

করোনা নিয়ে চিনের প্রতি হু-এর পক্ষপাতের অভিযোগ ট্রাম্পের

Donald Trump
ডোনাল্ড ট্রাম্প। —ফাইল চিত্র

করোনাভাইরাস ছড়ানোর কারণ হিসাবে চিনের দিকেই অভিযোগের আঙুল তুলছে আমেরিকা-সহ পশ্চিমি দুনিয়ার একাধিক দেশ। এ নিয়ে বেজিংকে লক্ষ্য করে আগেই তির ছুড়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এ বার তোপ দাগলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-কে। বিশ্ব জুড়ে বেড়ে চলা করোনা সঙ্কটের মধ্যেও হু-এর মতো সংস্থা চিনের পক্ষেই কথা বলছে বলে অভিযোগ করেছেন ট্রাম্প।

করোনা-আতঙ্কের মধ্যে হু-এর ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছিলেন রিপাবলিকান সেনেটর মার্কো রুবিও। তাঁর অভিযোগ ছিল, চিনের প্রতি ‘পক্ষপাতদুষ্ট’ আচরণ করছে হু। অভিযোগ কতটা সত্যি তা জানতে বুধবার হোয়াইট হাউসে মার্কিন প্রেসিডেন্টকে প্রশ্ন করেন সাংবাদিকরা। জবাবে তিনি বলেন, ‘‘হু খুব চিন ঘেঁষা আচরণ করছে। বহু মানুষ এতে খুশি নয়।’’ ভবিষ্যতে হু-এর মতো আন্তর্জাতিক সংস্থার সঙ্গে আমেরিকার সম্পর্ক কেমন হবে সে সম্পর্কে বলতে গিয়ে ট্রাম্প বলেন, ‘‘এটা যে অন্যায় হচ্ছে আর সে ব্যাপারে যে অনেক কথা হচ্ছে তা নিয়ে আমি নিশ্চিত। আমার মনে হয়, অনেকেই ভাবছেন যে এটা অন্যায় হচ্ছে।’’

মার্কিন কংগ্রেসের সদস্য মাইকেল ম্যাককল-ও হু-এর ডিরেক্টর টেডরস অ্যাডহ্যানম ঘেব্রেইসাসের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছেন। তাঁর কথায়, চিনের সঙ্গে তাঁর সম্পর্কে অনেক লাল সঙ্কেতের রেকর্ড এর আগেও রয়েছে। সেই সুরে সুর মিলিয়েছেন মার্কিন কংগ্রেসের আর এক সদস্য গ্রেগ স্টিউবে-ও। তাঁর মত, করোনা অতিমারির এই সঙ্কটকালে চিনের মুখপত্র হয়ে উঠেছে হু। অতিমারি নিয়ন্ত্রণে এলে চিন ও হু-কে এর ফল ভোগ করতে হবে বলেও জানিয়েছেন তিনি।
 

আরও পড়ুন: করোনা আপডেট: বিশ্বে মৃত ২১ হাজার, আমেরিকায় আক্রান্ত ৬০ হাজার, দেশে আক্রান্ত বেড়ে ৬৫০

গত বছর ডিসেম্বরে,  হুবেই প্রদেশে করোনা ছড়িয়ে পড়ার পর, জানুয়ারিতে চিন সফরে যান হু-এর ডিরেক্টর। করোনার মোকাবিলায় চিন সরকারের ভূমিকার প্রশংসাও করেন তিনি। সেই বক্তব্য নিয়েই এখন আক্রমণ শুরু করেছে আমেরিকা।

আরও পড়ুন: নেই বিদেশ সফরের ইতিহাস, রাজ্যে মিলল নতুন করোনা-আক্রান্তের খোঁজ

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন